আলোচনার মাধ্যমে কার্যকর ডিজিটাল আইন করা হবে: স্পিকার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাতীয় প্রেসক্লাবে ইফতার অনুষ্ঠানে বক্তব্য রাখছেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী/ছবি: শাকিল

ঢাকা: আলাপ-আলোচনার মাধ্যমে সবার মতামত নিয়ে একটি কার্যকর ডিজিটাল আইন করা হবে বলে জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

তিনি বলেনে, ডিজিটাল আইনের খসড়া সংসদীয় স্থায়ী কমিটিতে আছে। কমিটি এটা নিয়ে কাজ করছে। ইতোমধ্যে কমিটি রিপোর্ট দেওয়ার সময় বাড়িয়েছে। এই আইনের খসড়ায় যে বিষয় আপত্তি আছে সেগুলো কমিটির বিবেচনায় আছে। আশা করি আলাপ-আলোচনার মাধ্যমে সবার মতামত নিয়ে একটি কার্যকর ডিজিটাল আইন করা যাবে।
 
বুধবার (১৩ জুন) জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) এবং ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) আয়োজিত ইফতার অনুষ্ঠানের আগে সংক্ষিপ্ত আলোচনা সভায় স্পিকার শিরীন শারমিন চৌধুরী এসব কথা বলেন।

এ সময় তিনি সংসদীয় গণতন্ত্রের ধারা অব্যাহত রাখার জন্য সাংবাদিক এবং গণমাধ্যম কর্মীদের সহযোগিতার আহ্বান জানান। 

অনুষ্ঠানে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ঈদের পরই সাংবাদিকদের নবম ওয়েজ বোর্ড ও মহার্ঘ ভাতা ঘোষণা করা হবে বলে জানান। 

তথ্যমন্ত্রী বলেন, নবম ওয়েজ বোর্ডের মহার্ঘ ভাতা ঘোষণা চূড়ান্ত পর্যায়ে আছে। ঈদের পরেই আপনারা ঘোষণা পাবেন। 

তথ্যমন্ত্রীর এ বক্তব্যকে স্বাগত জানিয়ে স্পিকার বলেন, সাংবাদিকদের নবম ওয়েজ বোর্ড সম্পর্কে তথ্যমন্ত্রী যে কথা বলেছেন আমি শুনে খুশি হয়েছি। আশা করি তিনি এটা দ্রুত বাস্তবায়নের ব্যবস্থা করবেন। 

আলোচনা সভায় তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু আরও বলেন, এই মুহূর্তে আমরা জঙ্গি ও মাদক দমন যুদ্ধের মধ্যে আছি। শেখ হাসিনার নেতৃত্বে গণতন্ত্র প্রতিষ্ঠার পর দেশ যখন এগিয়ে যাচ্ছে তখন কিছু লোক ষড়যন্ত্রে লিপ্ত। এরা দেশের স্বাধীনতা, গণতন্ত্রে বিশ্বাস করে না।
 
তথ্যমন্ত্রী আরও বলেন, দেশে জঙ্গিবাদ ও আগুন সন্ত্রাস সৃষ্টির পর বিএনপি এখন মিথ্যাচারের রাজনীতির কৌশল অবলম্বন করেছে। গণমাধ্যম এবং সাংবাদিকদের আমি বলবো নিরপেক্ষতার নামে সাম্প্রদায়িক শক্তি ও জঙ্গিবাদ আর স্বাধীনতার পক্ষের শক্তিকে এক পাল্লায় মাপবেন না।
 
বিএফইউজের সভাপতি মনজুরুল আহসান বুলবুলের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন বিএফইউজের মহাসচিব ওমর ফারুক, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, ডিইউজের সভাপতি আবু জাফর সূর্য, সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী প্রমুখ। 

আলোচনা সভায় নেতারা সাংবাদিকদের আবাসন সমস্যা সমাধানে সরকারের প্রতি আহ্বান জানান। সরকারের কাছে আগে যে আবেদন জানানো হয়েছিলো সে বিষয়ে কার্যকর উদ্যোগ গ্রহণে স্পিকার ও তথ্যমন্ত্রীর মাধ্যমে সরকারের কাছে দাবি জানানো হয়। 

বাংলাদেশ সসয়: ২১৪৯ ঘণ্টা, জুন ১৩, ২০১৮ 
এসকে/এসএইচ

ঠাকুরগাঁওয়ে সাংবাদিকদের কর্মবিরতি-অবস্থান কর্মসূচি
ঘুম নেই টাঙ্গাইলের কামারপাড়ায়
রাজধানীতে শুরু হলো ২ দিনব্যাপী ‘ঈদ মেলা’
বিদেশিদের কাছে বাড়ি বিক্রি নিষিদ্ধ করলো নিউজিল্যান্ড
৫ কারণে যানজট ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে
আগস্টেই বাণিজ্য সংলাপে বসছে যুক্তরাষ্ট্র-চীন
ঈদে খুলনায় ৩৫৪ কোটি ৫০ লাখ টাকার নতুন নোট
বাসচাপায় শিশু নিহত, ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ
ত্রিপুরা পুলিশ দলদাসে পরিণত হয়েছে: বীরজিৎ
কোরবানির পশুর দাম নাগালের মধ্যেই থাকবে