তাপদাহে রাজশাহীর জনজীবন ত্রাহি অবস্থা

শরীফ সুমন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শ্রাবণেও রুদ্রমূর্তি ধারণ করেছে প্রকৃতি//ছবি: বাংলানিউজ

রাজশাহী: রাজশাহীতে এ শ্রাবণেও রুদ্রমূর্তি ধারণ করেছে প্রকৃতি। আগুনঝরা আবহাওয়ায় সাধারণ মানুষের মধ্যে ত্রাহি ত্রাহি অবস্থা দেখা দিয়েছে। সূর্যোদয়ের পর থেকে সূর্যাস্ত পর্যন্ত একই মাত্রাই তাপ নামছে। তাই একটু শীতল পরশের জন্য ব্যাকুল হয়ে উঠেছে পদ্মাপাড়ের সাধারণ মানুষ। 

যত দিন গড়াচ্ছে তাপমাত্রা ততই বাড়ছে। দিনভর সূর্যের অগ্নিবান আর লু-হাওয়া, রাতে গোমট গরমে নাভিশ্বাস উঠেছে সবার। এক বৃষ্টির জন্য পদ্মা পাড়ের মানুষের মধ্যে যেন হাহাকার পড়ে গেছে। 

আগুন ঝরা সূর্যের তাপে বর্তমানে শরীরের চামড়া পুড়ে যাওয়ার উপক্রম হয়েছে। এর মধ্যে বাতাসের আদ্রতা কমে যাওয়ায় তাপমাত্রা বেশি অনুভূত হচ্ছে। তীব্র রোদে পুড়ছে বরন্দ্রের মাটি।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের জ্যেষ্ঠ পর্যবেক্ষক শহীদুল ইসলাম বাংলানিউজকে বলেন, এক সপ্তাহের বেশি সময় থেকে রাজশাহী অঞ্চলের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করছে। 

তিনি জানান, এর মধ্যে শুক্রবার (২০ জুলাই) রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৭ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এদিন সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। 

শ্রাবণেও রুদ্রমূর্তি ধারণ করেছে প্রকৃতি//ছবি: বাংলানিউজসকাল ৬টায় বাতাসের আদ্রতা ছিল ৯৭ শতাংশ এবং বিকেল ৩টায় ৬৪ শতাংশ। এর আগের দিন বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। সর্বশেষ গত ১৮ জুলাই মাত্র ৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এর পর আর বৃষ্টির দেখা মেলেনি রাজশাহীতে। 

ঢাকা আবহাওয়া অধিদফতরের বরাত দিয়ে রাজশাহীর এ আবহাওয়া কর্মকর্তা জানান, ১/২ দিনের মধ্যে তাপমাত্রা কমার সম্ভাবনা রয়েছে। বর্তমানে রাজশাহীর ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। বাংলাদেশে মৌসুমি বায়ু ঢুকলেও দুর্বল হয়ে পড়েছে। তবপ মৌসুমি বায়ু সক্রিয় হলে তার প্রভাবে দেশে স্বাভাবিক বৃষ্টিপাত শুরু হবে। এতে রাজশাহীর তাপমাত্রাও কমবে পারে বলে উল্লেখ করেন তিনি। 

এ সংক্রান্ত আর নিউজ পড়ুন: কুড়িগ্রামে প্রচণ্ড দাবদাহে জনজীবন ওষ্ঠাগত

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ১৯৪৯ সাল থেকে বাংলাদেশে তাপমাত্রার রেকর্ড শুরু হয়। এর মধ্যে ১৯৭২ সালের ১৮ মে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। যা এখন পর্যন্ত বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা। 

এর পর ২০০০ সালে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪২ ডিগ্রি সেলসিয়াস। ২০১৪ সালের ২৫ এপ্রিল রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। ২০০৫ সালের ২ জুন রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। তার পর কয়েক দফায় তাপমাত্রা বাড়লেও এখন পর্যন্ত রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা আর এর ওপরে অতিক্রম করেনি। 

বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, জুলাই ২০, ২০১৮
এসএস/এসএইচ

ক্লিক করুন, আরো পড়ুন: রাজশাহী তাপদাহ
যে শহর দাপিয়ে বেড়ায় আদুরে বিড়াল!
নাট্যব্যক্তিত্ব শম্ভু মিত্রের জন্ম
পল্লবীতে রিজার্ভ ট্যাংক বিস্ফোরণে দগ্ধ ৯
ট্রাক ভর্তি গরু ফেরত যাচ্ছে
ঈদের আমেজ আসামিদের ‘অস্থায়ী আবাসেও’
আনোয়ারায় প্রবাসী সিআইপির বিনামূল্যের চিকিৎসা ক্যাম্প
সাড়ে ১৮ লাখ টাকায় বিক্রি হলো ‘রাজা বাবু’
শেষ দিনে গরুর বাজারে জমজমাট বিকিকিনি
ইচ্ছে থাকলেও হাট ছাড়তে পারছেন না ব্যবসায়ীরা
বি. চৌধুরী ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন ২৩ আগস্ট