মঙ্গলবার হচ্ছে না জুবায়ের হত্যার হাইকোর্টের রায়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হাইকোর্ট

ঢাকা: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ইংরেজি বিভাগের ছাত্র জুবায়ের আহমেদ হত্যার ডেথ রেফারেন্স ও আপিলের ওপর মঙ্গলবার (২৩ জানুয়ারি) রায় ঘোষণা করা হচ্ছে না।

সোমবার (২২ জানুয়ারি) রাতে ডেপুটি অ্যাটর্নি জেনারেল জাহিদ সারওয়ার কাজল বাংলানিউজকে বিষয়টি জানান।

জাহিদ সারওয়ার জানান, একজন বিচারপতি ছুটিতে রয়েছেন। এজন্য মঙ্গলবার একক বেঞ্চ থাকায় রায় ঘোষণা করা হচ্ছে না।

এর আগে, ৯ জানুয়ারি বিচারপতি ভবানী প্রসাদ সিংহ ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের হাইকোর্ট বেঞ্চে শুনানি  শেষে ২৩ জানুয়ারি রায়ের জন্য দিন ধার্য করেন। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল জাহিদ সারওয়ার কাজল ও সহকারী অ্যাটর্নি জেনারেল নির্মল কুমারদাস। আসামিপক্ষে ছিলেন আইনজীবী রানা কাউসার।
 
মামলায় ২০১৫ সালের ফেব্রুয়ারি মাসে পাঁচজনকে মৃত্যুদণ্ড ও ছয়জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছিলেন নিম্ন আদালত।

মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের ছাত্র খন্দকার আশিকুল ইসলাম আশিক, খান মো. রইছ ওরফে সোহান, জাহিদ হাসান, দর্শন বিভাগের মো. রাশেদুল ইসলাম রাজু এবং সরকার ও রাজনীতি বিভাগের মাহবুব আকরাম। এদের মধ্যে রাশেদুল ইসলাম রাজু ছাড়া বাকিরা পলাতক রয়েছেন।

যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- প্রাণিবিদ্যা বিভাগের কামরুজ্জামান সোহাগ, ইশতিয়াক মেহবুব অরূপ (পলাতক), প্রাণরসায়ন ও অণুজীব বিজ্ঞান বিভাগের নাজমুস সাকিব তপু, পরিসংখ্যান বিভাগের মাজহারুল ইসলাম, শফিউল আলম সেতুও অভিনন্দন কুণ্ডু অভি। এদের মধ্যে শুধু অরূপ পলাতক রয়েছেন।

২০১২ সালের ৮ জানুয়ারি ইংরেজি বিভাগের শিক্ষার্থী জুবায়ের আহমেদকে কুপিয়ে জখম করেন ছাত্রলীগের নেতাকর্মীরা। চিকিৎসাধীন অবস্থায় পরেরদিন ভোরে জুবায়ের মারা যান। জুবায়েরের টুয়াখালীর কলাপাড়া উপজেলার মদিনাবাগনা বলাপাড়া গ্রামের তোফায়েল আহমেদের ছেলে।

এ ঘটনায় ৯ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার হামিদুর রহমান বাদী হয়ে খন্দকার আশিকুল ইসলাম আশিক, রাশেদুল ইসলাম ও খান মো. রইসের নাম উল্লেখ করে অজ্ঞাতপরিচয় আরো ১০-১২ জনকে আসামি করে আশুলিয়া থানায় মামলা করেন।

বাংলাদেশ সময়: ২২১৪ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৭
ইএস/এনটি

মেয়াদোত্তীর্ণ ও পচা ১২০ মণ খেজুর ধ্বংস
মাদক নির্মূলে কঠোর হওয়ার ঘোষণা প্রধানমন্ত্রীর
বরগুনায় বজ্রপাতে কৃষক নিহত
খাদ্যের মান নিশ্চিতে কুড়িগ্রামে যৌথ বাজার মনিটরিং
বিএসটিআই’র কাজে গতিশীলতা আনছে সরকার
৬ হাজার ইয়াবাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার
ঢাকায় এলেন গ্যারি কারস্টেন
তালিকার চেয়ে বেশি দামে বিক্রি করায় ১৮ দোকানিকে জরিমানা
ইহসানুল সভাপতি, জাহিদ নেওয়াজ সম্পাদক
ওলামা-মুক্তিযোদ্ধা-এতিমদের সঙ্গে রাষ্ট্রপতির ইফতার