এবার বৈশাখ জমবে ‘ঝালমুড়ি’তে

নওশাদ হক তিয়াস, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

এবার বৈশাখ জমবে ‘ঝালমুড়ি’তে

ঢাকা: বৈশাখে যারা একটু ভিন্নধর্মী পোশাক-গয়নার সন্ধান করেন তাদের কাছে ‘ঝালমুড়ি’ একটি পরিচিত নাম। সমমনা উদ্যোক্তা-বন্ধুরা মিলে গড়ে তুলেছেন আয়োজনটি। অনলাইনের ক্লায়েন্টদের সঙ্গে মুখোমুখির আড্ডা ও হাসি-ঠাট্টায় মেতে ওঠার লক্ষ্যে তিন বছর আগে শুরু হয়েছিল।

প্রতি পহেলা বৈশাখ ও ঈদে বসে ‘ঝালমুড়ির’ হাট। তাই এবারও ছয়জন উদ্যোক্তার বৈশাখী পণ্যের পশরা নিয়ে প্রদর্শনীর আয়োজন করেছে ঝালমুড়ি। আগামী শুক্রবার (৩০ মার্চ) রাজধানীর বনানীতে চলবে একদিনের প্রদর্শণীটি। বনানী ১১ নাম্বার সড়কের, এইচ ব্লকের ৩৭ নাম্বার প্লটে অবস্থিত ‘মোড়’-এ সকাল ১১টা থেকে রাত নয়টা পর্যন্ত চলবে।

এবারের ঝালমুড়িতে অংশ নিচ্ছে স্ট্রিংজ, সিক্স ইয়ার্ডস্‌ স্টোরি,  কালেক্টিভ জাঙ্কশান,  সুইট পটেটো,  ফেরিওয়ালী,  স্মাটি-নার্ডি ও হোম-মেড। থাকবে সালোয়ার কামিজ,  ডিজাইনার শাড়ি,  গয়না,  বাচ্চাদের পোশাক ও ঘরে তৈরি স্ন্যাকস-কেক।

স্ট্রিংজস্ট্রিংজ: ‘স্ট্রিংজে’র ডিজাইনার তানজিনা আনিস প্রেমা। রং, সুতা, কাপড়, ডিজাইন, মোটিফ ও নকশা নিয়ে এক্সপেরিমেন্ট করতে ভালোবাসেন তিনি। এবারে ঝালমুড়িতে থাকবে তার সম্পূর্ণ নিজের ডিজাইনের এমব্রয়েডারি, স্ক্রিনপ্রিন্ট, হ্যান্ডপেইন্টের শাড়ি এবং সালোয়ার কামিজ।

সিক্স ইয়ার্ডস স্টোরিসিক্স ইয়ার্ডস স্টোরি: ‘সিক্স ইয়ার্ডস স্টোরি’ নিয়ে আসছে সম্পূর্ণ নিজেদের ডিজাইনের গয়না। অফট্র্যাকের গয়নাপ্রেমীদের কাছে সিক্স ইয়ার্ড স্টোরি একটি ভালোবাসার নাম। তামা আর রূপার তৈরি মনকরা ডিজাইন নিয়ে আসছেন ব্র্যান্ডটির ডিজাইনার জেরিন তাসনিম খান।

সুইট পটেটোসুইট পটেটো: সুইট পটেটোর রোকসানা রশীদ দেশি শাড়ি দেশে-বিদেশে ছড়িয়ে দেওয়ার উদ্যোগ নিয়ে পথচলা শুরু করেছিলেন চার বছর আগে। এবার ঝালমুড়িতে থাকছে তার দেশি শাড়ির সংগ্রহ। থাকবে খাদি, কোরা, হাফসিল্ক, ন্যাচারাল ডাই, সুতি কাতান, এবং নিজস্ব ব্লকের নকশার শাড়ি। আরও থাকবে ঘরে বানানো আচার।

 ফেরিওয়ালী
তিন বন্ধু আলমা, অনি, সাবা। বাঙালি নারীর বসন চাহিদায় তাঁতি ও শিল্পীর ছোঁয়াকে প্রাধান্য দিয়ে এ তিনজন সমমনা বন্ধুর উদ্ভাবন 'ফেরিওয়ালী'। বাজারে থাকা হাজারো পণ্যের ভিড়ে ভিন্নধর্মী খেতাব জুটিয়ে নিয়েছে 'ফেরিওয়ালী'। শিল্পীর হাতে আঁকা মসলিন-সিল্ক ও পরিবেশবান্ধব সুতি-শাড়ির মতো নান্দনিক ও পছন্দের জিনিস ‘ফেরিওয়ালী'র বিশেষত্ব।

 স্মার্টি-নার্ডিস্মার্টি-নার্ডি:শিশুদের জন্য একটি বৈচিত্র্যময় ফ্যাশন ব্র্যান্ড স্মার্টি-নার্ডি। অত্যন্ত দক্ষতার সঙ্গে দেশি ও পাশ্চাত্য রুচির সমন্বয়ে উৎসবভিত্তিক শিশুদের পোশাক ডিজাইন টিম স্মার্টি-নার্ডি। এক্সপেরিমেন্টাল শিশুদের পোশাকের অনলাইন শপটি খুব অল্প সময়েই জনপ্রিয়তা পেয়েছে।

 হোমমেড হোমমেড: ফারাশা জামান শখ থেকে বেকিং করেন। আর নিজের হাতে বানানো মজার মজার খাবার সবার কাছে পৌঁছে দিতেই ‘হোমমেড’ নামে অনলাইন বেকারি চালু করেন। তিনি এবার ঝালমুড়িতে আসছেন কেক, পাস্তা, স্ন্যাকস, কুকিজসহ মজার মজার সব খাবার নিয়ে।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৮

এনএইচটি/এসআইএস
 

রিয়াদে রাজপ্রাসাদের কাছে গুলি-বিস্ফোরণ!
সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন দাখিল ৩ জুন
এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেলেন ঢাবির ২ শিক্ষার্থী
ইয়াবাসহ নারী ক্রিকেটার গ্রেফতার
নারায়ণগঞ্জে ট্রাক উল্টে ইটভাটার শ্রমিক নিহত
মুক্তিযোদ্ধা সংসদের দুর্নীতি নিয়ে দুদকে স্মারকলিপি
সড়ক কেড়ে নিলো প্রাণ, নিঃস্ব এখন আলামিনের পরিবার
বাজেটে ব্যবসায়ীদের সার্বিক সুবিধা দেওয়া হবে
মেসির রেকর্ডে আরও একটি পালক
‘সুফিয়া কামাল হলের ঘটনা প্রাতিষ্ঠানিক নারী নির্যাতন’ 

Alexa