জমি বেচে হজে যাচ্ছেন আমানুল

ইয়াসির আরাফাত রিপন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হজক্যাম্পে আমানুল হক ও তার ছেলে এনামুল। ছবি: বাংলানিউজ

ঢাকা: মো. আমানুল হকের গ্রামের বাড়ি নঁওগা সদর উপজেলার মোহাম্মদপুরে। পবিত্র কাবাঘর তাওয়াফের ইচ্ছা তার বহু দিনের। কিন্তু একসঙ্গে তিন লাখ টাকা জোগাড় করার সামর্থ্য ছিল না তার। চার ছেলে-দুই মেয়ের সহায়তা আর নিজের অল্প জমি বিক্রি করে হজ পালনে যাবেন আমানুল হক।

সব কিছু ঠিক থাকলে রোববার (১৫ জুলাই) সকাল ৮টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সৌদি আরবের জেদ্দার উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।

বিমান টিকিটের বিড়ম্বনায় হজযাত্রীরা

হজক্যাম্পে আমানুল হকের সঙ্গে কথা হলে তিনি বাংলানিউজকে বলেন, আল্লাহর ঘর(কাবাঘর) তাওয়াফ করার ইচ্ছা বহুদিনের। টাকা-পয়সা জোগাড় না হওয়ায় সেটা হয়ে ওঠেনি। এবার ছেলে-মেয়েদের সহায়তায় আর কিছু জমি বিক্রি করে সেই ইচ্ছা পূরণ হচ্ছে।

তিনি বলেন, আমার নিজের ৮/৯ বিঘা জমি আছে। এর মধ্য থেকে কিছু জমি বিক্রি করেছি। অর্ধেক টাকা এখান থেকে ব্যবস্থা হয়েছে। বাকি টাকা আমার ছেলে-মেয়েরা দিয়েছে।

আমানুল হকের ছেলে এনামুল বলেন, বাবার হজ পালনের ইচ্ছা ছিল। কিন্তু টাকার সমস্যার কারণে সেটা হয়নি। বাবা কিছু জমি বেচে একটা এজেন্সিকে টাকা দিয়েছিলেন। বাকি টাকা আমরা দিয়েছি।

কত টাকা লাগছে জানতে চাইলে তিনি বলেন, তিন লাখ টাকা। পৌনে দুই লাখ টাকা জমি থেকে এসেছে বাকি টাকা আমরা দিয়েছি।

তাদের ভাষ্য মতে, রাজশাহীর লতিফ এজেন্সির মাধ্যমে তারা সব টাকা জমা দিয়েছেন। এজেন্সি শনিবার বিকেলে আমানুল হকের ভিসা ও বিমানের টিকিট দেবে বলে বাংলানিউজকে এনামুল জানিয়েছেন।

এবার বাংলাদেশ থেকে মোট ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজ পালন করতে সৌদি আরব যাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ৬ হাজার ৭৯৮ জন আর বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন ১ লাখ ২০ হাজার। এবার বেসরকারি ব্যবস্থাপনায় ৫২৮টি হজ এজেন্সি হজের কার্যক্রম পরিচালন করছে। যাত্রীদের বহনের জন্য আগেই ঠিক করে রাখা হয়েছে বাংলাদেশ বিমান ও সৌদি এয়ারলাইনস। এর মধ্যে বিমান বাংলাদেশ ১৮৭টি ফ্লাইটে ৬৪ হাজার ৯৬৭ জন এবং সৌদি এয়ারলাইনসের ১৮৮টি ফ্লাইটে ৬১ হাজার ৮৩১ জন যাত্রী পরিবহন করবে। হজের শেষ ফ্লাইট ঢাকা থেকে ছেড়ে যাবে ১৫ আগস্ট। আর হজ পালন শেষে ২৭ আগস্ট প্রথম ফিরতি ফ্লাইট জেদ্দা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে যাত্রা করবে।

বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা,জুলাই ১৪, ২০১৮
ইএআর/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন: হজ
শাহজালালে ৬ স্বর্ণেরবারসহ যাত্রী আটক
ছাগলনাইয়ায় মহিষের দখলে পশুরহাট
মৌলভীবাজারে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত
সিলেটে চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রা লক্ষাধিক পিস
শনিবার থেকে লঞ্চের স্পেশাল সার্ভিস
নাট্যকার সেলিম আল দীনের জন্ম
কোটার বিষয়ে অ্যাটর্নি জেনারেলের মত চেয়েছে সরকার
কেরালায় বন্যায় ৩২৪ জনের মৃত্যু, আশ্রয় শিবিরে সোয়া ২ লাখ
ডিমলায় জামায়াতের শীর্ষ ৪ নেতা আটক
স্বাচ্ছন্দ্যেই নৌপথে ঘরে ফিরছেন মানুষ