রোববারের মধ্যে আপিলের সার সংক্ষেপ জমা দেবে দুদক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খালেদা জিয়া/ফাইল ছবি

ঢাকা: জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের দণ্ডপ্রাপ্ত বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার জামিনের বিরুদ্ধে আপিলের সার সংক্ষেপ রোববারের (০৮ এপ্রিল) মধ্যে জমা দেবে দুর্নীতি দমন কমিশন (দুদক)।
 

মঙ্গলবার (০৩ এপ্রিল) আপিলের অনুমতি সংক্রান্ত আপিল বিভাগের আদেশ পাওয়ার পর এমন তথ্য জানিয়েছেন দুদকের আইনজীবী খুরশীদ আলম খান। 

এ মামলায় হাইকোর্ট খালেদা জিয়াকে দেওয়া জামিন আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ ও দুদকের করা লিভ-টু আপিল গ্রহণ এবং খালেদার জামিন স্থগিত রেখে গত ১৯ মার্চ আপিল বিভাগ আদেশ দেন। ওই আদেশে বলা হয়, রাষ্ট্রপক্ষ এবং দুদককে দুই সপ্তাহের মধ্যে আপিলের সার সংক্ষেপ জমা দিতে। একইসঙ্গে এ আপিল শুনানির জন্য তারিখ নির্ধারণ করে ৮ মে শুনানির জন্য দিন ধার্য করেন আপিল বিভাগ।

এ বিষয়ে দুদকের আইনজীবী খুরশীদ আলম খান বলেন, মঙ্গলবার আমরা আপিল আদেশের জাবেদা নকল (আদেশের অনুলিপি) পেয়েছি। আশা করছি আগামী রোববারের মধ্যেই আপিলের সারসংক্ষেপ জমা দিতে পারবো। 

আপিল বিভাগের আদেশে বলা হয়েছে, ‘হাইকোর্টের জামিন আদেশের বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনজীবী যেসব যুক্তিতে (গ্রাউন্ডে) আপিল করার অনুমতি চেয়ে আবেদন (লিভ টু আপিল) করেছেন, তা গ্রহণ করার মতো কারণ (মেরিট) আমরা পেয়েছি। ফলে আবেদনটি গ্রহণ করে আপিলের অনুমতি দেওয়া হলো এবং এই আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত হাইকোর্টের আদেশটি (জামিন আদেশ) স্থগিত করা হলো। আপিলকারীদের দুই সপ্তাহের মধ্যে আপিলের সারসংক্ষেপ জমা দিতে বলা হলো’। 

গত ৮ ফেব্রুয়ারি এ মামলায় বিচারিক আদালত খালেদা জিয়াকে ৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়। সেই থেকে তিনি কারাবন্দি রয়েছেন। পরে রায়ের অনুলিপি পাওয়ার পর আপিল করেন খালেদা। সেই আপিল শুনানির জন্য গ্রহণ করেন হাইকোর্ট। পরবর্তীতে জামিন আবেদনের পর হাইকোর্ট ১২ মার্চ খালেদাকে চার মাসের জামিন দেন।

ওই জামিনের বিরুদ্ধে দুদক ও রাষ্ট্রপক্ষ আবেদনের পর আপিল বিভাগ জামিন স্থগিত করে লিভ-টু আপিল করতে বলেন। সে অনুসারে লিভ-টু আপিল দায়েরের পর আদালত তা মঞ্জুর করে সার সংক্ষেপ দিতে নির্দেশ দেন।

বাংলাদেশ সময়: ১৯০৩ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০১৮
ইএস/জেডএস

পানির দাবিতে মধ্যরাতে উত্তপ্ত ইবির ছাত্রী হল
নরসিংদীতে দু’পক্ষের সংঘর্ষে আহত ১০
শাহজালালে ১০২ কেজি মাদকদ্রব্য জব্দ
সাংবাদিক রইসুল বাহার আর নেই
মৌলভীবাজারে গৃহবধূর রহস্যজনক মৃত্যু
ভিন্নরকম আইডি কার্ড!
বিএনপি নির্বাচনে এলে মহাজোটগতভাবে অংশ নেবে আ’লীগ
চিত্রনায়ক সালমান শাহ’র জন্ম
চুনারুঘাটে যুবক খুন
বানিয়াচংয়ে বিষপানে যুবকের মৃত্যু