ভালোবাসাও আল্লাহতায়ালার সৃষ্টি

শায়খ আহমাদুল্লাহ, অতিথি লেখক, ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আল্লাহতায়ালার ভালোবাসা ও সন্তুষ্টি অর্জন একজন মুমিনের সর্বোচ্চ মর্যাদার সম্বল

আল্লাহতায়ালার ভালোবাসা ও সন্তুষ্টি অর্জন একজন মুমিনের সর্বোচ্চ মর্যাদার সম্বল। আর আল্লাহর ভালোবাসা অর্জনের সর্বোত্তম পন্থা হচ্ছে- আল্লাহর প্রতি নিজেকে সম্পূর্ণভাবে উৎসর্গিত করে দেওয়া।

ভালোবাসা আল্লাহতায়ালার সৃষ্টি। প্রতিটি প্রাণীকে তিনি ভালোবাসা দান করেছেন। যেহেতু সৃষ্টিকর্তা আল্লাহ, তাই একজন মানুষের সর্বাগ্রে যাকে ভালোবাসা উচিত, তিনি হলেন- ভালোবাসার সৃষ্টিকর্তা মহান আল্লাহ। 

এক সাহাবির প্রশ্নের উত্তরে নবী করিম (সা.) বলেছেন, আল্লাহ এবং তার রাসূলের সঙ্গে সর্বাপেক্ষা অধিক ভালোবাসার নাম ইমান। 

তার ভালোবাসার পাশাপাশি ভালো মানুষদের ভালোবাসাও ভালো হওয়ার প্রেরণা জোগায়। তাই ইসলাম আমাদেরকে তাদেরও ভালোবাসতে নির্দেশ করেছে। একাধিক হাদিসে বলা হয়েছে, ততক্ষণ পর্যন্ত মুমিনই হওয়া যাবে না, যতক্ষণ না সব কিছুর চেয়ে আল্লাহ ও তার রাসূলের (সা.) ভালোবাসা প্রবল থাকবে। 

অন্য বর্ণনায় নির্দেশ এসেছে, একে অপরকে ভালোবাসার। কিন্তু যে ভালোবাসা কল্যাণকর নয়, বরং অকল্যাণকর তা ভ্রান্তি বলে কোরআনে উল্লেখ করা হয়েছে। 

ইসলাম যে কোনো কাজের নির্দেশ করলে তা পালনের সব উপায়ও বাতলে দেয়। কোনো কিছু থেকে নিষেধ করেলে তা থেকে বেঁচে থাকার সব উপকরণও দিয়ে থাকে। 

আল্লাহর ভালোবাসা লাভের নির্দেশ যেমন করা হয়েছে, তেমনি আল্লাহ এবং তার প্রিয়দের ভালোবাসা প্রাপ্তির জন্য দোয়াও শিক্ষা দিয়েছেন হজরত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। রাসূল নির্দেশিত দোয়াটি বেশি বেশি পড়লে আল্লাহ ও রাসূলের প্রতি ভালো জন্মাবে। 

দোয়াটি হলো: 

اللَّهُمَّ إِنِّى أَسْأَلُكَ حُبَّكَ وَحُبَّ مَنْ يُحِبُّكَ وَالْعَمَلَ الَّذِى يُبَلِّغُنِى حُبَّكَ اللَّهُمَّ اجْعَلْ حُبَّكَ أَحَبَّ إِلَىَّ مِنْ نَفْسِى وَأَهْلِى وَمِنَ الْمَاءِ الْبَارِدِ

উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আসআলুকা হুব্বাক। ওয়া হুব্বা মান ইয়ুহিব্বুক। ওয়াল আমালাল্লাজি ইয়ুবাল্লিগুনি হুব্বাক। আল্লাহুম্মাজআল হুব্বাকা আহাব্বা ইলাইয়া মিন নাফসি ওয়া আহলি ওয়া মিনাল মা-ইল বারিদ। 

অর্থ: হে আল্লাহ! আমি আপনার নিকট আপনার ভালোবাসা চাই এবং আপনাকে যে ভালোবাসে তার ভালোবাসা চাই ও সেই আমলের ভালোবাসা চাই যে আমল আপনার ভালোবাসার পাত্র করে দেয়। হে আল্লাহ! আপনার ভালোবাসা আমার নিকট যেন আমার নিজের জীবন এবং পরিবার এবং শীতল পানি থেকেও প্রিয় হয়। -তিরমিজি, হাদিস নং- ৩৮২৮/৩৪৯০

অন্য আরও হাদিসে ইরশাদ হয়েছে, হজরত রাসূলুল্লাহ (সা.) আল্লাহতায়ালা ভালোবাসা চেয়ে, আল্লাহর প্রিয়দের ভালোবাসা চেয়ে দোয়া করেছেন। 

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: bn24.islam@gmail.com

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৮
এমএইউ/

‘যৌন হয়রানি’তে তুরাগ বাস আটকে শিক্ষার্থীদের বিক্ষোভ
‘সিগারেটের আগে বিড়ি বন্ধ নয়’
 গোবিন্দগঞ্জে প্রাচীন আমলের বিষ্ণু মূর্তি উদ্ধার
প্রথম নিজের কণ্ঠের গান নিয়ে আসছেন অভিনেতা নাঈম
হাটহাজারীতে সড়ক দুর্ঘটনায় যুবক নিহত
গাইবান্ধায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত
তারেকের পাসপোর্ট জমার প্রমাণ দিন, শাহরিয়ারকে রিজভী 
গাজীপুরে বিল্লাল হত্যা মামলায় ১৩ জনের ফাঁসির আদেশ 
আন্দোলনকারী শিক্ষার্থীদের নিরাপত্তা দাবি সাদা দলের
থাই ভিসা সহজ করতে বললেন বাণিজ্যমন্ত্রী

Alexa