‘ষোড়শ সংশোধনী বাতিলের রায় রিভিউ করলে আমরা জিতব’

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংসদ ও ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া

সংসদ ভবন থেকে: সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে দেওয়া রায় রিভিউ করার জন্য আইনমন্ত্রীর প্রতি আহ্বান জানিয়ে ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়া বলেন, রিভিউ করলে আইনি প্রক্রিয়ায় আমরাই জিতব।

বুধবার (১৩ সেপ্টেম্বর) রাতে জাতীয় সংসদে কার্যপ্রণালী বিধির ১৪৭ (১) বিধিতে এ সংক্রান্ত একটি প্রস্তাব সাধারনের নোটিশ উত্থাপন করেন জাসদ (একাংশ) দলীয় সংসদ সদস্য মইনউদ্দিন খান বাদল।

ডেপুটি স্পিকার বলেন, এই সংসদ সংবিধানের ঊর্ধ্বে না। সুপ্রিম কোর্ট ও সংবিধানের ঊর্ধ্বে না। আমরা সংবিধানের বাইরে যেতে পারি না। আমি একজন মুক্তিযোদ্ধা। বঙ্গবন্ধুর নেতৃত্বে মুক্তিযুদ্ধ করেছি। আমি জানি না প্রধান বিচারপতি ও অন্যান্য বিচারপতিরা মুক্তিযুদ্ধ করেছেন কি না?

তিনি বলেন, বিচারপতিদের আমরা সম্মান শ্রদ্ধা জানাতে চাই। এই সংসদে যখন বিচারপতিদের বেতন ভাতা বাড়ানো সংক্রান্ত বিল পাস হয়, অন্যান্য সুবিধাদির বিল পাস হয় তখন কি সংসদ যোগ্য, দক্ষ হয়? আর যখন ষোড়শ সংশোধনী পাস করে তখন সংসদ অকার্যকর হয়। এই সংসদ যদি অদক্ষ হয়, তাহলে এই সংসদ যে রাষ্ট্রপতিকে নির্বাচিত করেছে, তিনি কি অদক্ষ? আর ওই রাষ্ট্রপতি আপনাদের নিয়োগ দিয়েছেন, তাহলে আপনার কী হবেন?

ডেপুটি স্পিকার আরও বলেন, এই সংসদ সার্বভৌম। সুপ্রিমকোর্ট সার্বভৌম নয়। আপনি কি গণতন্ত্রে বিশ্বাস করেন না। গণতন্ত্র মানতে চান না। অনেক বিচারপতি আছে এই সুপ্রিম জুডিশিয়াল মানেন না। আপনি ভোট নেন, দেখবেন। আপনি তো প্রধান বিচারপতি আপনি আপনার পছন্দমত সিনিয়র বিচারপতিদের নিয়ে রায় দিয়েছেন। আমরা সংসদ থেকে যে ষোড়শ সংশোধনী পাস করে দিয়েছি, তা পুনঃবহাল করুন। আইনমন্ত্রীকে বলবো আপনি রিভিউ পিটিশন করেন, আইনি প্রক্রিয়ায় আমরাই জিতব।

বাংলাদেশ সময়: ২২০২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৭
এসএম/এসকে/এমজেএফ


চ্যাম্পিয়নদের সংবর্ধনা দিয়েছে বিকেএসপি
দশ হাজার রোহিঙ্গাকে ফ্রি চিকিৎসা
নৌকাডুবি নয়, নৌকা ডোবানো হয়!
সাভারে চলছে শারদীয় দুর্গাপূজার প্রস্তুতি
লক্ষ্মীপুরে সমাবেশে মাদক-সন্ত্রাস নির্মূলের প্রত্যয়

Alexa