আক্কেল দাঁতের ব্যথা!

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আক্কেল দাঁতের ব্যথা!

রুম্পার গালের একপাশে ফুলে গেছে, সে কিছুই খেতে পারছে না গত দু’দিন হলো। কথা বলতেও কষ্ট হচ্ছে। কারণ ২৩ বছর বয়সে এসে রুম্পার আক্কেল দাঁত উঠছে।

আমাদের মুখগহ্বরের ওপরের ও নিচের পাটির সবচেয়ে পেছনে বামে-ডানে মিলিয়ে মোট চারটি পেষণ দাঁত রয়েছে, এগুলোই আক্কেল দাঁত। কারো চারটি দাঁতই উঠতে পারে, আবার কারো নাও উঠতে পারে। 

আক্কেল দাঁতের ব্যথা দূর করতে জেনে নিন:

লবঙ্গ 
একটি লবঙ্গ ব্যথা দাঁতের ওপর রেখে দিন। এটি চিবোনোর দরকার নেই। ব্যথা না কমা পর্যন্ত এটি মুখে রাখুন। তাছাড়া হাতে কয়েক ফোঁটা লবঙ্গের তেল নিয়ে দাঁতে ম্যাসাজ করুন। এটিও দাঁতের ব্যথা কমিয়ে দেবে।

লবণ 
দাঁত ব্যথা কমানোর ঘরোয়া উপায়গুলোর মধ্যে লবণ অন্যতম এবং এটি মুখের ভেতরে যেকোনো ইনফেকশন সারাতেও খুব কার্যকরী। একগ্লাস কুসুম গরম পানিতে লবণ মিশিয়ে নিন তারপর সেই পানি দিয়ে কুলি করুন। দিনে অন্তত ৩/৪ বার এইভাবে করুন।


পেঁয়াজ 
পেঁয়াজে আছে অ্যান্টিসেপটিক, অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিমাইক্রবিয়াল উপাদান যা দাঁতের ব্যথা, জীবাণু সব কিছু সেরে তুলতে সাহায্য করে। পেঁয়াজের কোয়া নিয়ে আক্রান্ত দাঁতে দিয়ে রাখুন। দিনে ২/৩ বার এইভাবে করুন দাঁত ব্যথা কমে যাবে।

রসুন 
বহুগুণে ভরপুর রসুন, দাঁত ব্যথা কমাতে রসুনের জুড়ি নেই। রসুনের কোয়া ব্যথায় আক্রান্ত দাঁতে চেপে ধরে রাখুন।

হলুদের মাউথওয়াশ
ব্যথানাশক, অ্যান্টিবায়োটিক ও অ্যান্টিব্যাকটেরিয়াল হওয়ায় আয়ুর্বেদীয় চিকিৎসায় হলুদের ব্যবহার সার্বজনীনভাবে স্বীকৃত। এক কাপ গরম পানিতে হাফ চা চামচ হলুদের গুঁড়া, দুটি লবঙ্গ ও দুটি শুকনো পেয়ারা পাতা নিন। কুলকুচি করুন। মাড়ির ক্ষত ও দাঁতের ব্যথা সেরে যাবে। 

শসা, আলু, বাঁধাকপি
শসা, আলু বা বাঁধাকপি যেকোনো একটি ...মুখে ঢুকতে পারে এমন সাইজের টুকরো করে কাটুন। টুকরাটি আক্রান্ত দাঁতের ওপর রাখুন। ঠাণ্ডা ক্ষত প্রশমিত করবে ও ব্যথা কমাবে।


আক্কেল দাঁত ওঠার সময় সবারই একটু ব্যথা হয়, এতে চিন্তার কিছু নেই। তবে দীর্ঘ দিন ব্যথা থাকলে অবশ্যই বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে হবে।


 

অভিবাসীদের বিচ্ছিন্ন করা থেকে সরে আসলেন ট্রাম্প
রাজার বেশে রোনালদো-মেসি-সালাহরা
আর্জেন্টিনার একাদশে নেই ডি মারিয়া-রোহো!
মেসিকে আগলে রাখলেন কোচ সাম্পাওলি
আশুলিয়ায় ইউপি সদস্যের উপর হামলার অভিযোগ
বরগুনা ডিসি অফিসে অগ্নিকাণ্ডে সার্ভার স্টেশন পুড়ে ছাই
অষ্টগ্রামে মোটর সাইকেল দুর্ঘটনায় আহত শিশুর মৃত্যু
শেষ ষোল'র আশা বাঁচিয়ে রাখলো স্পেন
চকবাজারে মাদক সংশ্লিষ্টতায় ২০ জনের জেল
কস্তার গোলে অবশেষে স্পেনের লিড