কুড়িগ্রামে প্রচণ্ড দাবদাহে জনজীবন ওষ্ঠাগত

ফজলে ইলাহী স্বপন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গরমে শ্যালো মেশিনে গোসল/ছবি: বাংলানিউজ

কুড়িগ্রাম: কুড়িগ্রামে প্রচণ্ড দাবদাহ আর অসহ্য গরমে মানুষের স্বাভাবিক জীবনযাত্রায় অস্থিরতা নেমে এসেছে। বৃষ্টির দেখা নেই, খাঁ খাঁ করছে চারিদিক।

আষাঢ় মাসে কাঠ ফাটা রোড আর তীব্র গরমে খুব বেশি প্রয়োজন না পড়লে ঘরের বাইরে বের হচ্ছে না মানুষ। ভোগন্তিতে পড়েছে খেটে খাওয়া শ্রমজীবী মানুষগুলো।

খুব প্রয়োজন ছাড়া রোদে বের না হওয়ার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য বিভাগ।

শুক্রবার (২০ জুলাই) বিকেল ৩টায় কুড়িগ্রামের রাজারহাট আবহাওয়া অফিসে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার সারাদেশের মধ্যে কুড়িগ্রামে সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

প্রচণ্ড গরমের কারণে স্বাভাবিক ভাবে কাজ কর্ম করতে পারছে না মানুষ। ক্লান্ত পরিশ্রান্ত মানুষ গরম থেকে একটু প্রশান্তির আশায় গাছের নিচে বা বিদ্যুতিক পাখার নিচে আশ্রয় নিলেও মিলছে না শান্তি।

কুড়িগ্রাম জেলা শহরের কোমল পানীয় বিক্রেতা টেস্টি ও নিকেতন কনফেকশনারীর মালিক হায়দার আলী বাংলানিউজকে বলেন, গরমের তীব্রতা বাড়ার সঙ্গে সঙ্গে ফ্রিজের ঠাণ্ডা পানী, কোমল পানীয়, আইসক্রিম বিক্রি বেড়ে গেছে।

কুড়িগ্রাম পৌর বাজারের ফল ব্যবসায়ী আবু হোসেন বাংলানিউজকে বলেন, গরমে একটু প্রশান্তি পেতে ডাবে পানি, লেবুর শরবত পানসহ ফলমূল খাওয়া বাড়িয়ে দিয়েছে মানুষ।

রাজারহাট কৃষি আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের পর্যবেক্ষক জাকির হোসেন বাংলানিউজকে বলেন, এ অঞ্চলে আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টি হওয়ার পাশাপাশি তাপমাত্রা হ্রাস পাওয়ার সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হলে তাপমাত্রা কিছুটা কমতে পারে।

কুড়িগ্রামের সিভিল সার্জন ডা. এসএম আমিনুল ইসলাম বাংলানিউজকে জানান, গরমে মানুষজনকে সতর্ক থাকতে হবে। খাওয়ার স্যালাইন, পর্যাপ্ত পানি ও শরবত খেতে হবে। রোদে দাঁড়িয়ে কাজ করা যাবে না। শিশুদের প্রতিও খেয়াল রাখতে হবে।

বাংলাদেশ সময়: ১৭৩৭ ঘণ্টা, জুলাই ২০, ২০১৮
এফইএস/এসএইচ

ক্লিক করুন, আরো পড়ুন: তাপদাহ
কুষ্টিয়ার মিরপুরে যুবকের মরদেহ উদ্ধার
গাবতলী পশুর হাটে জমে ওঠেনি বেচাকেনা
শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে পারের অপেক্ষায় ২০০ গাড়ি
হারিয়ে যাচ্ছে ‘হলদে-পা হরিয়াল’
আয়ারল্যান্ডকে হারিয়ে বাংলাদেশের সিরিজ জয়
শাহজালালে ৬ স্বর্ণেরবারসহ যাত্রী আটক
ছাগলনাইয়ায় মহিষের দখলে পশুরহাট
মৌলভীবাজারে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত
সিলেটে চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রা লক্ষাধিক পিস
শনিবার থেকে লঞ্চের স্পেশাল সার্ভিস