মেয়ে’র মেলা ‘রাঙতা’

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাঙতা

বাংলা নববর্ষকে সামনে রেখে ধানমন্ডির মাইডাস সেন্টারে আসন্ন ৬ ও ৭ এপ্রিল তারিখে পঞ্চমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাভাষী নারীদের নেটওয়ার্ক ‘মেয়ে’ আয়োজিত বাংলাদেশি উদ্যোগের মেলা ‘রাঙতা’।

‘মেয়ে’ বাংলাভাষী নারীদের নিয়ে মিলেমিশে গড়ে ওঠা একটি অলাভজনক, স্বেচ্ছাসেবী নেটওয়ার্ক। মেয়েদের বন্ধুতা, ক্ষমতায়ন ও নেতৃত্বের বিকাশ ‘মেয়ে’র প্রতিপাদ্য। ২০১১ সালের জুনে একটি ফেসবুক গ্রুপ থেকে যাত্রা শুরু করে। ৬ বছরে প্রায় ৬ হাজার নারীর নির্ভরতার ঠাঁই হয়ে উঠেছে ‘মেয়ে’। 

সময়ের সাথে সেই পরিবারে যোগ দিয়েছেন পুরুষ এবং তৃতীয় লিঙ্গের মানুষও। এই সম্মিলিত প্রচেষ্টার ধারাবাহিকতায় ‘মেয়ে’র অনেক অনেক উদ্যোগের মাঝে একটি হলো ‘রাঙতা’ নামের মেলাটি। 

নারীর ক্ষমতায়নে অর্থনৈতিক স্বাবলম্বিতার আলোচনার সূত্রে ২০১৩ সালের অক্টোবর মাসে সম্পূর্ণ নিজস্ব উদ্যোগে কিছু নবীন উদ্যোক্তা নিয়ে অনুষ্ঠিত হয় প্রথম রাঙতা মেলা। 

এবছর রাঙতা আয়োজিত হচ্ছে দ্বিগুণ কলেবরে, আরও বিস্তৃত পরিকল্পনা নিয়ে। বরাবরের মতো এবারও মেলাতে অংশগ্রহণ করছেন মেয়ে নেটওয়ার্কের উদ্যোক্তা শাখা "হুটহাট" এর কয়েকজন অনন্য উদ্যোক্তা। সেই সঙ্গে যোগ দিচ্ছে হুটহাটের বাইরের কিছু নতুন উদ্যোক্তাও। মোট ৪৪টি স্টলে নিজেদের পণ্যের পসরা সাজাবে দেশিয় ৫৫টি উদ্যোগ। 

পাওয়া যাবে নতুন-পুরাতন বই, গাছ, হরেক রকম খাবার, মসলা, ছোট বড় সকলের জন্য নিজস্ব নকশার জামাকাপড়, দেশীয় তাঁতের শাড়ি, দেশি জামদানি, কাতান, নকশিকাঁথা শাড়ি, হাতে বানানো গয়না, রংতুলিতে আঁকা পোশাক, গৃহস্থালির সরঞ্জাম, চামড়াজাত পণ্য, ব্যাগ, জুতো, নির্ভরযোগ্য কসমেটিকস, খেলনা, পেইন্টিং এবং বিভিন্ন ধরনের সেবা। 

এবার মেলায় কার্ডে মূল্য পরিশোধের সুবিধা রাখা হবে। সেই সঙ্গে থাকবে বাড়িতে মেলার পণ্য পৌঁছে দেওয়ার ব্যবস্থা। ‘মেয়ে’র পক্ষ থেকে এবারের মেলার আয়োজন করছেন তৃষিয়া নাশতারান, স্মিতা দাস এবং সাবরিনা আমান রিভী। ধানমন্ডির মাইডাস সেন্টারে ৬ ও ৭ এপ্রিল সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা চলবে।

নবজাতক বদলে মৃত শিশু দেওয়ার অভিযোগ!
কলকাতায় মুজিবনগর দিবস পালন
ঢামেকে হারিয়ে যাওয়া সন্তানকে খুঁজে বেড়াচ্ছেন বাবা
ইবি শিক্ষার্থীর আত্মহত্যা
বরিশালে কিং ব্র্যান্ড সিমেন্টের কর্মশালা 
আগ্রহ নেই মিয়ানমারের, সাজা শেষেও কারাগারে ১৪জন
গ্রামের বাড়িতে রাজীবের মরদেহ
শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল শুরু 
মোস্তাফিজের খরুচে দিনে মুম্বাইয়ের প্রথম জয়
চালু হচ্ছে না সেতু, অবৈধ টোল, দুর্ভোগে দু’জেলার মানুষ 

Alexa