ফিলিস্তিনে ইসরায়েলি নৃশংসতায় বাংলাদেশের নিন্দা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফিলিস্তিনের গাজা অঞ্চলে ইসরায়েলি বাহিনীর নৃশংসতা

ফিলিস্তিনের গাজা অঞ্চলে ইসরায়েলি বাহিনীর নির্বিচার হত্যাকাণ্ডের তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ। একইসঙ্গে এ ধরনের নৃশংসতা থামাতে ইসরায়েলকে চাপ দিতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বানও জানিয়েছে ঢাকা।

মঙ্গলবার (১৫ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ নিন্দা জানানো হয়। গত সোমবার (১৪ মে) পবিত্র জেরুজালেমে যুক্তরাষ্ট্রের দূতাবাস খোলার প্রতিবাদে ফিলিস্তিনিরা বিক্ষোভে নামলে তাদের দমনে নির্বিচারে গুলি চালায় ইসরায়েলি সেনারা। এতে প্রাণ যায় নিরীহ-নিরস্ত্র ৫৮ ফিলিস্তিনি নাগরিকের, যাদের মধ্যে রয়েছে শিশুও।

এর নিন্দা জানিয়ে বিশ্ব সম্প্রদায়ের পাশাপাশি ঢাকার দেওয়া বিবৃতিতে বলা হয়, ‘ইসরায়েলি কর্তৃপক্ষের শক্তিপ্রয়োগে অনেক বেসামরিক ফিলিস্তিনির প্রাণহানি ও শত শত ফিলিস্তিনির রক্ত ঝরার ঘটনার কঠোর নিন্দা জানাচ্ছে বাংলাদেশ। একইসঙ্গে ক্ষতিগ্রস্ত ফিলিস্তিনিদের প্রতি গভীর সমবেদনা ও সহানুভূতিও জানাচ্ছি আমরা।’ 

অবিলম্বে এই নৃশংসতা বন্ধে ইসরায়েলকে চাপ দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়ে বাংলাদেশের পক্ষ থেকে বলা হয়, ‘জেরুজালেমে যুক্তরাষ্ট্রের দূতাবাস স্থানান্তরে আমরা উদ্বিগ্ন ও অাতঙ্কিত। জেরুজালেমের বিধিসম্মত মর্যাদার (লিগ্যাল স্ট্যাটাস) ব্যাপারে জাতিসংঘের সংশ্লিষ্ট রেজোল্যুশন মেনে চলার ওপর জোর দিচ্ছে বাংলাদেশ।

বিবৃতিতে জানানো হয়, পূর্ব জেরুজালেমকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের স্বার্থে দুই রাষ্ট্র সমাধান নীতির পক্ষেই বাংলাদেশ তার অবস্থান পুনর্ব্যক্ত করছে।

১৯৪৮ সালের ১৫ মে লাখ লাখ ফিলিস্তিনিকে নিজের ভিটে-মাটি থেকে উচ্ছেদ করে ইসরায়েল রাষ্ট্র প্রতিষ্ঠা করা হয়। সেদিনকে স্মরণ করে প্রতিবছর নাকবা (মহাবিষাদ) দিবস পালন করে ফিলিস্তিনিরা। ভিটে-মাটিতে প্রত্যাবর্তনে কয়েক সপ্তাহ ধরে আন্দোলন করছিল ফিলিস্তিনিরা। এরমধ্যে সাম্প্রতিক ঘোষণা অনুযায়ী সোমবার ট্রাম্প প্রশাসন তেলআবিব থেকে মার্কিন দূতাবাস সরিয়ে জেরুজালেমে চালু করলে আরও ক্ষুব্ধ হয় ফিলিস্তিনিরা। তাদের আশঙ্কা, এই দূতাবাস খোলার মাধ্যমে পুরো জেরুজালেমের নিয়ন্ত্রণ নিতে ইসরায়েলকে স্বীকৃতি দিয়েছে ওয়াশিংটন। যদিও পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী হিসেবে এরইমধ্যে ঘোষণা করেছে ওআইসির নেতৃত্বে মুসলিম বিশ্ব।
 
বাংলাদেশ সময়: ১৭৫১ ঘণ্টা, মে ১৫, ২০১৮
টিআর/এইচএ/

আবার জিতবে রিয়াল: রামোস
ক্যানসার আক্রান্ত বোনকে বাঁচাতে ভাইয়ের আর্তি
প্রথমদিনেই তিন ট্রেন বিলম্বে, যাত্রীদের ক্ষোভ
ভোগান্তি নিয়েই চলছে ঈদযাত্রা
পঞ্চগড়ে জমে উঠেছে দেশি গরুর হাট
লোকাল ট্রেনের টিকিট পেতে কমলাপুরে উপচেপড়া ভিড়
আইরিশদের বিপক্ষে বৃষ্টি আইনে হার সৌম্যদের
দামে বেশি হলেও দেশি গরুতে আগ্রহ ক্রেতাদের
পুরনো চেহারায় ফিরছে ঢাকার পরিবহন ব্যবস্থা
রাঙামাটিতে এখনো পশুর হাট জমেনি