মেডিকেল বর্জ্য পরিশোধনাগার স্থাপনে হাইকোর্টের রুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হাইকোর্টের ফাইল ছবি

ঢাকা: চিকিৎসা প্রতিষ্ঠানের বর্জ্য পরিশোধনাগার স্থাপন এবং দেশের প্রতিটি প্রশাসনিক বিভাগে বর্জ্য ব্যবস্থাপনা কর্তৃপক্ষ গঠনে রুল জারি করেছেন হাইকোর্ট।

জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ রোববার (০৮ এপ্রিল) রুলসহ  আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী সৈয়দ মহিদুল কবির। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

উন্মুক্তস্থানে মেডিকেলের বর্জ্য রাখা বিষয়ক একটি ইংরেজি পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে হাইকোর্টে মো. এ সালাম হাওলাদারের ছেলে পশ্চিম রামপুরার বাসিন্দা মো. আল আমীন এ রিট করেন।

পরে এক বিজ্ঞপ্তিতে সৈয়দ মহিদুল কবির বলেন, রুলে পরিবেশ সংরক্ষণ বিধিমালা ১৯৯৭ এর ৭(৬)(গ)(আ) অনুসারে কেন চিকিৎসা প্রতিষ্ঠানের বর্জ্য পরিশোধনাগার স্থাপনের নির্দেশ দেওয়া হবে না এবং চিকিৎসা বর্জ্য ব্যবস্থাপনা (ব্যবস্থাপনা ও প্রক্রিয়া) বিধিমালা ২০০৮ এর ৩ বিধি অনুসারে দেশের প্রতিটি প্রশাসনিক বিভাগে বর্জ্য ব্যবস্থাপনা কর্তৃপক্ষ গঠনের কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়েছেন হাইকোর্ট।
 
বন ও পরিবেশ সচিব, স্বাস্থ্য সচিব, স্বরাষ্ট্র সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ও বাংলাদেশ প্রাইভেট ক্লিনিক ও ডায়াগনস্টিক মালিক সমিতির মহাসচিবকে রুলের জবাব দিতে বলা হয়েছে।
 
রুল ছাড়াও আদালত বর্জ্য ব্যবস্থাপনা কর্তৃপক্ষ গঠনের বিষয়ে ২২ জুলাই অগ্রগতি প্রতিবেদন দিতে বিবাদীদের নির্দেশ দেওয়া হয়েছে। এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য ২৬ জুলাই দিন ঠিক করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫২৬ ঘণ্টা, এপ্রিল ০৮,২০১৮
ইএস/জেডএস

‘ভাই নেই, তার স্বপ্ন পূরণ করতে চাই’
মেলায় গেলেন উচ্ছ্বসিত ফুলবর, ফিরলো নিথর দেহ
বিশ্ববিদ্যালয় থেকেও এশার বহিষ্কারাদেশ প্রত্যাহার
গন্তব্য | আহমেদ শরীফ শুভ
গোদাগাড়ীতে ৬ নারীসহ ৭ জেএমবি সদস্য আটক
রাঙামাটিতে অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার
নৌ-প্রকৌশলী নাজমুলকে রিমান্ডে নেওয়ার আবেদন
গোবিন্দগঞ্জে কষ্টি পাথরের বিষ্ণু মূর্তি উদ্ধার
পশ্চিমাদের সঙ্গে মিলে সিরিয়ায় সেনা পাঠাতে চায় সৌদিও!
বাংলাদেশ ব্যাংকে অফিসার নিয়োগ পরীক্ষা ২৭ এপ্রিল

Alexa