হজযাত্রা: চলতি বছর জমা পড়েনি ৭২৭ জনের আবেদন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিমানের হজ ফ্লাইটের সংগৃহীত ছবি

ঢাকা: চলতি বছর এক লাখ ২৬ হাজার ৭৯৮ জনের হজব্রত পালনের উদ্দেশে সৌদি আরবে যাওয়ার কথা ছিলো। কিন্তু সৌদি আরবে এজেন্সিগুলোর বাড়িভাড়া করতে দেরি হওয়ায় তাদের ভিসা সংগ্রহেও ধীরগতি দেখা যায়।

এ কারণে ভিসা সংগ্রহের সময় ৭ আগস্ট শেষ হলেও সরকারের পক্ষে সৌদি দূতাবাসকে সময় বাড়ানোর অনুরোধ জানানে হয়। দূতাবাস আন-অফিসিয়াল ভিসার জন্য আরও দুইদিন আবেদন জমা নেয়। এরপরও ৭২৭ জনের আবেদন জমা পড়েনি। এর মধ্যে সরকারি ৩৯টি ও বেসরকারি ৬৮৮টি।

অন্যদিকে শুক্রবার (১০ আগস্ট) বিমান বাংলাদেশ এয়ারলাইনস ও সৌদি এয়ারলাইনসের ১৩ ফ্লাইটে হজযাত্রী পরিবহনের কাজ চলছে। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ৬টি ও সৌদি এয়ারলাইনসের ৭টি ফ্লাইট পরিচালনা করা হচ্ছে। এ দুই এয়ারলাইনসের মোট ৩০৪টি ফ্লাইটে এক লাখ ৩৪৬ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন।

হজ এজেন্সি অব বাংলাদেশের (হাব) সভাপতি আব্দুস সুবহান ভুইয়া বলেন, এ বছর মোট ৭২৭ জন ভিসার জন্য আবেদন করেননি। এ কারণে তাদের ভিসা হয়নি। কেনো করেনি এ বিষয়ে তিনি বলেন, আমরা হাবের পক্ষ থেকে জেনেছি তারা স্বেচ্ছায় আবেদন জমা দেননি। তবে তারা চাইলে আগামী বছর যেতে পারবেন। এক্ষেত্রে তাদের আর নিবন্ধন করা লাগবে না।

হজক্যাম্পের পরিচালক মো. সাইফুল ইসলাম বলেন, সরকারি ও বেসরকারিভাবে মোট ৭২৭ জন ভিসার জন্য আবেদন করেননি। কেন করেননি এখনই বলা যাচ্ছে না। তবে আমরা কারণ জানতে তাদেরকে চিঠি পাঠাবো। জবাব পেলে বলা যাবে। তারা যে নিবন্ধন করেছেন চাইলে এর মাধ্যমে আগামীতে হজে যেতে পারবেন।

এবার যাত্রী স্বল্পতার কারণে বিমান বাংলাদেশের এয়ারলাইনসের মোট ১৫টি ফ্লাইট বাতিল করা হয়। এতে বিমানের ৬ হাজার জন যাত্রীর ক্যাপাসিটি লস হয়। 

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৮
ইএআর/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন: হজ
কমলনগরে পানিতে ডুবে শিশুর মৃত্যু
খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিলে সন্ত্রাসী হামলা, নিহত ১
আশুলিয়ায় বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের কর্মবিরতি
'অন্যরকম' লংগার ভার্সনের আভাস নান্নুর
লামায় গরু ব্যবসায়ীর লাঠির আঘাতে যুবক নিহত
প্রকাশ্যে গুলি করে ৬ জনকে হত্যা করে সন্ত্রাসীরা
সাভারে যুবককে কুপিয়ে হত্যা
ব্রেস্ট টিউমার চিকিৎসায় হোমিও প্রতিবিধান
ফেসবুকে লা লিগার খেলা দেখবেন যেভাবে
ঐতিহ্য হারিয়েছে সার্কিট হাউজ পশুর হাট