১১ দফা দাবিতে শিক্ষক-কর্মচারীদের মানববন্ধন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মানববন্ধনে ‘শিক্ষক কর্মচারী সংগ্রাম কমিটি’র নেতারা/ ছবি: বাংলানিউজ

ঢাকা: ১১ দফা দাবি আদায়ের লক্ষ্যে ৯টি শিক্ষক-কর্মচারী সংগঠনের সমন্বয়ে গঠিত ‘শিক্ষক কর্মচারী সংগ্রাম কমিটি’ মানববন্ধন করেছে।

রোববার (১৪ জানুয়ারি) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন করা হয়। মানববন্ধনে সভাপতিত্ব করেন সংগঠনের সমন্বয়কারী অধ্যক্ষ আসাদুল হক।
 
মানববন্ধনে বক্তব্য রাখেন- বাংলাদেশ শিক্ষক সমিতির সভাপতি মুহাম্মদ আবু বকর সিদ্দিক, বাংলাদেশ কলেজ- বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. নূর মোহাম্মদ তালুকদার, শিক্ষক নেতা অধ্যক্ষ এমএ আউয়াল, মো. আজিজুল ইসলাম, অধ্যক্ষ এমএ সাত্তার প্রমুখ।  

১১ দফা দাবিগুলো হলো- শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ করতে হবে, সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের ন্যায় বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদেরও সব ভাতা দিতে হবে, অনুপাত প্রথা বিলুপ্তি করে সহকারী অধ্যাপক, সহযোগী অধ্যাপক ও অধ্যাপক পদে পদোন্নতি দিতে হবে, সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের সহকারী প্রধান শিক্ষক ও প্রধান শিক্ষকদের মতো বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের সহকারী প্রধান শিক্ষক ও প্রধান শিক্ষকদের বেতন স্কেল দিতে হবে, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের পূর্ণাঙ্গ পেনশন চালু করতে হবে, নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীদের এমপিওভুক্ত করতে হবে, ইউনেস্কোর সুপারিশ অনুযায়ী জিডিপির ৬ শতাংশ এবং জাতীয় বাজেটের ২০ শতাংশ বরাদ্দ রাখতে হবে, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী ৩য় ও ৪র্থ শ্রেণির কর্মচারীদের চাকরি বিধিমালা অবিলম্বে বাস্তবায়ন করতে হবে, শিক্ষা সংশ্লিষ্ট সব দফতরে বেসরকারি শিক্ষকদের ৩৫ শতাংশ প্রেষণে নিয়োগ দিতে হবে, কারিগরি শিক্ষা উন্নয়নে একটি কারিগরি ও ভোকেশনাল বিশ্ববিদ্যালয় স্থাপন করতে হবে ও জাতীয় শিক্ষা নীতি ২০১০ বাস্তবায়ন ত্বরান্বিত করতে হবে।

মানববন্ধন শেষে সংগঠনের নেতারা ঢাকা বিভাগীয় কমিশনার এম বজলুল করিম চৌধুরীর কাছে স্মারকলিপি জমা দেন।

বাংলাদেশ সময়: ১৪০৫ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৮
এমএইচ/আরআইএস/

দেশে ফিরতেই গ্রেফতার নওয়াজ শরিফ
প্রার্থীতা ফিরে পেলেন ঝুনু
রিয়ালে যেতে পারেন সুবাসিচ!
জনসমর্থন আদায়ে মরিয়া লিটন ও বুলবুল
বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানালেন ঢাবি উপাচার্য
রাঙামাটিতে অস্ত্রসহ ইউপিডিএফ সদস্য আটক
সাবেক সচিব জাফর আহমেদ আর নেই
রাঙামাটিতে অস্ত্রসহ ইউপিডিএফ সংগঠক আটক
২০ দলীয় জোটের বৈঠক শনিবার
সেপটিক ট্যাংকে নেমে দুই শ্রমিক নিহত