নুডুলস স্বাস্থ্যের জন্য ক্ষতিকর

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নুডুলস

সব বয়সের মানুষেরই নুডুলস কমবেশি পছন্দের একটি খাবার। সকাল-বিকেলের নাস্তায়, স্কুলের টিফিনে বা আপ্যায়নে কিংবা মাঝরাতে খুদা লাগলে নুডুলস প্রথম পছন্দ।

কিন্তু নুডুলস অতিমাত্রায় প্রক্রিয়াজাত একটি খাবার। পুষ্টি উপাদান অত্যন্ত অল্প থাকায় এটি প্রধান খাদ্য হিসেবে গ্রহণ না করতে পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদরা। খুব দ্রুত রান্না করা গেলেও উচ্চমাত্রায় চর্বি, ক্যালরি, সোডিয়াম আর প্রিজারভেটিভ থাকায় আমাদের স্বাস্থ্যের জন্য নুডুলস বর্জন করাই শ্রেয়।

আসুন দেখে নেই নুডুলস কীভাবে আমাদের স্বাস্থ্যের ওপর ক্ষতিকারক প্রভাব ফেলে-

ফাইবার ও প্রোটিন কম
নুডুলস প্রক্রিয়াজাত খাবার, যা ওজন বাড়ায়। ফাইবার ও প্রোটিন কম থাকায় এটি পূর্ণ খাবার নয়।

বিপাকে ত্রুটি
গবেষণায় দেখানো হয়েছে মহিলারা সপ্তাহে দুই বা তার বেশিবার নুডুলস খেলে তাদের মেটাবোলিক সিনড্রম দেখা দেয়। এটি ফাস্টফুড ক্যাটাগরির খাবার তাই ডায়েট লিস্টে নুডুলস রাখার কোনো মানে নেই।

ময়দায় তৈরি
নুডুলস ময়দা দিয়ে তৈরি যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। ময়দা উচ্চমাত্রায় প্রক্রিয়াজাত, খেতে সুস্বাদু হলেও পুষ্টিহীন। নুডুলসে প্রচুর পরিমাণে প্রিজারভেটিভ ব্যবহার করা হয়।

খারাপ চর্বি
নুডুলস অত্যন্ত খারাপভাবে প্রক্রিয়াজাত করা হয়, যা ফ্যাটি অ্যাসিড বা ট্রান্স-ফ্যাট যুক্ত। এছাড়া ভোজ্য উদ্ভিজ তেল, চিনি, চিনির সিরাপ, গন্ধবর্ধনকারী ও অন্য উপাদান ব্যবহার করা হয় যা স্বাস্থ্যের জন্য মোটেও ভালো নয়।

নুডুলসে থাকে এমএসজি 
নুডুলসে মনোসোডিয়াম গ্লুটামেট (MSG) থাকে, যা প্রক্রিয়াজাত খাবারে সুগন্ধ যোগ করতে ব্যবহার করা হয়। এমএসজি খেলে ওজন বাড়ে, রক্তচাপ বৃদ্ধি পায়, মাথা ব্যথা ও নাক বন্ধ হয়।

অতিমাত্রার সোডিয়াম
নুডুলসের উচ্চমাত্রার সোডিয়াম স্বাস্থ্যের ওপর ক্ষতিকারক প্রভাব ফেলে। সাধারণভাবেই এটি উচ্চরক্তচাপ, কার্ডিওভাস্কুলার রোগের আশঙ্কা বাড়ায়।

পুষ্টি গ্রহণের ক্ষমতা কমায়
যেসব বাচ্চারা ইন্সট্যান্ট নুডুলস খায়, তাদের শরীরে অন্য খাবার থেকে পুষ্টি গ্রহণের ক্ষমতা থাকে না। নুডুলস খাওয়ার পর অনেক বাচ্চার সঠিক খাবার গ্রহণের পরেও অপুষ্টি দেখা দেয়।

সন্তান নষ্ট হওয়ার ঝুঁকি
গর্ভবতী মহিলাদের প্রক্রিয়াজাত খাবার খেতে নিষেধ করা হয়। গর্ভাবস্থায় নুডুলস খেলে অকাল গর্ভপাত ঘটতে পারে। কারণ  নুডুলস ভ্রুণের স্বাভাবিক বৃদ্ধি প্রতিহত করে।

স্থূলতা বাড়ায়
ইনস্ট্যান্ট নুডুলস মেদবহুল করে তোলে। এর চর্বি ও অতিরিক্ত সোডিয়াম শরীরে পানি ধরে রাখে। প্রতিদিন নুডুলস খেলে দ্রুত ওজন বাড়ে।

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৭
এমএসএ/এমজেএফ

পটুয়াখালীতে ৩ যুবকের জরিমানা
মুন্সিগঞ্জে ম্যাগজিন ও ৯৫০ রাউন্ড গুলি জব্দ
যুদ্ধ আমাকে শক্তি জুগিয়েছে: মদ্রিচ
শায়েস্তাগঞ্জে ট্রেনে কাটা পড়ে এক ব্যক্তির মৃত্যু
ঝিনাইদহে ৪০ ভরি সোনাসহ আটক ১
ত্রিপুরায় শিশু পাচারকারী সন্দেহে যুবককে গণধোলাই
বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টাইন রেফারি
পাবনায় র‍্যাবের অভিযানে অস্ত্র-গুলিসহ আটক ১
আত্মজীবনীতে ‘বিতর্কিত’ ইমরানের ‘মুখোশ খুললেন’ রেহাম
প্রেমিকের সঙ্গে ৩৬তম জন্মদিন উদযাপন করবেন প্রিয়াঙ্কা!