রাখাইনে এনভিসি কার্ড পাবেন রোহিঙ্গারা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাংলাদেশ অভিমুখে রোহিঙ্গা শরণার্থীদের ঢল (ফাইল ফটো)

ঢাকা: বাংলাদেশ থেকে রাখাইনে ফেরার পরে রোহিঙ্গারা পাবেন ন্যাশনাল ভেরিফিকিশেন কার্ড (এনভিসি)। এনভিসি কার্ডধারীরা রাখাইন রাজ্যে কাজেরও সুযোগ পাবেন। রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশ-মিয়ানমার যৌথ ওয়ার্কিং গ্রুপের দ্বিতীয় বৈঠকে এসব আলোচনা হয়।

বৃহস্পতিবার (১৭ মে) রাতে বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়। রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় বৃহস্পতিবার যৌথ ওয়ার্কিং বৈঠক হয়। এতে উভয় পক্ষ দ্রুত রোহিঙ্গা প্রত্যাবাসনে সম্মতি প্রকাশ করে।

বৈঠকের বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দুই দেশের মধ্যে এই বৈঠকে এনভিসি কার্ড নিয়ে দীর্ঘ আলোচনা হয়েছে। এনভিসি কার্ডের বিষয়ে বাংলাদেশের পক্ষ থেকে মিয়ানমারের কাছে বিস্তারিত জানতে চাওয়া হয়।

মিয়ানমারের পক্ষ থেকে এ বিষয়ে বলা হয়, এখান (বাংলাদেশ) থেকে মিয়ানমারের নাগরিকরা ফিরে যাওয়ার পরে দ্রুত তাদের এনভিসি কার্ড দেওয়া হবে। এছাড়া এ কার্ডে তারা রাখাইন রাজ্যে কাজেরও সুযোগ পাবেন।

রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার জন্য দুই দেশের যৌথ ওয়ার্কিং গ্রুপ কাজ করছে। চলতি বছর ১৫ জানুয়ারি মিয়ানমারে এই ওয়ার্কিং গ্রুপের প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। এবার ঢাকায় দ্বিতীয় বৈঠক হলো।

রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় দুই দেশের মধ্যে অনুষ্ঠিত এই বৈঠকে মিয়ানমার প্রতিনিধি দলের নেতৃত্ব দেন মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের স্থায়ী সচিব ইউ মিন্ট থো। আর বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব শহীদুল হক।

বাংলাদেশ সময়: ০১২৪ ঘণ্টা, মে ১৮, ২০১৮
টিএ

যশোরে সম্মাননা পেলেন তিন বাবা
কোস্টারিকার বিদায়ঘণ্টা
মালয়েশিয়ায় শ্রমিক পাঠানোর কার্যক্রম স্থগিত
দিনাজপুরে যুবককে কুপিয়ে হত্যা
সুইসদের কাছে সার্বিয়ার হোঁচট
বদরগঞ্জে বিদ্যুৎস্পৃষ্টে নিহত ১ 
দূরপাল্লার শটে সমতা আনলেন শাহাকা
বল দখলে এগিয়ে সুইসরাই
ত্রিপুরায় মুখ্যমন্ত্রীর বাস ভবন ঘেরাও করলো ছাত্র সংগঠন
৭০ বছরে আওয়ামী লীগ