ষোড়শ সংশোধনী বাতিলের রায়: আইনি পদক্ষেপের প্রস্তাব পাস

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাতীয় সংসদ

জাতীয় সংসদ ভবন থেকে: ষোড়শ সংশোধনী বাতিলের রায় এবং আপত্তিকর পর্যবেক্ষণ বাতিল করার জন্য আইনি পদক্ষেপ গ্রহণের প্রস্তাব সংসদে পাস হয়েছে।

বুধবার (১৩ সেপ্টেম্বর) রাতে সংসদে উত্থাপিত এ সংক্রান্ত এক নোটিশের ওপর প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ১৮ জন সংসদ সদস্য দীর্ঘ বক্তব্যের পর প্রস্তাবটি সর্বসম্মতিক্রমে পাস হয়। 

প্রস্তাবের ওপর বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এ রায় গ্রহণযোগ্য নয়, এটা দেশের কারো কাছে গ্রহণযোগ্যতা পায়নি। আমি এ প্রস্তাব সমর্থন করছি।
 
প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেন, অত্যন্ত দৃঢ়তার সঙ্গে বলছি এ রায় আইনগতভাবে বিনা চ্যালেঞ্জে ছেড়ে দেওয়া হবে না। এ রায়ের  বিরুদ্ধে আইনি প্রতিকার চাই। আমরা সেই লক্ষ্যে কাজ শুরু করেছি।
 
এর আগে বুধবারের সংসদ অধিবেশনে মাগরিবের নামাজের বিরতির আগে কার্যপ্রণালী বিধির ১৪৭ (১) বিধিতে এ সংক্রান্ত একটি প্রস্তাব সাধারণের নোটিশ উত্থাপন করেন জাসদ (একাংশ) দলীয় সংসদ সদস্য মইন উদ্দিন খান বাদল। 

উত্থাপিত প্রস্তাবে বলা হয়- ‘সংবিধান ষোড়শ সংশোধনী মামলার রায়ে সংবিধান ষোড়শ সংশোধনী ‘আল্ট্রা ভাইরাস’ ঘোষণাকে বাতিল করার জন্য ও প্রধান বিচারপতিকর্তৃক জাতীয় সংসদ সম্পর্কে এবং অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ে যে অসাংবিধানিক, আপত্তিকর ও অপ্রাসঙ্গিক পর্যবেক্ষণ দেওয়া হয়েছে তা বাতিল করার জন্য যথাযথ আইনি পদক্ষেপ গ্রহণ করা হোক।’
 
এরপর এ প্রস্তাবের ওপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আইনমন্ত্রী আনিসুল হক ছাড়াও ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়াসহ সিনিয়র মন্ত্রী, এমপিরা বক্তব্য রাখেন। বক্তব্যে তারা এ রায় ও পর্যবেক্ষণে নিয়ে তীব্র সমালোচনা করেন এবং রায় রিভিউ আবেদেনের পরামর্শ দেন।
 
ষোড়শ সংশোধনী বাতিলের রায় গ্রহণযোগ্য নয়
‘রায় বিনা চ্যালেঞ্জে ছাড়া হবে না’

বাংলাদেশ সময়: ০০১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৭
এসকে/এসএম/জেডএস


পাহাড়ের ঢালে শরণার্থীদের ক্ষুধার কান্না!
বগুড়ায় ৮৩ শ্রমিক পরিবারের মাঝে অনুদান 
বর্ষসেরা একাদশের সংক্ষিপ্ত তালিকায় রিয়ালেরই ১৩ ফুটবলার
সীমান্ত ব্যাংকের প্রথম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত  
শিবালয়ে বসুন্ধরা গ্রুপের ত্রাণ বিতরণ

Alexa