পেটের মেদ কমাতে...

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতীকী ছবি

পেটে চর্বি জমা বিপদজনক এক রোগ। মোটা পেট নিয়ে চলাফেরা করতে সমস্যা তো হয়ই পাশাপাশি স্বাভাবিক জামাকাপড়ও গায়ে হয় না। এছাড়া কোমর অনেক বড় হয়ে যাওয়ায় শরীর সৌন্দর্‍য হারায়।

যুক্তরাজ্যভিত্তিক একটি সংবাদমাধ্যমে বলা হয়েছে, ওজন কমানো একটি ধীরগতির প্রক্রিয়া। তবে সঠিক খাদ্যতালিকা ও ব্যায়ামের মাধ্যমে ওজন তাড়াতাড়ি কমিয়ে ফেলা যায়। সঠিক খাদ্য তালিকার পাশাপাশি ভুল খাবার না খাওয়াও এক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ। 

গবেষণায় দেখা গেছে, পেট মোটা কমাতে হলে নির্দিষ্ট ধরনের খাবার অবশ্যই এড়িয়ে চলতে হবে। 

চিনি ও চিনিজাত খাবারগুলো টাইপ-২ ডায়াবেটিকস, লিভারে চর্বি জমানোর জন্য দায়ী। ২০০৯ সালের একটি গবেষণায় বিশ্লেষকরা একটি দলের খাদ্যতালিকা অপরিবর্তিত রেখে অতিরিক্ত মিষ্টি জাতীয় পানীয় খেতে দেন। ৮ সপ্তাহ পর তাদের গড় ওজন ৩ পাউন্ড বেড়ে যায়। শুধু তাই নয়, অংশগ্রহণকারীদের উল্লেখযোগ্যভাবে পেটও মোটা হয়। 

এখন কথা হলো কিভাবে খাদ্যতালিকা থেকে চিনি বাদ দিয়ে পেট মোটা কমাবেন। সুগার বাদ দিয়ে চর্বি কমাতে সব থেকে জনপ্রিয় পদ্ধতি হলো কেটো ডায়েট (যেসব খাবার শরীরে শর্করার চেয়ে চর্বি বেশি পোড়ায়)। ক্যালরি কমিয়ে শরীর ঠিক রাখতে পারে প্রোটিন, সবজি ও পুরো খাদ্যশস্য। কেটো ডায়েট পেট মোটা কমাতে ৮০ শতাংশ স্বাস্থ্যকর খাদ্যতালিকা।  

বাংলাদেশ সময়: ১৬৫৩ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৭
এমএসএ/আরআর

সিঙ্গাপুরে ১৫ লাখ লোকের তথ্য হ্যাক
সৈয়দপুরে সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ দশমিক ১ ডিগ্রি
কুড়িগ্রামে প্রচণ্ড দাবদাহে জনজীবন ওষ্ঠাগত
আসিফের 'মন পড়ে রয়'
‘নগরবাসীর কল্যাণে নিজেকে উৎসর্গ করতে চাই’
ইয়াবাসহ মাদ্রাসা প্রিন্সিপাল ও ৩ সহযোগী আটক
চোখের যত্ন নিবেন যেভাবে
বক্তব্যে তুলোধুনোর পর মোদীকে আলিঙ্গন রাহুলের
সেনা মোতায়েনের বিষয়টি নির্বাচন কমিশনের এখতিয়ার
রাবিতে দুই দিনব্যাপী ‘বিজ্ঞান ক্যাম্প’ শুরু