বন্ধ নাকের ঘরোয়া টোটকা

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

...

শীত এলেই আমাদের শরীরে কিছু শীতকালীন সমস্যাও দেখা দিতে শুরু করে। ঠাণ্ডা লেগে নাক বন্ধ হয়ে যাওয়ার সমস্যায় কমবেশি সবাইকেই ভুগতে হয়। বন্ধ নাকে কোনো কাজেই মন বসে না। নিঃশ্বাস বন্ধ হয়ে আসে, অস্বস্তি বোধ হয়। এই সমস্যার সাথে সর্দি দেখা দিতে পারে, নাও পারে।

বাড়িতেই হাতের কাছে থাকা কিছু উপাদান দিয়ে বন্ধ নাকের সহজ চিকিৎসা হতে পারে। আসুন দেখে নেই কয়েকটি ঘরোয়া টিপস।

লবণ-পানি
কুসুম গরম পানিতে কয়েক চামচ লবণ গুলিয়ে নিন। কয়েক ফোঁটা পানি ড্রপার দিয়ে নাকে ঢুকান। এতে জমে থাকা ধূলিকণা দূর হবে, কফ তরল হয়ে শ্বাসকষ্ট কমবে। 

রসুন
রসুনের ওষুধি গুণ সম্পর্কে বলার অপেক্ষা রাখে না। এর অ্যান্টিঅক্সিডেন্ট বন্ধ নাকের জন্যেও কার্‍যকরী। রসুনের স্যুপ বা একটি কোয়াই বন্ধ নাকের সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

পেঁয়াজ
পেঁয়াজের ঝাঁঝালো গন্ধে থাকা উপাদান নাক ও চোখের পানি বের করে দেয়। হ্যাঁ, এতেই কাজ হবে। পাঁচ মিনিট পেঁয়াজের গন্ধ নিন। বন্ধ নাক খুলে যাবে।

লেবু
লেবু ভিটামিন ‘সি’, অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। দু’চামচ লেবুর রসের সঙ্গে এক চিমটি গোলমরিচ ও লবণের মিশ্রণ নাকে দিয়ে কয়েক মিনিট রাখুন। তারপর দেখুন যাদু। 

তুলসি
চিকিৎসা শাস্ত্রে তুলসি পাতার কদর বহুগুণ। কয়েকটি তাজা পাতা সকালের নাস্তার আগে চিবোলে বন্ধনাক খুলে যাবে। সকালে তুলসি চাও সমাধান হতে পারে।

আদা
প্রদাহবিরোধী উপাদান থাকায় আদা সর্দি কমাতে পারে। ভালো ফল পেতে আদা চা বা আদার টুকরা চিবানো যেতে পারে। বন্ধ নাকের চিকিৎসায় আদার ব্যবহার সব থেকে কার্‍যকরী।

তবে সমস্যা তীব্র হলে অ্যালার্জির ওষুধ ও চিকিৎসকের পরামর্শ অনুযায়ী নাকের স্প্রে ব্যবহার করতে পারেন।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৭
এমএসএ/এমজেএফ

৪৯৭ বোতল ফেনসিডিলসহ গ্রেফতার ২
দেশে ফিরেই গ্রেফতার নওয়াজ শরিফ
প্রার্থীতা ফিরে পেলেন ঝুনু
রিয়ালে যেতে পারেন সুবাসিচ!
জনসমর্থন আদায়ে মরিয়া লিটন ও বুলবুল
বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানালেন ঢাবি উপাচার্য
রাঙামাটিতে অস্ত্রসহ ইউপিডিএফ সদস্য আটক
সাবেক সচিব জাফর আহমেদ আর নেই
রাঙামাটিতে অস্ত্রসহ ইউপিডিএফ সংগঠক আটক
২০ দলীয় জোটের বৈঠক শনিবার