শুধুই ফল, গাছ যেন চোখেই পড়ে না!

সোহাগ হায়দার, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গাছে ঝুলে আছে রসালো লটকন। ছবি বাংলানিউজ

পঞ্চগড়: লোভনীয় ও পুষ্টিকর ফল লটকন। বলা যায় গ্রীষ্মের টসটসে একটি রসালো ফল এটি। এতে ভিটামিন ও খাদ্যশক্তিসহ নানারকম খনিজ উপাদান রয়েছে। বর্তমানে নানা ফলের ভিড়ে লটকনের গুণের কথা অনেকেরই অজানা। লটকন গাছের গোড়া থেকে মগ ডাল পর্যন্ত হয়। 

প্রকৃতি তার নিপুন হাতে থরে থরে গাছের গোড়া থেকে মগ ডাল পর্যন্ত সাজিয়ে রেখেছে এ ফল। যা চোখে না দেখলে বিশ্বাস করা সম্ভব না। বাংলাদেশের সর্ব উত্তরের প্রান্তিক জেলা পঞ্চগড়ে গেলে দেখা যায় এসব লটকন গাছের সমাহার। 

সরেজমিন জেলার দেবীগঞ্জ উপজেলার তিস্তাপাড়া এলাকায় দেখা যায় লটকন চাষ করে লাভবান হচ্ছেন চাষিরা। আর এ কারণেই  চাষিদের আগ্রহ বাড়ছে লটকন চাষে।

তিস্তাপাড়া এলাকার লটকন চাষি গোকুল বাবু বাংলানিউজকে  জানান, ৭ বিঘা জমিতে বিভিন্ন ফলসহ লটকন চাষ করছি। এই বাগানে ৬০টির বেশি লটকন গাছ রয়েছে। গত বছরের চেয়ে এ বছর লটকন গাছে ফল বেশি হওয়ায় পাইকাররা পুরো বাগান কিনে নিয়েছেন। আর এবার তিনি দামও পেয়েছেন বেশি।  গাছে ঝুলে আছে রসালো লটকন। ছবি বাংলানিউজ

জানা যায়, লটকন পাইকাররা স্থানীয় চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন স্থানে এসব লটকন পাঠিয়ে দেন। লটকন চাষি শুভঙ্কর রায় জানিয়েছেন, লটকন চাষে পরিশ্রম তেমন একটা না থাকলেও লাভ অনেক। 

জেলা কৃষি বিভাগের উপ-পরিচালক সামছুল হক বাংলানিউজকে জানান, জেলায় এ বছর ৩২ হেক্টর জমিতে লটকন চাষ করা হচ্ছে। পঞ্চগড়ের উৎপাদিত লটকন আকারে বড়, আকর্ষণীয় এবং রসালো হওয়ায় চাহিদাও বেশি। আশাকরি আগামীতে পঞ্চগড়ে লটকন চাষে আরো সাড়া পাওয়া যাবে। 

বাংলাদেশ সময়: ০৮১৬ ঘণ্টা, জুলাই ১২, ২০১৮ 
আরএ

পাঁচবিবিতে ট্রেনের ছাদ থেকে পড়ে নিহত ১
প্রতি মৌসুমে ৫০ গোল কোথায় পাবে রিয়াল?
বিএনপি সকাল-বিকেল মিথ্যাচার করছে: হাছান মাহমুদ
মির্জা ফখরুল কোটা আন্দোলনকারীদের পক্ষ নিয়েছেন
বাগেরহাটে অস্ত্র মামলায় এক ব্যক্তির ১০ বছরের কারাদণ্ড
রেদওয়ান রনির পরিচালনায় ঈশিতা
বেলকুচিতে ট্যাংকলরির সংঘর্ষে বাস খাদে, আহত ২০
সম্ভাবনার কেন্দ্রে মাশরাফি-মোস্তাফিজ 
মুক্তাগাছায় ট্রাকচাপায় মাদ্রাসাছাত্রী নিহত
গাজীপুরে স্ত্রী-মেয়েকে হত্যার পর ‘আত্মহত্যা’