দেশে মানবাধিকার সংস্কৃতি প্রতিষ্ঠিত হয়নি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা। ছবি: বাংলানিউজ

ঢাকা: বিভিন্ন সূচকে বাংলাদেশ অগ্রগতি অর্জন করলেও এখনও  মানবাধিকার সংস্কৃতি প্রতিষ্ঠিত হয়নি বলে মন্তব্য করেছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক। 

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) দুপুরে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত নতুন মানবাধিকার সংগঠন ‘মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের (এমএসএফ)’ পরিচিতি সভায় তিনি এ মন্তব্য করেন। 

কাজী রিয়াজুল হক বলেন, আমাদের সংবিধানে মানবাধিকারের যে কথা লেখা রয়েছে- তার যতটুকু অর্জন সম্ভব হয়েছে তা মানবাধিকার কর্মীদের জন্য। আমরা সাম্যের কথা বলি, সাম্প্রদায়িক সম্প্রতির কথা বলি কিন্তু সাম্য এখনও প্রতিষ্ঠা করতে পারিনি। 

‘এমনকি বিভিন্ন সূচকে দেশ এগিয়ে গেলেও এখনও মানবাধিকার রক্ষার সংস্কৃতি গড়ে ওঠেনি। এ সংস্কৃতি প্রতিষ্ঠা করতে পারলে জাতি হিসেবে আমরা অনেক এগিয়ে যাবো।’ 

ভুয়া মানবাধিকার সংগঠন থেকে সর্তক থাকার আহ্বান জানিয়ে কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেন, মানবাধিকার সংগঠনগুলোর একত্র করার জন্য একটা ব্রিজ দরকার। আশা করি মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন এ ব্রিজ স্থাপনে গাইড হিসেবে কাজ করবে। আজকাল অনেক ভুয়া মানবাধিকার সংগঠন গড়ে ওঠেছে, যারা মানবাধিকার প্রতিষ্ঠার গৌরব ধ্বংস করছে। এসব প্রতিষ্ঠান থেকে সর্তক থাকতে হবে। 

আয়োজক সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি মানবাধিকার কর্মী সুলতানা কামালের সভাপতিত্বে সভায়  আরও উপস্থিত ছিলেন- মানবাধিকার কর্মী খুশী কবির, ব্যারিস্টার সারা হোসেন, জাকির হোসেন, মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সাইদুর রহমান প্রমুখ। 

বাংলাদেশ সময়: ১৩১৯ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৮
এমসি/এমএ/

বগুড়ায় মাদকবিরোধী অভিযানে দুইদিনে গ্রেফতার ৮০
চট্টগ্রামে থাই রাজকন্যা আসছেন ৩০ মে
‘কথা দিয়ে ক্রিকেট হয় না’
সক্ষমতা বাড়লেও ঈদে নতুন চমক নেই রেলে
ধর্ষণে অন্তঃসত্ত্বা, পরে গর্ভপাতের অভিযোগে যুবক আটক
‘১০ হাজারবার বলছি নেইমার পিএসজিতে থাকছে’
ছুরি-মলমসহ ২ ছিনতাইকারী গ্রেফতার
নীলফামারীতে ৯ ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা
মানিকগঞ্জে বসুন্ধরা এলপি গ্যাসের ইফতার মাহফিল
বড়পুকুরিয়া খনির ১৪ কর্মকর্তার নামে মামলা