প্রশ্নফাঁস সরকার সম্পর্কে বিরূপ ধারণার জন্ম দিয়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাতীয় সংসদের অধিবেশন কক্ষ ও রাশেদ খান মেনন/ফাইল ফটো

জাতীয় সংসদ ভবন থেকে: দেশ এগিয়ে চলেছে। বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। কিন্তু কিছু কিছু ঘটনা আমাদের সব অর্জনই ধূলিস্মাৎ করে দিচ্ছে। এবারের প্রশ্নপত্র ফাঁসের মহামারী কেবল পরীক্ষার্থী নয়, তাদের অভিভাবকদেরও সরকার সম্পর্কে বিরূপ ধারণার জন্ম দিয়েছে। 

সোমবার (১৯ ফেব্রুয়ারি) সন্ধ্যায় জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের উপর আনিত ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে এ মন্তব্য করেন সমাজ কল্যাণমন্ত্রী ও ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন।

রাশেদ খান মেনন বলেন, আমি বিশ্বাস করি ২০০৯ সাল থেকে সূচিত অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক ও উন্নয়ন ধারাকে আগামী নির্বাচনের মধ্য দিয়ে অব্যাহত রাখা গেলে ২০২১-এর সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হবে।

তিনি বলেন, কিছু কিছু দুর্ভাগ্যজনক ঘটনা আমাদের সব অর্জনই ধূলিস্মাৎ করে দিচ্ছে। ২০১০ সালে আমরা অত্যন্ত সফলভাবে জাতীয় শিক্ষানীতি গ্রহণ করি। এই সরকারের প্রথম থেকেই বছরের প্রথম দিন বিনামূল্যে শিক্ষার্থীদের বই দেওয়া হচ্ছে। যার সংখ্যা এবার দাঁড়িয়েছে ৩৫ কোটি। প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে উপবৃত্তি ছাড়াও উচ্চতর শিক্ষা, গবেষণার জন্য সহায়তা দেওয়া হচ্ছে।

‘এত কিছুর পরেও শিক্ষাক্ষেত্রে এই সুবাতাস টেকেনি। প্রশ্নপত্র ফাঁসের মহামারী কেবল পরীক্ষার্থী নয়, তাদের অভিভাবকদেরও সরকার সম্পর্কে বিরূপ ধারণার জন্ম দিয়েছে। শিক্ষা মন্ত্রণালয় এর দায়িত্ব নিতে রাজি নয়। আজ শতভাগ পাস আর জিপিএ-৫-এর ওই ছাত্ররা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা অতিক্রম করতে পারে না।’

তিনি বলেন, দুর্নীতির জন্য খালেদা জিয়ার কারাদণ্ড হয়েছে। এটা বিএনপি-জামায়াত জোট শাসনের সঙ্গে তারেকের দুর্নীতির ক্ষুদ্রাংশ। অনেকে এর পিছনে রাজনৈতিক অভিসন্ধি খুঁজছে। কিন্তু ১৪ দলের ২৩ দফায় দুর্নীতি, দুর্বৃত্তায়নের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের যে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল সেটা পূরণের সূচনা হলো মাত্র। 
 
বাংলাদেশ সময়: ২০২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৮
এসএম/এএ

২-০ গোলে এগিয়ে গেল সেনেগাল
টাইগ্রেসদের ১৪ সদস্যের দল ঘোষণা
জিততে হলে সালাহকে রুখতে হবে রাশিয়ার: মরিনহো
ডিজিটাল যুগে এনালগ সিএমপি!
ডিমলায় পৃথক ঘটনায় ৪ মরদেহ উদ্ধার
ব্যথা ও অস্বস্তি নিয়ে অনুশীলন ছাড়লেন নেইমার
আত্মঘাতী গোলে প্রথমার্ধে এগিয়ে সেনেগাল
কর্ণফুলীর দূষণ নিয়ে গবেষণায় কিশোর মুক্তিযোদ্ধার পিএইচডি
বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ
আত্মঘাতী গোলে এগিয়ে গেল সেনেগাল