পাস্তুরিত দুধের মান পরীক্ষায় ১০ সদস্যের কমিটি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফাইল ফটো

ঢাকা: বাজারে প্রাপ্ত পাস্তুরিত তরল দুধ পরীক্ষায় বিশেষজ্ঞ ও গবেষকদের নিয়ে কমিটি গঠন করেছে খাদ্য মন্ত্রণলায়।

মঙ্গলবার (২৬ জুন) হাইকোর্ট বিভাগে খাদ্য মন্ত্রণালয়ের পক্ষে এ কমিটি গঠন বিষয়টি উপস্থাপন করে পাস্তুরিত দুধ পরীক্ষার জন্য সময় আবেদন করা হয়েছে। পরে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. ইকবাল করিমের হাইকোর্ট বেঞ্চ এক মাস সময় দেন।
 
আদালতে রিটকারী আইনজীবী ছিলেন মো. তানভীর আহমেদ। সঙ্গে ছিলেন আব্দুল্লাহ আবু সাঈদ।
 
খাদ্য মন্ত্রণালয়ের পক্ষে ছিলেন আইনজীবী মোহাম্মদ ফরিদুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।
 
গত ২১ মে এক রিট আবেদনের শুনানি নিয়ে বিশেষজ্ঞ কমিটি করে বাজারে প্রাপ্ত পাস্তুরিত তরল দুধ পরীক্ষা করতে নির্দেশ দেন হাইকোর্ট। এক মাসের মধ্যে পরীক্ষা করে খাদ্য সচিব, স্বাস্থ্য সচিব ও বিএসটিআইটি কর্তৃপক্ষকে আদালতে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছিল।

আইনজীবী তানভীর আহমেদ বলেন, এ সংক্রান্ত রিটের প্রাথমিক শুনানি নিয়ে গত ২১ মে আদালত নির্দেশ দিয়েছিল বাজারের পাস্তুরিত দুধ পরীক্ষার জন্য বিশেষজ্ঞ ও গবেষকদের নিয়ে কমিটি গঠন করে একটি প্রতিবেদনটি দাখিলের জন্য।
 
এ আদেশের পর স্বাস্থ্য মন্ত্রণালয় ১০ সদস্যের একটি কমিটি গঠন করেছে। সেটিই তারা আদালতকে অবহিত করে প্রতিবেদন তৈরির জন্য ছয় মাস সময় চান। এরপর আদালত ৩০ দিন সময় দেন। এখন এ সময়ের মধ্যে বাজারের সব পাস্তুরিত দুধের মান পরীক্ষা করে প্রতিবেদন দিতে হবে।
 
খাদ্য মন্ত্রণালয়ের প্রতিবেদনে বলা হয়, হাইকোর্টের আদেশ মোতাবেক খাদ্য মন্ত্রণালয় গত ২১ জুন এক প্রজ্ঞাপনের মাধ্যমে বাজারে প্রচলিত সব পাস্তুরিত দুধের মান যাচাইয়ের নিমিত্তে একটি কমিটি গঠনের কার্যপরিধি নির্ধারণ করা হয়েছে।
 
বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য মঞ্জুর মোর্শেদ আহমেদকে আহ্বায়ক করে ১০ সদস্যের কমিটিতে সদস্যরা হলেন- খাদ্য মন্ত্রণালয়ের উপ-সচিব মোহাম্মদ হেলাল উদ্দিন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের বিশেষজ্ঞ প্রতিনিধি, ডেইরি মাইক্রোবায়োলজিস্ট, মাইক্রোবায়োলজি ও প্যারাসাইটোলজি বিভাগের প্রতিনিধি, ফুড মাইক্রোবায়োলজি ল্যাবের সহযোগী গবেষক ও প্রধান ড. মো. আমিনুল ইসলাম, প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের বিশেষজ্ঞ প্রতিনিধি, বিএসটিআই’র বিশেষজ্ঞ প্রতিনিধি, ন্যাশনাল কনসালটেন্ট ডা. কুলসুম বেগম চৌধুরী, বিএসটিআই’র বিশেষজ্ঞ প্রতিনিধি ও বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের উপ-সচিব আবু সহিদ ছালেহ মো. জুবেরী।
 
কমিটির কার্যপরিধিতে বলা হয়েছে, এই কমিটি বাজারের সব পাস্তুরিত দুধের অস্তিত্ব ও উৎস চিহ্নিতকরণ এবং এর স্বাস্থ্য ঝুঁকি নিরূপণ, বাজারে পাস্তুরিত দুধ বাজারজাতকরণের ক্ষেত্রে বিদ্যমান ব্যবস্থার ত্রুটি চিহ্নিত করে প্রয়োজনীয় সুপারিশ করবে।
 
এই কমিটিকে আনুষঙ্গিক সহায়তা দিবে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।

গত ১৬ মে বাণিজ্যিকভাবে পাস্তুরিত দুধ সম্পর্কে ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডায়েরিয়াল ডিজিস রিসার্চ, বাংলাদেশের (আইসিডিডিআরবি) একটি গবেষণা বাংলানিউজসহ বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়।

গণমাধ্যমে প্রকাশিত ওইসব প্রতিবেদন যুক্ত হাইকোর্টে রিট করেন আইনজীবী মো. তানভীর আহমেদ।

বাংলাদেশ সময়: ২০৪১ ঘণ্টা, জুন ২৬, ২০১৮
ইএস/আরবি/

বগুড়ায় নিখোঁজের ৪ দিন পর শিশুর মরদেহ উদ্ধার
নগর ছাড়িয়ে গ্রাম, বাড়ছে কিশোর অপরাধী
নেই শাহরুখ, সেরা সালমান-অক্ষয়-ক্লুনি-কাইলি-মেসি-রোনালদো
সংগ্রামের মহানায়ক নেলসন ম্যান্ডেলা
ফুটবল মাতাতে আসছেন উসাইন বোল্ট
বিশ্বকাপ ফুটবল দেখতে গিয়ে রাশিয়ার জেলে বাংলাদেশি যুবক
সাগরে ট্রলার ডুবিতে এক জেলের মৃত্যু
মগবাজারে কিশোরী ‘হত্যা’র ঘটনায় আটক ১
পাথরঘাটার নিম্নাঞ্চল প্লাবিত, তলিয়ে গেছে ৪শ’ বাড়ি-ঘর
বিশ্বের সবচেয়ে বড় পরিবার, সদস্য ৩৪৬!