ঘন কুয়াশা উপেক্ষা করে ইজতেমার পথে মুসল্লিরা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঘন কুয়াশায় ব্যাহত জনজীবন/ছবি: বাংলানিউজ

ঢাকা: তীব্র শীত আর কুয়াশা উপেক্ষা করে ৫৩তম বিশ্ব ইজতেমার প্রথম ধাপের আখেরি মোনাজাতে অংশ নিতে টঙ্গী তুরগা তীরের ইজতেমা ময়দানের দিকে ছুটছেন ধর্মপ্রাণ মানুষজন।

রোববার (১৪ জানুয়ারি) ঢাকা এবং এর আশপাশের মানুষজন আখেরি মোনাজাতে অংশ নিতে ভোর থেকেই হেঁটে রওনা হয়েছে। কেউ কেউ ছোট ছোট পিকআপ ভ্যানে করে ইজতেমার পথে রওনা হতে দেখা গেছে।

ঢাকা দক্ষিণ থেকে যারা ইজতেমায় যাওয়া উদ্দেশ্যে গাড়িতে করে রওনা হয়েছেন তাদের শেওড়া বাসস্ট্যান্ডের কাছে থেমে যেতে হচ্ছে। গাড়ি থেকে নেমে মুসল্লিদের হেঁটে রওনা দিতে দেখা গেছে।

ঘন কুয়াশায় ব্যাহত জনজীবন/ছবি: বাংলানিউজ

ভোর ৬টা থেকে সকাল ৮টা পর্যন্ত ঢাকার সর্বনিম্ন তাপমাত্র রেকর্ড করা হয়েছে ১৩ ডিগ্রি সেলসিয়াস। তবে কুয়াশার তীব্রতা এতোটাই বেশি যে ৫০ গজ দূরের মানুষ বা গাড়ি কিছুই দেখা যাচ্ছে না।

সকাল ১১টায় আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে। এ মোনাজাতের মাধ্যমে শেষ হবে ৫৩তম বিশ্ব ইজতেমার প্রথম ধাপ। এরই মধ্যে তুরাগতীরে লাখো মুসল্লি জমায়েত হয়েছেন।

আখেরি মোনাজাত পরিচালনা করবেন কাকরাইল মসজিদের ইমাম তাবলিগের শুরা সদস্য হাফেজ মাওলানা মোহাম্মদ জুবায়ের হাসান।ঘন কুয়াশায় ব্যাহত জনজীবন/ছবি: বাংলানিউজসকাল সাড়ে ৭টা থেকে শুরু হয়েছে বয়ান, জিকির-আসকার, ইবাদত-বন্দেগি। প্রতিবছর আখেরি মোনাজাতের আগে হেদায়েতি বয়ান করা হয়ে থাকে। 

হেদায়েতি বয়ান করছেন বাংলাদেশি মাওলানা আব্দুল মতিন। সব মিলিয়ে এবারের আখেরি মোনাজাত ও হেদায়েতি বয়ান দু’টোই হবে বাংলায়। 

শুক্রবার (১২ জানুয়ারি) ফজরের নামাজের পর শুরু হয়েছে এবারের বিশ্ব ইজতেমার প্রথম ধাপ। ঘন কুয়াশায় ব্যাহত জনজীবন/ছবি: বাংলানিউজএদিকে আখেরি মোনাজাত উপলক্ষে বাড়তি নিরাপত্তা নেয়া হয়েছে। মোনাজাত শেষ না হওয়া পর্যন্ত টঙ্গী থেকে গাজীপুর চৌরাস্তা, পূবাইলের মিরেরবাজার ও আশুলিয়ায়ার আবদুল্লাহপুরে যান চলাচল বন্ধ থাকবে। তবে বিকল্প পথে চলতে পারবে।

চারদিন বিরতির পর আবার ১৯ জানুয়ারি (শুক্রবার) শুরু হবে ইজতেমার দ্বিতীয় ধাপ। একইভাবে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে রোববার (২১ জানুয়ারি) শেষ হবে এবারের বিশ্ব ইজতেমার আনুষ্ঠানিকতা।

বাংলাদেশ সময়: ০৮২২ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৮
এসএইচ

বসুন্ধরা এলপি গ্যাস কুইজ বিজয়ীদের পুরস্কার বিতরণ
রোগীর স্বজন ধর্ষণে অভিযুক্ত ইন্টার্ন চিকিৎসক আটক 
ঈদে আসছে সাইমন-অধরার ‘মাতাল’
তালতলী উপজেলা চেয়ারম্যানকে অপসারণ
বেকারি থেকে পোড়া তেল জব্দ
রাশিয়ায় বিশ্বকাপের বিতর্তিক ঘটনা
সিটি নির্বাচনে সবাইকে সমান সুযোগ দেওয়ার দাবি 
অমানিশার অন্ধকারে শেখ হাসিনাই আলোর দীপশিখা
কলাপাড়ায় অস্বাভাবিক জোয়ারে নিম্নাঞ্চল প্লাবিত
ডিজিটাল লেনদেনের নীতিমালা অনুমোদন