বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল অর্থনৈতিক মুক্তি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। ছবি: সংসদ সচিবালয়ের সৌজন্যে

ঢাকা: জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, শোষণ ও বৈষম্যমুক্ত তথা জনগণের অর্থনৈতিক মুক্তির লক্ষ্য নিয়ে সোনার বাংলা প্রতিষ্ঠার জন্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানের বিরুদ্ধে লড়াই সংগ্রাম করেছেন। এরই ধারাবাহিকতায় তার কন্যা শেখ হাসিনাও নানা উদ্যোগ নিয়ে দেশের উন্নয়ন করে যাচ্ছেন। ‍

সোমবার (১৪ মে) সংসদে স্পিকারের কার্যালয়ে বাংলাদেশে সফররত চীনা প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাতে তিনি এসব কথা বলেন। 

চীনের ১৩তম ন্যাশনাল কমিটি অব দ্য চাইনিজ পিপলস পলিটিক্যাল কনসুলেটিভ কনফারেন্স (সিপিপিসিসি) ভাইস চেয়ারম্যান উয়াং জেং ওয়াই এর নেতৃত্বে ১৬ সদস্যের প্রতিনিধিদল বাংলাদেশ সফর করছে। 
 
সাক্ষাতে তারা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন। এ সময় বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ, সংবিধান, সংসদীয় চর্চা, বাণিজ্য, বিনিয়োগ ও উন্নয়নের বিভিন্ন দিক নিয়েও আলোচনা হয়।
 
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, চীন বাংলাদেশের দীর্ঘদিনের বন্ধু ও উন্নয়ন অংশীদার। দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগের সম্পর্ক বিদ্যমান। এ সম্পর্ককে আরো জোরদার করে দু’দেশের বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণের যথেষ্ট সুযোগ রয়েছে।
 
তিনি বলেন, দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়াই সরকারের মূল লক্ষ্য। ইতোমধ্যে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে। সম্প্রতি বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণ করে বাংলাদেশ নতুন অধ্যায়ের সূচনা করেছে।
 
এ সময় দেশের আর্থ-সামাজিক উন্নয়নে সরকারের নেওয়া নানা উদ্যোগের কথা তুলে ধরেন স্পিকার। 
 
চীনা প্রতিনিধিদলের প্রধান উয়াং জেং ওয়াইও বাংলাদেশের সঙ্গে সব ধরনের বাণিজ্য সম্প্রসারণের পাশাপাশি সহযোগিতা ও বন্ধুত্বের সম্পর্ক ভবিষ্যতে আরও দৃঢ় হওয়ার অশাবাদ ব্যক্ত করেন।
 
এ সময় বাংলাদেশে স্বল্প ও দীর্ঘমেয়াদী প্রকল্পে চীনা বিনিয়োগের বিষয়ে আগ্রহ প্রকাশ করেন তিনি। একই সঙ্গে ঢাকা স্টক এক্সচেঞ্জের সঙ্গে চীনের সাংহাই ও সেনজেন স্টক এক্সচেঞ্জের অংশীদায়িত্ব চুক্তি ব্যবসা বাণিজ্য প্রসারে অবদান রাখবে বলেও মনে করেন উয়াং জেং ওয়াই। 
 
এ সময় সিপিপিসিসি’র এর সদস্য কিউ ইয়ানপিং, চেন ফং, উপ-পরিচালক ইয়াং জিয়াওবো, সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব আবদুর রব হাওলাদার এবং বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝ্যাং ঝু  উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৯৫৭ ঘণ্টা, মে ১৪, ২০১৮
এসএম/এমএ 

মিয়ানমারের ওপর অবরোধ আরোপের সুপারিশ কানাডিয়ান দূতের
কুষ্টিয়ায় পুলিশি অভিযানে গ্রেফতার ৩২
ঈদে ট্রেনের আগাম টিকিট বিক্রি শুরু ১ জুন
হিমালয়ের চূড়ায় ওঠা সমর্থককে মেসির ধন্যবাদ
তালিকা অনুযায়ী সবাইকে ধরা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী
নগরে পৃথক দুর্ঘটনায় দু’জনের মৃত্যু
ভক্তদের প্রশ্নের জবাব দিয়ে কক্সবাজার ছাড়লেন প্রিয়াঙ্কা
মানুষে মানুষে ভালোবাসার সেতু গড়ে রোজা
২১ ঘণ্টা রোজা রাখছেন ৪ দেশের ধর্মপ্রাণ মুসলমান!
‘এবারের ভারত সফরেও তিস্তা চুক্তি নিয়ে কোনো এজেন্ডা নেই’