পবিত্র কোরআন কেনার জন্য উজবেকিস্তানে উপচে পড়া ভিড়

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পবিত্র কোরআন কেনার জন্য উজবেকিস্তানে উপচে পড়া ভিড়

মধ্য এশিয়ার একটি প্রজাতান্ত্রিক রাষ্ট্র উজবেকিস্তান। ১৯২৪ খ্রিস্টাব্দে বলশেভিক বিপ্লবীরা উজবেকিস্তানকে সোভিয়েত সাম্রাজ্যভুক্ত করে নেয়।

পরে কমিউনিস্ট সরকার ইসলামি আইন, শিক্ষা, সংস্কৃতি ও সভ্যতা ধ্বংস করার জন্য সব রকম চেষ্টা করে। তারা বহু মসজিদ, মাদ্রাসা ও ইসলামি শিক্ষা কেন্দ্র বন্ধ করে দেয়। সে সময় ধর্মকর্ম পালন সীমিত হয়ে পড়ে। 

আন্দোলন ও সংগ্রামের পর ১৯৯১ সালের ৫ ডিসেম্বর স্বাধীন উজবেকিস্তানের জন্ম হয়। কিন্তু সোভিয়েত আমলের কমিউনিস্ট পার্টির প্রথম সেক্রেটারি ইসলাম করিমভ প্রেসিডেন্ট হিসেবে স্ট্যালিনবাদী মানসিকতা নিয়ে দেশ পরিচালনা করতে থাকেন। 

১৯৯৯ সালে তিনি ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধ করেন। ইসলামপন্থীদের ওপর চলতে থাকে বেপরোয়া নির্যাতন, ধরপাকড় ও নিগ্রহ। অনেককে নির্বাসনে পাঠানো হয়। তার পরও উজবেকিস্তানের মুসলমানরা তাদের হারানো ঐতিহ্য ও অধিকার ফিরে পেতে প্রাণান্তকর চেষ্টা চালিয়ে যাচ্ছে। 

এরই ধারাবাহিকতায় উজবেকিস্তানের একটি বেসরকারি প্রকাশনালয় থেকে প্রথমবারের মতো পবিত্র কোরআন ছাপানো হয়েছে। 

দেশটির রাজধানী তাশখন্দে অবস্থিত ওই প্রকাশনা সংস্থার বিক্রয়কেন্দ্র থেকে কোরআনে কারিম কেনার জন্য ক্রেতাদের উপচে পড়া ভিড় দেখা গেছে। 

উজবেকিস্তানের উজুদলিক রেডিও স্টেশনের বরাত দিয়ে আল জাজিরা জানিয়েছে, রোববার (০১ এপ্রিল) তাশখন্দের জনগণ সেদেশের প্রথম প্রিন্টকৃত কোরআন শরিফের পাণ্ডুলিপি কেনার করার জন্য ওই শহরের একটি বইয়ের দোকানে ভিড় করেছে। 

উজবেকিস্তানের স্বাধীনতার পর এই প্রথমবার কোরআন শরীফ কেনার জন্য এমন উপচে পড়া ভিড় দেখা গেলো। রিপোর্টে বলা হয়, মাত্র ৩০ মিনিটের মধ্যে ওই বিক্রয়কেন্দ্র থেকে পবিত্র কোরআনের প্রায় ২৫০ খণ্ড পাণ্ডুলিপি বিক্রয় হয়েছে। 

মিসরের বিখ্যাত প্রিন্টিং প্রতিষ্ঠান দারুস সালামের কারিগরি সহায়তা ও অনুমোদনের পর উজবেকিস্তানের হিইলুল প্রকাশনা থেকে কোরআন ছাপানো হয়েছে। ছাপানো কোরআনের কপির হাদিয়া নির্ধারণ করা হয়েছে ৩.৭৫ ডলার।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: bn24.islam@gmail.com

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০১৮
এমএইউ/

ভারতকে কাঁপিয়ে শেষ পর্যন্ত হংকংয়ের হার
বিসিসির সাবেক কর্মকর্তাসহ ৬ জনের বিরুদ্ধে মামলা
হাসপাতালে গৃহবধূর মরদেহ ফেলে পালাল স্বজনরা
নড়িয়ায় ভাঙনরোধে নদী খনন কাজের জন্য সার্ভে শুরু
পানির দাবিতে মধ্যরাতে উত্তপ্ত ইবির ছাত্রী হল
নরসিংদীতে দু’পক্ষের সংঘর্ষে আহত ১০
শাহজালালে ১০২ কেজি মাদকদ্রব্য জব্দ
সাংবাদিক রইসুল বাহার আর নেই
মৌলভীবাজারে গৃহবধূর রহস্যজনক মৃত্যু
ভিন্নরকম আইডি কার্ড!