অনুমতি ছাড়া নিম্ন আদালতের বিচারকদের কর্মস্থল ত্যাগ নয়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতীকী ছবি

ঢাকা: সুপ্রিম কোর্টের রেজিস্টার জেনারেলকে না জানিয়ে অধস্তন আদালতে কর্মরত জেলা ও দায়রা জজ/সম পর্যায়ের কর্মকর্তা, জুডিশিয়াল ম্যাজিজস্ট্রেট/চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট এবং অতিরিক্ত জেলা ও দায়রা জজদের কর্মস্থল ত্যাগ না করার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

প্রধান বিচারপতির আদেশক্রমে বৃহস্পতিবার (২৮ জুন) সুপ্রিম কোর্টের রেজিস্টার জেনারেল ড. মো. জাকির হোসেন স্বাক্ষরিত এক সার্কুলার থেকে এ তথ্য জানা গেছে।
 
সার্কুলারে বলা হয়, দ্রুত বিচার নিশ্চিতকরণের লক্ষ্যে দেশের বিভিন্ন আদালতে কর্মরত সব পর্যায়ের বিচার বিভাগীয় কর্মকর্তাদের সাপ্তাহিক ছুটির দিনসহ অন্য কার্যদিবসে কর্মস্থলে অবস্থান করা বাঞ্চনীয়। বিভিন্ন সময়ে কোর্ট সার্কুলার জারি করে অধস্তন আদালতের বিচারকদের বিনা অনুমতিতে কর্মস্থল ত্যাগ না করা সংক্রান্ত নির্দেশনা প্রদান করা হয়েছিলো।
 
সার্কুলারে আরও বলা হয়, সম্প্রতি কোর্ট জানতে পেরেছে, বিচারবিভাগীয় কর্মকর্তারা নির্দেশনা যথাযথভাবে পালন না করে কর্মস্থল ত্যাগ করেন এবং পরবর্তী কার্যদিবসে দেরিতে কর্মস্থলে উপস্থিত হন। এছাড়া অনেকে সপ্তাহের অন্য কার্যদিবসেও কর্তৃপক্ষের বিনা অনুমতিতে একাধিকবার কর্মস্থল ত্যাগ করেন। বিচার বিভাগীয় কর্মকর্তারা যাতে নির্দিষ্ট সময়ের আগে ও বিনা অনুমতিতে সপ্তাহের শেষ দিনে কর্মস্থল ত্যাগ না করেন বা অন্য কার্যদিবসে কর্মস্থলের বাইরে অবস্থান না করেন এবং সপ্তাহান্তে পরবর্তী কার্যদিবসে কর্মস্থলে যোগদানে দেরি না করেন সেজন্য সবাইকে পুনরায় নির্দেশ প্রদান করা হলো। সুপ্রিম কোর্টের রেজিস্টার জেনারেলকে না জানিয়ে কর্মস্থল ত্যাগ না করার নির্দেশ দেওয়া হলো।

এসব নির্দেশনা অমান্য করলে তা অসদাচরণ হিসেবে গণ্য হবে বলে সার্কুলারে উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, জুন ২৮, ২০১৮
ইএস/আরআর

সৈয়দপুরে ইউএনও’র মোবাইল নম্বর ক্লোন, টাকা দাবির অভিযোগ
এরশাদের সঙ্গে শ্রিংলার বৈঠক
জলাবদ্ধতা ইস্যুতে সিডিএর পরিকল্পনা জানতে চেয়েছে চসিক
নীলফামারীতে শিশু নির্যাতন প্রতিরোধে সংলাপ
খালেদাকে রাজনীতি থেকে সরানোর চক্রান্ত চলছে
‘নির্বাচন প্রশ্নবিদ্ধ করতে বিএনপিই ককটেল হামলা ঘটিয়েছে’
দুবাইতে একান্তে সময় কাটাচ্ছেন সালমান-জ্যাকলিন
নিজ ওয়ার্ডে ইভিএম চাইলেন আ’লীগের মেয়র প্রার্থী
ভোলায় ইলিশা ফেরিঘাট প্লাবিত
শরণার্থী প্রত্যাবাসন: ৩ জনকে বরখাস্তের নির্দেশ বিপ্লবের