পেটের মেদ কমাতে...

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতীকী ছবি

পেটে চর্বি জমা বিপদজনক এক রোগ। মোটা পেট নিয়ে চলাফেরা করতে সমস্যা তো হয়ই পাশাপাশি স্বাভাবিক জামাকাপড়ও গায়ে হয় না। এছাড়া কোমর অনেক বড় হয়ে যাওয়ায় শরীর সৌন্দর্‍য হারায়।

যুক্তরাজ্যভিত্তিক একটি সংবাদমাধ্যমে বলা হয়েছে, ওজন কমানো একটি ধীরগতির প্রক্রিয়া। তবে সঠিক খাদ্যতালিকা ও ব্যায়ামের মাধ্যমে ওজন তাড়াতাড়ি কমিয়ে ফেলা যায়। সঠিক খাদ্য তালিকার পাশাপাশি ভুল খাবার না খাওয়াও এক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ। 

গবেষণায় দেখা গেছে, পেট মোটা কমাতে হলে নির্দিষ্ট ধরনের খাবার অবশ্যই এড়িয়ে চলতে হবে। 

চিনি ও চিনিজাত খাবারগুলো টাইপ-২ ডায়াবেটিকস, লিভারে চর্বি জমানোর জন্য দায়ী। ২০০৯ সালের একটি গবেষণায় বিশ্লেষকরা একটি দলের খাদ্যতালিকা অপরিবর্তিত রেখে অতিরিক্ত মিষ্টি জাতীয় পানীয় খেতে দেন। ৮ সপ্তাহ পর তাদের গড় ওজন ৩ পাউন্ড বেড়ে যায়। শুধু তাই নয়, অংশগ্রহণকারীদের উল্লেখযোগ্যভাবে পেটও মোটা হয়। 

এখন কথা হলো কিভাবে খাদ্যতালিকা থেকে চিনি বাদ দিয়ে পেট মোটা কমাবেন। সুগার বাদ দিয়ে চর্বি কমাতে সব থেকে জনপ্রিয় পদ্ধতি হলো কেটো ডায়েট (যেসব খাবার শরীরে শর্করার চেয়ে চর্বি বেশি পোড়ায়)। ক্যালরি কমিয়ে শরীর ঠিক রাখতে পারে প্রোটিন, সবজি ও পুরো খাদ্যশস্য। কেটো ডায়েট পেট মোটা কমাতে ৮০ শতাংশ স্বাস্থ্যকর খাদ্যতালিকা।  

বাংলাদেশ সময়: ১৬৫৩ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৭
এমএসএ/আরআর

ক্যান্সার আক্রান্ত প্রকৌশলীকে বাঁচাতে এগিয়ে আসুন
দেশের দ্বিতীয় বৃহত্তম শপিং মল রংপুরে
আগ্নেয়গিরির চূড়ায় আকাশের হাতছানি
ভ্রমণে মালয়েশিয়াকে বয়কট নয় কেন!
রাজধানীতে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেলের ২ আরোহী নিহত
বাকৃবি শিক্ষক সমিতির নির্বাচনে আওয়ামীপন্থিদের জয়
এসএসসি উত্তরপত্র মূল্যায়নে কালো তালিকাভুক্ত ৯ শিক্ষক!
যমজ সন্তান নিয়ে ফটোগ্রাফার বাবার কীর্তি
ডায়নোসরের লেজ নিলামে
চট্টগ্রাম-কক্সবাজারে নামবে জাম্বো জেট




Alexa