জীবনের উদ্দেশ্য খুঁজে পাওয়ার তিন উপায়

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

...

চলার পথে এমন কিছু পরিস্থিতি এসে দাঁড়ায় যখন আমরা পথ হাতরে বেড়াই। কঠিন বাস্তবতায় পড়ে হতাশায় জীবনের উদ্দেশ্য খুঁজে পাই না। সবকিছু ছন্নছাড়া ও অসহ্য মনে হয়।

এমন সময়ে কী করবেন? একটি বিদেশি সাইটের বরাত দিয়ে তিনটি উপায় একত্রিত করা হয়েছে। নিজেকে প্রশ্ন করুন এবং সেগুলোর উত্তরের মাধ্যমে জীবনের উদ্দেশ্য খোঁজার চেষ্টা করুন।

কাজ করুন
ছোট হোক বা বড় হোক, যেকোন ধরনের কাজ করতে থাকুন। ছাত্রাবস্থায় কাজ করা শুরু করবেন না কি পড়াশোনা শেষ করে, সেটি বড় বিষয় নয়। কাজের ব্যাপারে কোনো বাছবিচার করবেন না। এভাবেই ধীরে ধীরে একদিন আপনি আকাঙ্ক্ষিত কাজ খুঁজে পাবেন। মনে রাখবেন, অভিজ্ঞতার মূল্য অনেক বেশি এবং শুধু কাজের মাধ্যমেই আপনি সফলতা অর্জন করতে পারবেন।

নিজেকে প্রশ্ন করুন
মানুষের হৃদয়ই হলো জীবনের উদ্দেশ্য ও লক্ষ্য খুঁজে পাবার প্রধান হাতিয়ার। নিজেকে প্রশ্ন করুন, আপনি কী করতে অধিক ভালোবাসেন কিংবা কোন কাজ করতে আপনার দিনের অধিকাংশ সময় ব্যয় হয়? এবার তার উপর ভিত্তি করে আপন লক্ষ্য ও উদ্দেশ্য সুনির্দিষ্ট করুন।

নিজেকে গণ্ডির মধ্যে রাখবেন না
নিজের আশেপাশে কোনরকম গণ্ডি তৈরি করবেন না। ইতিবাচক মানুষের সঙ্গে মিশুন এবং যেকোন ধরনের নেতিবাচকতা পরিহার করুন। উদ্দেশ্য সৎ রাখুন, কেবলমাত্র তখনই আপনি লক্ষ্যে পৌঁছাতে পারবেন।

বাংলাদেশ সময়: ১৬০৭ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৭
বিএটি/এমজেএফ

সীমান্ত গ্রাম থেকে ২ লাখ রুপি মূল্যের গাঁজা জব্দ
ইমরান এইচ সরকারকে যুক্তরাষ্ট্র যেতে বাধার অভিযোগ
অনাস্থা ভোটে মোদীর জয়
স্ত্রীর চিকিৎসা করাতে এসে দুর্ঘটনায় স্বামীর মৃত্যু
পাঁচবিবিতে সড়ক দুর্ঘটনায় স্কুলছাত্রের নিহত
মাদক নির্মূলে রাজধানীতে সাইকেল শোভাযাত্রা
রাজশাহী নগর জামায়াতের আমিরসহ গ্রেফতার ২
বরিশালে মহানগর জামায়াতের সেক্রেটারি গ্রেফতার
মহাকবি কায়কোবাদের প্রয়াণ
ইতিহাসের এই দিনে

মহাকবি কায়কোবাদের প্রয়াণ

মতবিরোধে কুম্ভ, সুখবর পাবেন বৃষ