খালেদার সাজা বাড়াতে দুদকের আপিল হাইকোর্টে উপস্থাপন 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। ফাইল ছবি

ঢাকা: জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা আরও বাড়াতে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা আপিল হাইকোর্টে উপস্থাপন করা হয়েছে। 

আবেদনটি উপস্থাপনের পর মঙ্গলবার (২৭ মার্চ) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের হাইকোর্ট বেঞ্চ এ বিষয়ে শুনানির জন্য বুধবার (২৮ মার্চ) দিন ধার্য করেন। 

আদালতে দুদকের পক্ষে শুনানি করেন খুরশীদ আলম খান। বাংলানিউজকে তিনি বলেন, আবেদনটি আদালতে উপস্থাপন করেছি। শুনানির জন্য আদালত বুধবার দিন ধার্য করেছেন। 

এর আগে গত ২৫ মার্চ (রোববার) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আপিল দায়ের করা হয়। ওই সময় তিনি বলেন, নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে আপিলের জন্য হলফনামা (এফিডেভিট) দাখিল করেছি। মঙ্গলবার (২৭ মার্চ) এটি হাইকোর্টে উপস্থাপন করা হবে। 

‘এ মামলায় প্রধান আসামিকে দেওয়া হয়েছে ৫ বছর সাজা কিন্তু সহযোগীদের দেওয়া হয়েছে ১০ বছর করে। সুতরাং প্রধান আসামির সাজাটা অপর্যাপ্ত মনে করে দুদক। এ কারণে নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে সংক্ষুব্ধ হয়ে দুদক এ আপিল করেছে।’
  
এ মামলায় খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেন বিচারিক আদালত। তবে তার ছেলে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ অন্য আসামিদের দশ বছর করে কারাদণ্ড দেন।

** যে কারণে খালেদার সাজা বাড়াতে দুদকের আপিল 

এর আগে নিম্ন আদালতের দেওয়া রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন বিএনপি প্রধান। এ আবেদনের শুনানি নিয়ে গত ১২ মার্চ খালেদা জিয়াকে চার মাসের জামিন দেন হাইকোর্ট। হাইকোর্টের দেওয়া জামিন স্থগিত চেয়ে পরদিন ১৩ মার্চ আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ ও দুদক।
 
পরে আপিল বিভাগের চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদালত এ দুই আবেদনের শুনানির জন্য ১৪ মার্চ দিন ধার্য করেন। এরপর ওইদিন আপিল বিভাগ রাষ্ট্রপক্ষ ও দুদককে জামিনের বিরুদ্ধে লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে) দায়ের করতে বলে চার মাসের জামিন ১৮ মার্চ (রোববার) পর্যন্ত স্থগিত করেন। এ আদেশ অনুসারে পরের দিন ১৫ মার্চ রাষ্ট্রপক্ষ ও দুদক লিভ টু আপিল দায়ের করেন।
 
এ আপিলের ওপর শুনানি হয় ১৮ মার্চ। শুনানি শেষে আদেশের জন্য ১৯ মার্চ দিন ধার্য করেন আদালত। এদিন রাষ্ট্রপক্ষ ও দুদকের লিভ টু আপিল মঞ্জুর করে আপিলের অনুমতি দেন প্রধান বিচারপতির নেতৃত্বে আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ। 

একই সঙ্গে হাইকোর্টের দেওয়া জামিনের ওপর স্থগিতাদেশ দেওয়া হয়েছে। এ আপিলের শুনানির জন্য ৮ মে দিন ধার্য করেন আপিল বিভাগ। 

বাংলাদেশ সময়: ১১২৩ ঘণ্টা, মার্চ ২৭, ২০১৮
ইএস/এমএ

সামার কালেকশন নিয়ে ইউডো’র ফ্যাশন শো
বাল্যবিয়ের বিরুদ্ধে উল্লাপাড়ার ২০০০ শিক্ষার্থীর শপথ
পণ্য নয় কাঁচামাল আমদানিতে কর কমানো হবে
কোনো অপরাধীর মুক্তির শর্তে নির্বাচন নয়: তথ্যমন্ত্রী
ভারতে ১২ বছরের নিচে শিশু ধর্ষণে ফাঁসির আইন
সংসদ ভবনের সামনে কালবৈশাখীর তাণ্ডব
বরিশালে প্রিমিয়াম ডিভিশন লিগের উদ্বোধন
মায়ের আকুতি, শিশু কন্যার জিজ্ঞাসা...
কুষ্টিয়ায় ৮ম শ্রেণির ছাত্র নিখোঁজ
সালমানের বেস্ট ফ্রেন্ড সুনীল!

Alexa