এক বাঁশের সাঁকোতে খুশি ১০ সহস্রাধিক মানুষ

ফজলে ইলাহী স্বপন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাঁশের সাঁকো। ছবি: বাংলানিউজ

কুড়িগ্রাম: কুড়িগ্রামের রৌমারী উপজেলা সদরের সঙ্গে প্রায় ২৫ বছর ধরে যোগাযোগ বিচ্ছিন্ন জনপদের সংযোগ স্থাপন করলো স্থানীয় জনমানুষের নিজস্ব উদ্যোগে নির্মিত সাড়ে ৩শ’ ফিট বাঁশের সাঁকো।

ব্রহ্মপুত্র নদের একটি ছোট চ্যানেল দ্বারা বিচ্ছিন্ন বন্দবেড় ইউনিয়নের ফলুয়ারচর মোড়ল মেম্বরপাড়া, পশ্চিম ফলুয়ারচর ও পালেরচর গ্রামগুলোর ১০ সহস্রাধিক মানুষ দীর্ঘদিন পর ফিরে পেলো সড়ক যোগাযোগ।

স্থানীয় সূত্র জানায়, ব্রহ্মপুত্র নদের চ্যানেল দ্বারা বিচ্ছিন্ন গ্রাম তিনটিতে বসবাসরত স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থী, ব্যবসায়ী, কৃষক ও শ্রমজীবী মানুষ পারাপার এবং কৃষি পণ্যসহ মালামাল পরিবহনে প্রতিনিয়ত নির্ভর করতে হতো ছোট ছোট ডিঙ্গি নৌকার ওপর। শুধু তাই নয়, ছোট নৌকায় করে বাইসাইকেল, মোটরসাইকেল, ভ্যান গাড়ি, ঠেলাগাড়িসহ নিত্য প্রযোজনীয় পণ্য পারাপারও ছিলো কষ্টসাধ্য। নৌকাডুবিতে জীবনহানির ঝুঁকিকে সঙ্গী করেই স্কুল-কলেজে যেতে হতো শিক্ষার্থীদের।

কুটির চর হাইস্কুল অ্যান্ড কলেজের অষ্টম শ্রেণির ছাত্রী আমেনা খাতুন জানায়, ডিঙ্গি নৌকায় স্কুলে যাইতে-আসতে নৌকাডুবির ভয়ে নিয়মিত স্কুল যাওয়া হতো না। এখন বাঁশের সাঁকো হওয়ায় ভয়হীনভাবে দ্রুত স্কুলে যাইতে পারছি।

রৌমারী ডিগ্রি কলেজের স্নাতক বিভাগের শিক্ষার্থী সাদ্দাম হোসেন বাংলানিউজকে বলেন, যোগাযোগ বিচ্ছিন্ন জনপদের স্থানীয় ছাত্র ও যুব সমাজকে বিষয়টি ভাবিয়ে তোলে এবং শুরু হয় সে মোতাবেক কাজ। পরে গ্রামবাসীর উদ্যোগে সাড়ে ৩শ’ ফিট বাঁশের সাঁকো তৈরি করা হয়।

ফলুয়ারচর গ্রামে স্বেচ্ছায় বাঁশের সাঁকো নির্মাণ কারিগরের একজন যুবক শাহাদ আলী শিকদার বাংলানিউজকে বলেন, বছরে প্রায় আট মাসেরও বেশি সময় ব্রহ্মপুত্রের খালটিতে পানি থাকায় ছোট ডিঙ্গি নৌকায় পারাপার হই। বাকি সময় হেঁটে খাল পাড়ি দিয়ে আমরা কর্মস্থলে যাই। স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীরা ঝুঁকি নিয়ে খালটি পাড়ি দিতো। এ পারাপারের কষ্ট থেকে পরিত্রাণ পাওয়ার লক্ষ্যে গ্রামবাসী একত্রিত হয়ে বাঁশ সংগ্রহ করে স্বেচ্ছাশ্রমে সাঁকোটি নির্মাণ করেছে।

বন্দবেড় ইউনিয়নের সাবেক ইউপি সদস্য আজমল হক মোড়ল বাংলানিউজকে বলেন, স্থানীয় মানুষের উদ্যোগে এ বাঁশের সাঁকোটি নির্মাণ হওয়ায় দীর্ঘ ২৫ বছরের যোগাযোগ ব্যবস্থার চরম দুর্ভোগ থেকে স্বল্প সময়ের জন্য হলেও পরিত্রাণ পেলো তিনটি গ্রামের প্রায় ১০ সহস্রাধিক মানুষ।

বাংলাদেশ সময়: ০৯৫১ ঘণ্টা, মে ১৬, ২০১৮
এফইএস/আরবি/

ঢাবির অধ্যাপক মুজাম্মিলের জানাজা অনুষ্ঠিত
মুন্সিগঞ্জে ৯ গ্রামে ঈদ উদযাপন
বগুড়ায় নিজ বাড়ি থেকে মা-মেয়ের মরদেহ উদ্ধার
বৃহস্পতিবার আগরতলায় আসছে বাজপেয়ীর চিতাভষ্ম কলস
ঠাকুরগাঁওয়ে চাচার হাতে ভাতিজি খুন
‘একটু বেশি যাত্রী নিলে সমস্যা নেই’
ঈদ উদযাপন করছে সৌদি আরবসহ বিভিন্ন দেশ
না.গঞ্জে ১ দিন আগেই ঈদের জামাত অনুষ্ঠিত
গোপালগঞ্জে সড়ক দুর্ঘটনায় ২ ভাই নিহত
কাঁঠালবাড়ী ঘাটে যাত্রীদের উপচেপড়া ভিড়