বিষমুক্ত টমেটো চাষে সেক্স ফেরোম্যান ফাঁদ পদ্ধতি 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিষমুক্ত টমেটো চাষে সেক্স ফেরোম্যান ফাঁদ পদ্ধতি 

দিনাজপুর: প্রায় সব ধরনের সবজিক্ষেতে প্রতিনিয়তই পোকার আক্রমন থেকে রক্ষা পেতে কৃষকরা নানান ধরনের বালাইনাশক (বিষ) প্রয়োগ করে।তাই বর্তমানে আমরা বাজারে যেসব সবজি ক্রয় করছি তার অধিকাংশই বিষযুক্ত।কিন্তু দিনাজপুরে বিষ প্রয়োগ ছাড়াই পোকা দমন করে উৎপাদন করা হচ্ছে টমেটো। আর যে কারনে বিষ মুক্ত টমেটো চাষে পোকা দমনে সেক্স ফেরোম্যান ফাঁদ পদ্ধতি জনপ্রিয় হয়ে উঠেছে এ অঞ্চলের কৃষকদের কাছে। 

সেক্স ফেরোম্যান পদ্ধতিতে স্বল্প খরচে বিষমুক্ত সবজি পাওয়ার একটি সহজ উপায়। 

দিনাজপুর জেলার বিভিন্ন টমেটো ক্ষেত ঘুরে দেখা যায়, টমেটো চাষে পোকা দমনের ক্ষেত্রে এখন আর বালাইনাশক (বিষ) প্রয়োগ না করে সেক্স ফেরোম্যান পদ্ধতির দিকে ঝুঁকছেন স্থানীয় কৃষকেরা। 

বিষমুক্ত টমেটো চাষে সেক্স ফেরোম্যান ফাঁদ পদ্ধতি 

ফেরোম্যান ফাঁদ তৈরি করতে প্রয়োগ করা হয়েছে ফেরোম্যান লিউর, প্লাস্টিকের বৈয়াম,
প্লাস্টিকের বৈয়ামের দু’পাশে ত্রিকোণাকৃতি ফাঁক রাখা হয়েছে, বৈয়ামের মাঝামাঝি ঝুলিয়ে রাখা হয়েছে ফেরোম্যান লিউর,  ঝুলিয়ে রাখা ফেরোম্যান লিউরের নিচে রয়েছে সাবান মিশ্রিত পানি। ফেরোম্যান ফাঁদ প্রতি দুই দশমিক পাঁচশতকে একটি করে প্লাস্টিকের বৈয়াম স্থাপনা করা হয়েছে। যা বাঁশের খুঁটি দ্বারা ডগা ও ফলের কাছাকাছি রাখা হয়। 

দিনাজপুর সদর উপজেলার কমলপুর ইউনিয়নের বড়গ্রাম চিলাহাজীপাড়া গ্রামের টমেটো চাষি মো. কামরুজ্জামান বাংলানিউজকে জানান, গত কয়েক মৌসুম থেকে তিনি তার তিন বিঘা জমিতে টমেটো চাষ করে আসছেন।

বিষমুক্ত টমেটো চাষে সেক্স ফেরোম্যান ফাঁদ পদ্ধতি 

প্রতিবারের মতো এবারও তিনি একই পরিমাণ জমিতে টমেটো চাষ করছেন। গত কয়েক মৌসুমে টমেটো ছিদ্রকারী চিতি পোকা ও মাঝরা পোকার আক্রমনে ফলন উৎপাদন কম হয়। 

এছাড়া টমেটো চাষে পোকা দমনে বালাইনাশক (বিষ) প্রয়োগ করতে স্বাস্থ্য ঝুঁকির পাশাপাশি গুনতে হতো অতিরিক্ত খরচা। টমেটো চাষে  পোকা দমনে সেক্স ফেরোম্যান ফাঁদ পদ্ধতি প্রয়োগের পর থেকে উৎপাদিত ফসল হচ্ছে বিষমুক্ত আর স্বাস্থ্যগতভাবে তেমন ক্ষতি হয়না। সেক্স ফেরোম্যান ফাঁদ পদ্ধতিতে পোকা দমন করায় উৎপাদন বেশি হওয়ার আশা রয়েছে। বালাইনাশক প্রয়োগে যে পরিমানের অর্থ খরচ হতো তা সম্পূর্ণ লাভের হিসেবে থাকছে। এ কারণেই টমেটো চাষে  পোকা দমনে সেক্স ফেরোম্যান ফাঁদ পদ্ধতি স্থানীয় কৃষকদের কাছে ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে।

বিষমুক্ত টমেটো চাষে সেক্স ফেরোম্যান ফাঁদ পদ্ধতি  

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক তৌহিদ ইকবাল বাংলানিউজকে জানান, স্ত্রী পোকার শুক্রানু মিশ্রিত ফেরোম্যান লিউর প্লাস্টিকের বৈয়ামের মাঝামাঝি ঝুলিয়ে রাখা হয়। প্রাপ্তবয়স্ক পুরুষ পোকারা লিউর গন্ধে বৈয়ামের আশপাশে স্ত্রী পোকাকে খুঁজতে থাকে। একপর্যায়ে প্রাপ্তবয়স্ক পুরুষ পোকাটি বৈয়ামের ভেতরে থাকা সাবান মিশ্রিত পানিতে ডুবে মারা যায়। এবার জেলার ১ হাজার ৯৫৬ হেক্টর জমিতে টমেটো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। বিষমুক্ত টমেটো চাষে পোকা দমনে সেক্স ফেরোম্যান ফাঁদ পদ্ধতি প্রয়োগের ফলে খরচ বাঁচানো ও স্বাস্থ্য রক্ষার পাশাপাশি উৎপাদনও বেশি হচ্ছে। সবজি চাষে পোকা দমনে সেক্স ফেরোম্যান ফাঁদ পদ্ধতি প্রয়োগে কৃষকদের উৎসাহিত করা হচ্ছে। এবার টমেটো চাষে উৎপাদন বেশি ও কৃষকরা লাভবান হবে বলে আশা প্রকাশ করেন ওই কৃষিবিদ। 

বাংলাদেশ সময়: ০৪১৪ ঘণ্টা, মার্চ ২০, ২০১৮
এএটি

কলাপাড়ায় অস্বাভাবিক জোয়ারে নিম্নাঞ্চল প্লাবিত
ডিজিটাল লেনদেনের নীতিমালা অনুমোদন
মীরার বেবি শাওয়ার
যেকোনো দুর্যোগ মোকাবেলায় সরকার প্রস্তুত 
ভোলায় মেঘনার জোয়ারে নিম্নাঞ্চল প্লাবিত
ছবিতে রাশিয়া বিশ্বকাপের সেরা কিছু মুহূর্ত
বাউবির এইচএসসির ফল প্রকাশ
ইবির সেই ২ শিক্ষককে প্রশাসনিক পদ থেকে অব্যাহতি
অপপ্রচার চালিয়ে নৌকার বিজয় ঠেকানো যাবে না
প্রেমিকের প্রাক্তন প্রেমিকাকে শুভেচ্ছা জানালেন আলিয়া