শাহজালাল (র.) মাজারে ৬৯৮তম ওরস

নাসির উদ্দিন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শাহজালাল (র.) মাজারে ৬৯৮তম বার্ষিক ওরস- ছবি: আবু বক্কর

শাহজালাল (র.) দরগাহ থেকে: ভক্তরা জিকির আসগার করছেন ‘আল্লাহু, আল্লাহু। মাইকে আরবি ভাষায় চলছে গজল ও বয়ান। নারী-পুরুষ নির্বিশেষে সামিয়ানার নিচে, অনেকে খোলা ময়দানে বসে ধ্যান ও বয়ান শুনতে মগ্ন।

হযরত শাহজালাল (র.) এর ওরসে এমন দৃশ্য নতুন নয়, প্রতি বছরের। শনিবার (১২ আগস্ট) রাতে মাজারে গিয়ে ৬৯৮তম বার্ষিক ওরসেও এমনটিই দেখা যায়।

দু’দিনব্যাপী ওরসে অংশ নিতে শনিবার রাত থেকে দেশের বিভিন্ন স্থান থেকে হাজার হাজার ভক্ত এসেছেন সিলেটে।

শনিবার সকালে গিলাফ ছড়ানোর মধ্য দিয়ে হযরত শাহজালাল (র.) এর দু’দিনব্যাপী বার্ষিক ওরস শুরু হয়। এরপর রাত তিনটায় আখেরি মোনাজাত শেষ হয়। রোববার (১৩ আগস্ট) ভোরে শিরনি বিতরণের মধ্য দিয়ে ৬৯৮তম ওরস মোবারক উদযাপন সম্পন্ন হবে।
শাহজালাল (র.) মাজারে  ৬৯৮তম বার্ষিক ওরস- ছবি: আবু বক্কর
এরআগে শনিবার বিকেল থেকেই লোকে লোকারণ্য হয়ে ওঠে মাজার ও আশপাশের এলাকা। লোক সমাগমের জন্য আগে থেকেই মাজার এলাকার আশপাশের চারটি সড়ক বন্ধ করে দেওয়া হয়। পুলিশের পক্ষ থেকে চার স্তরের নিরাপত্তা দেওয়া হয়েছে।

মাজারের সেক্রেটারি সামুন মাহমুদ খান বাংলানিউজকে বলেন, দরগাহ এলাকায় প্রায় ২শ’ কাফেলা রয়েছে। মাজার এলাকার সার্বিক কার্যক্রমে দেড় হাজার স্বেচ্ছাসেবক কাজ করছেন।

আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে একহাজার পুলিশ মোতায়েন রয়েছে জানিয়েছেন অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া) জেদান আল মুছা।
শাহজালাল (র.) মাজারে  ৬৯৮তম বার্ষিক ওরস- ছবি: আবু বক্কর
এদিকে, দরগাহের বিভিন্ন ফটকে সাদা পোশাকের পুলিশও মোতায়েন করা হয়েছে। তাৎক্ষণিক চিকিৎসা সেবার জন্য দু’টি মেডিকেল টিম, দমকল বাহিনী, বিদ্যুৎ বিভাগের দু’টি টিম সার্বক্ষণিক উপস্থিত রয়েছে বলে জানান সংশ্লিষ্টরা।

হযরত শাহজালাল (রহ.) ১৩০৩ খ্রিস্টাব্দে ৩৬০ সফরসঙ্গী নিয়ে ইসলাম প্রচারের জন্য সিলেট আসেন। ১৩৪৬ খ্রিস্টাব্দের ১৯ জিলকদ তিনি ইন্তেকাল করেন।

বাংলাদেশ সময়: ০৩৫৯ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৭
এনইউ/জিপি/এসআইএস


৮ মাসে সোয়াইন ফ্লু-তে ভারতে সহস্রাধিক মৃত্যু
ব্রাজিলে নৌকা ডুবে ৭ জনের প্রাণহানি
জোয়ারে প্লাবিত ভোলার ইলিশা ঘাট, দীর্ঘ জট
যৌতুক ও নির্যাতনের বলি হয়ে কিশোরী বধূর মৃত্যু
৯০ বছর বয়সে সরকারিকরণ হলো নওয়াপাড়া বিদ্যালয় 

Alexa