ক্যাফেইন ছাড়াই অ্যানার্জি পেতে 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গোসলে ক্লান্তি দূর

আমাদের দিন শুরু হয় সকালের এক কাপ চা-এ। বিকেল কাটে কফির মগে চুমুক দিয়ে। চা-কফিতে ক্যাফেইন ‍রয়েছে যা  আমাদের শক্তি জোগায়, ক্লান্তি দূর করে, কাজের অ্যানার্জি(কর্মশক্তি)  দেয়। তবে 

চা-কফিতে অনেকের সমস্যা হয়, ঘুম হয়না, হজমে সমস্যা হয়, দুধ চিনিসহ চা-কফি পানে  অনেক বেশি ক্যালরি যোগ হয় শরীরে। ফলে ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে।  

ক্যাফেইন ছাড়াই সারা দিন কর্মশক্তি পেতে যা করতে পারি: 

পানি পান 

শুধু অ্যানার্জিই নয় পরিষ্কার ত্বক, ভাল হজম সব কিছুর জন্যই প্রয়োজন পর্যাপ্ত পানি পান।  ক্লান্ত লাগছে বা মজাজ খিটখিটে? এক গ্লাস হালকা ঠাণ্ডা পানি পান করুন। আরও ভাল ফল পেতে পানিতে লেবুর রস যোগ করুন। 

স্বাস্থ্যকর ফ্যাট খান

আমরা সব সময়ই চর্বি না খাওয়ার কথা শুনি। কিন্তু খাদ্য থেকে সব ফ্যাট বাদ না দিয়ে শরীরের জন্য প্রয়োজনীয় অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ  স্বাস্থ্যকর ফ্যাট রাখতে হবে। মাছের তেল, নারকেল, জলপাই তেল থেকে স্বাস্থ্যকর ফ্যাট পাওয়া যায়।


হাঁটা

দ্রুতগতিতে হাঁটার অভ্যেস করলে আপনার প্রাণশক্তি অনেক ‍অনেক বাড়বে। প্রতিদিন অন্তত আধঘণ্টা হাঁটা জরুরি। হাঁটলে শরীরে রক্ত সঞ্চালন ভালো হয়। এতে শরীর হয়ে ওঠে ঝরঝরে। এছাড়া সপ্তাহে তিন থেকে পাঁচ দিন আধা ঘণ্টা করে সাইকেল চালানো, সাতার কাটা বা অন্য ব্যায়াম করুন।  

প্রিয় গান শুনুন

শক্তির(অ্যানার্জি) জন্য প্রিয় গান শুনুন। আরও দ্রুত ফল পেতে জোরে জোরে গান গাওয়া সঙ্গে তালে তালে একটু নাচতেও পারেন। মানসিক ও শারীরিক ক্লান্তি দূর হবে নিমিষেই।

আঙুলে কান ম্যাসাজ

আঙুলে কান ম্যাসাজ

যদিও প্রথমে অস্বাভাবিক মনে হতে পারে, তবে কানের ম্যাসাজ করলে রক্ত সঞ্চালন বাড়ে। কানের লতি(যেখানে দুল পরা হয়) আঙুল দিয়ে মাত্র এক মিনিট ম্যাসাজ করেই  শরীরের প্রতিটি অঙ্গ বা সিস্টেমকে উদ্দীপ্ত করা যায়। 


শাওয়ার নিন 

নিয়মিত ঝরনা ছেড়ে ঠাণ্ডা পানিতে (স্বাভাবিক তাপমাত্রায়) পাঁচ মিনিট শাওয়ার নিন। গোসল করলে স্বাস্থ্যকর ত্বক ও চুল যেমন পাবেন, মুহূর্তেই ক্লান্তি দূর হবে, শরীর ও মনে নতুন করে কাজের উদ্যোম পাবেন।  
ঘুম 
প্রতিদিন সাত ঘণ্টা ঘুম জরুরি। ঘুমোলে পরিশ্রম, ক্লান্তিভাব দূর হয়। শরীর সতেজ ও সুস্থ থাকে। ঘুমের মাধ্যমেই আমরা পরের দিনের কাজের জন্য শক্তি ফিরে পাই। তাই নিয়মিত পর্যাপ্ত ঘুমের বিকল্প নেই।  

বাংলাদেশ সময়: ১২৫৩ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৮ 
এসআইএস

 

প্রতিবেশী রাষ্ট্রগুলোকে নিয়েই এগিয়ে যাবে ত্রিপুরা
শিক্ষার্থী অান্দোলনে ফেসবুকে উসকানির অভিযোগে গ্রেফতার ২
নিউজিল্যান্ডের নতুন কোচ স্টিড
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রূপালী ব্যাংকের শ্রদ্ধা
খাগড়াছড়িতে জাতীয় শোকদিবস পালিত
ছাত্রলীগের দু’পক্ষের সংঘর্ষে আহত ৫
‘আমাদের ওপর থেকে আস্থা হারাবেন না’
বলিউড-টলিউড তারকাদের স্বাধীনতা দিবস উদযাপন
ময়মনসিংহে বিনম্র শ্রদ্ধায় শোকদিবস পালিত
আর্জেন্টিনায় মেসির সাময়িক অবসর!