আনিসকে হারিয়ে জীবনের ৯০ ভাগ হারিয়ে ফেলেছি!

হোসাইন মোহাম্মদ সাগর, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আনিসুল হক সম্পর্কে বলছেন তার স্ত্রী রূবানা হক। ছবি: জিএম মুজিবুর

ঢাকা: 'আমরা বার বার না বলি আনিস চলে গেছে! ও আমার কাছে বেঁচে আছে আমার পরিবারের মধ্য দিয়ে। জনগণের কাছে কাজ দিয়ে। এখনো প্রতিরাতে ডিনারের পরে মনে হয় উনি ঢুকবেন, কিন্তু ঢুকছেন না।' প্রয়াত মেয়র আনিসুল হককে স্মরণ করে এমনটাই বলছিলেন তার স্ত্রী রূবানা হক।

তিনি বলেন, আমার থেকে বড় সমালোচক আনিসের আর কেউ ছিল না। ওর প্রতিটি কাজে আমি সমালোচনা করতাম, যেন একটা ভালো কিছু করতে পারে। ওকে হারানোয় আমি শুধু স্বামী বা প্রেমিককে হারায়নি, আমার জীবনের ৯০ ভাগ হারিয়ে ফেলেছি; সে যেন আমাকেও নিয়ে গেছে। আমি ওকে চার মাস নিরন্তর গান শুনিয়েছি। এখন সে গান শুনলে বাচ্চারা মন খারাপ করে।

বুধবার (১৭ জানুয়ারি) 'শিল্পীর পাশে ফাউন্ডেশনে'র আয়োজনে এক স্মরণসভায় তিনি এসব কথা বলেন।

মেয়র পত্নী বলেন, আনিস নতুন একটি দৃষ্টান্ত সৃষ্টি করে গেছেন। ওর শিল্পী সত্ত্বা না থাকলে এমনটা হতো না। ও চেয়েছিল বীরের মতো যাবে, সেভাবেই হয়েছে। সে আমাদের নতুন আনন্দে জাগাতে শিখিয়ে গেছে।

এসময় আনিসুল হকের সঙ্গে তার প্রথম পরিচয়ের কথা তুলে ধরে রূবানা হক বলেন, আমার সঙ্গে তার পরিচয় হয় ওর অভিনয়ের সূত্র ধরেই। সে এক দারুন মজার সূচনা ছিল।

ভালোবাসার প্রিয় মানুষটিকে হারিয়ে তার কথা বলতে বলতে স্মৃতিকাতর হয়ে এসময় কেঁদে ওঠেন তিনি। বলেন, আজ সে নেই, আনিস গেছে বিজয়ীর বেশে, আর আমি নিঃস্ব হয়ে দাঁড়িয়ে আছি।

গত বছর ব্যক্তিগত সফরে সপরিবারে যুক্তরাজ্যে যান মেয়র আনিসুল হক। সেখানে অসুস্থ হয়ে পড়লে ১৩ আগস্ট তাকে হাসপাতালে ভর্তি করা হয়। তখন তাঁর মস্তিষ্কের রক্তনালীর প্রদাহ (সেরিব্রাল ভাস্কুলাইটিস) ধরা পড়ে। এরপর নিবিড় পরিচর্যা কেন্দ্রে রেখে চিকিৎসা দেয়া হয়। এরপর চিকিৎসাধীন অবস্থায় ৩০ নভেম্বর বাংলাদেশ সময় রাত ১০.২৩ মিনিটে লন্ডনের ওয়েলিংটন হাসপাতালে মৃত্যুবরণ করেন মহান এ মানুষটি।

বাংলাদেশ সময়: ০০৫৮ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৮
এইচএমএস/আরএ

চরাঞ্চলের পণ্য পরিবহনে মহিষের গাড়িই ভরসা
গৃহবন্দি পানাহি হলেন সেরা চিত্রনাট্যকার
২৪ ঘণ্টা বিদ্যুৎ সরবরাহে সক্রিয় পিডিবি
দ্বিগুণ বেতনে বুফনকে চায় পিএসজি
‘মোস্তাফিজ ব্যাটসম্যানদের দুর্বলতা বের করে নিতে পারে’
দেড়শ বছর পুরনো স্কুল ভবন ভাঙলো নাসিক
ঢোল পিটিয়ে সেহেরির ডাক কাশ্মীরের শতবছরের ঐতিহ্য
চট্টগ্রাম সমিতি ওমান’র ৬ সদস্য সিআইপি নির্বাচিত
‘কাদেরের বক্তব্য একতরফা নির্বাচনেরই ইঙ্গিত’ 
রাজধানীতে ছুরিকাঘাতে প্রাইভেটকার চালক নিহত