১০ মিনিটের যোগ দিয়ে দিন শুরু  

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

যোগ ব্যায়াম

আন্তর্জাতিক যোগ দিবস বৃহস্পতিবার (২১ জুন)। শরীর-মন সুস্থ রাখতে যোগ ব্যায়ামের বিকল্প নেই। ওষুধ ছাড়াই সুস্থ থাকতে আজ থেকেই শুরু করুন যোগ ব্যায়াম। 

প্রতিদিন সকালে উঠেই একঘণ্টার একটি ইয়োগা ক্লাস করতে পারলে শরীর ও মনের জন্য সবচেয়ে ভাল।  তবে পুরো একঘণ্টা সময় বের করে ইযোগা ক্লাসে যোগ দেওয়া অনেকের পক্ষেই সম্ভব নয়। কিন্তু ১০ মিনিট সময় বের করা অবশ্যই সম্ভব। তাই তো? 

জেনে নিন দিন শুরু করার ১০ মিনিটের সহজ কয়েকটি যোগ ব্যায়ামের পদ্ধতি: 
    
 

ত্রিকোনাসন

পা ছড়িয়ে দাঁড়ান৷ এবার দুটো পা একদিকে করে বেন্ড করুন৷ হাত সোজা রাখুন৷ শরীরের সঙ্গে হাতও ওঠানামা করবে৷ লম্বা নিঃশ্বাস নিন৷ একদিকে ৩০ সেকেন্ড ধরে রাখুন। আবার অন্যদিকে করুন৷ এভাবে ছয়বার করুন, এতে হজমশক্তি বাড়বে৷  

বালাসন 

বালাসন 
শিশুরা ছোট বেলায় যেভাবে সামনের দিকে হেলে হামাগুড়ি দেয়। সেইভাবে বালাসন করতে হয়। এটি করলে শ্বাসনালীতে চাপ পড়ে শ্বাসনালীর কার্যক্ষমতা বৃদ্ধি করে। দুই পা ভাঁজ করে বসে সামনের দিকে হেলে মাটিতে মাথা ঠেকালেই হয়ে গেল বালাসন। প্রতিবার ৩০ সেকেন্ড করে থাকুন। ৬-৮ বার করুন।  

চক্রাসন
চক্রাসন
সোজা হয়ে শুয়ে পড়ুন, আস্তে আস্তে হাঁটু দুটি ভাঁজ করে দুই হাতের জোরে নিতম্বসহ শরীরটি ওপরে তুলুন।
হাঁটু যতটা সম্ভব ভাঁজ করে গোড়ালি হাত দিয়ে স্পর্শ করুন। শ্বাসপ্রশ্বাস স্বাভাবিক রাখুন। এইভাবে ৩০ সেকেন্ড রাখুন, এভাবে পাঁচবার করুন।কোমর ব্যথা, হাঁপানি, লো ব্লাড প্রেসার কমাতে ও স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে এই ব্যায়াম।

তদাসন

তদাসন

শুরু করার জন্য তদাসন ভাল ব্যায়াম৷ তদাসনে পেশীর ব্যায়াম হয়৷ প্রথমে সোজা হয়ে দাঁড়ান৷ হাত দুটো সোজা করে মাথার ওপরে রাখুন৷ এরপর আস্তে আস্তে গোড়ালি তুলুন এবং নামান৷ এতে হাঁটুর ব্যায়াম হবে৷ হতাশা ও দুশ্চিন্তা কমানোর ক্ষেত্রে খুব উপযোগী এটি৷ পিঠের ব্যথা কমানোর ক্ষেত্রেও এর বিশেষ ভূমিকা রয়েছে৷ 

মাত্র ১০ মিনিট নিয়মিত যোগ ব্যায়াম করেই, শারীরিক সুস্থতা ও মানসিক প্রশান্তি নিয়ে জীবন উপভোগ করুন। 

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, জুন ২১, ২০১৮
এসআইএস

 

ঈদে কষ্ট করলেও আশা পূরণ চায় পথশিশুরা
ভুল চিকিৎসায় চাকরিচ্যুত নারী দিচ্ছেন মা ও শিশুসেবা!
‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক তারুণ্যের শোকগাঁথা
এবার রাজনীতির মাঠে গৌতম গম্ভীর!
আটপাড়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু
সদরঘাটে এখনও লাগেনি ঈদের আমেজ
কালকিনিতে দোকানে মাইক্রোবাস, শিশু নিহত 
নওগাঁয় ডিবির ভুয়া সদস্য আটক
লন্ডনের ভার্সিটিতে বাংলাদেশি অর্নার কীর্তি
‘আ.লীগ আবারও ফাঁকা মাঠে গোল দিতে চাইছে’