জাবি ছাত্র জুবায়ের হত্যার ডেথ রেফারেন্সের শুনানি শুরু

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাবি শিক্ষার্থী জুবায়ের হত্যা। ফাইল ফটো

ঢাকা: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ইংরেজি বিভাগের ছাত্র জুবায়য়ের আহমেদ হত্যার ডেথ রেফারেন্স ও আপিলের উপর হাইকোর্টে শুনানি শুরু হয়েছে।

মঙ্গলবার (০২ জানুয়ারি) বিচারপতি ভবানী প্রসাদ সিংহ ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের হাইকোর্ট বেঞ্চে এ শুনানি শুরু হয়।
 
আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল জাহিদ সারওয়ার কাজল ও সহকারী অ্যাটর্নি জেনারেল নির্মল কুমার দাস। আসামিপক্ষে ছিলেন আইনজীবী রানা কাউসার।
 
পরে জাহিদ সারওয়ার কাজল জানান, মঙ্গলবার এ মামলার পেপারবুক থেকে ১০জন সাক্ষীর জবানবন্দি উপস্থাপন শেষ হয়েছে। বুধবার বাকি সাক্ষীদের সাক্ষ্য উপস্থাপন করা হবে। এরপর যুক্তিতর্ক উপস্থাপন শুরু হতে পারে। 
 
এ মামলায় ২০১৫ সালের ফেব্রুয়ারিতে পাঁচজনকে মৃত্যুদণ্ড ও ছয়জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছিলেন নিম্ন আদালত।
 
মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের ছাত্র খন্দকার আশিকুল ইসলাম আশিক, খান মো. রইছ ওরফে সোহান, জাহিদ হাসান, দর্শন বিভাগের মো. রাশেদুল ইসলাম রাজু এবং সরকার ও রাজনীতি বিভাগের মাহবুব আকরাম।
যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামিরা হচ্ছেন- প্রাণিবিদ্যা বিভাগের কামরুজ্জামান সোহাগ, ইশতিয়াক মেহবুব অরূপ (পলাতক), প্রাণরসায়ন ও অণুজীববিজ্ঞান বিভাগের নাজমুস সাকিব তপু, পরিসংখ্যান বিভাগের মাজহারুল ইসলাম, শফিউল আলম সেতু ও অভিনন্দন কুণ্ডু অভি।
 
মৃত্যুদণ্ডপ্রাপ্ত পাঁচ আসামির মধ্যে রাশেদুল ইসলাম রাজু ছাড়া বাকিরা পলাতক। অপরদিকে যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত ছয় আসামির মধ্যে শুধু অরূপ পলাতক রয়েছেন।
 
২০১২ সালের ৮ জানুয়ারি ইংরেজি বিভাগের শিক্ষার্থী জুবায়ের আহমেদকে কুপিয়ে জখম করেন ছাত্রলীগের নেতা-কর্মীরা। চিকিৎসাধীন অবস্থায় পরের দিন ভোরে জুবায়ের মারা যান। জুবায়েরের বাড়ি পটুয়াখালীর কলাপাড়া উপজেলার মদিনাবাগ নাবলাপাড়া গ্রামে। তার বাবার নাম তোফায়েল আহমেদ, মায়ের নাম হাসিনা আহমেদ।

এ ঘটনায় ৯ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার হামিদুর রহমান বাদী হয়ে খন্দকার আশিকুল ইসলাম আশিক, রাশেদুল ইসলাম ও খান মো. রইসের নাম উল্লেখ করে অজ্ঞাতপরিচয়ে আরও ১০-১২ জনকে আসামি করে আশুলিয়া থানায় মামলা করেন।

বাংলাদেশ সময়: ২২২১ ঘণ্টা, জানুয়ারি গ২, ২০১৭
ইএস/এমএ 

ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় দুই মোটরসাইকেল আরোহী নিহত
‘শাস্ত্রীয় সংগীত বোঝার বিষয়’
আকুর লেনদেনে ফের ইউরো, যোগ হলো ইয়েন
ক্যাম্পাস সাংবাদিকতার পরিবেশ চায় ডুজা
বড়াইগ্রামে দিনমজুরকে পিটিয়ে হত্যা
ডিসি হিলে নিষেধাজ্ঞা কেন জানতে চায় মন্ত্রণালয়  
ত্রিপুরা রাজ্য বিধানসভা নির্বাচনের তফসিল ঘোষণা
আটোয়ারীতে ফেনসিডিলসহ আটক ২
ঢাকায় নিহত তিন জঙ্গির একজন চট্টগ্রামের নাসিফ
কটিয়াদীতে ২ ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা




Alexa