থাই খুদে ফুটবলারদের দেখতে পেলেন স্বজনরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হাসপাতালে খুদে ফুটবলাররা

থাইল্যান্ডের গুহা থেকে উদ্ধার করা খুদে ফুটবলারদের হাসপাতালে দেখতে পেয়েছেন তাদের স্বজনরা। কাচে ঘেরা একটি রুমে রাখা হয়েছে ফুটবলারদের। 

উদ্ধারদের চিকিৎসার প্রথম ভিডিও ফুটেজ প্রকাশ করেছে দেশটির জনসংযোগ বিভাগ। ভিডিও ফুটেজে দেখা গেছে, খুদে ফুটবলাররা মুখে মাস্ক পরে আছে। দু’জন খুদে ফুটবলার বিজয়সূচক ভি চিহ্ন দেখাচ্ছে। একজন হাত নেড়ে শুভেচ্ছা জানাচ্ছে। এরপর তারা দু’হাত এক করে অভিবাদন জানাচ্ছে। তাদের পরিবারের সদস্যরা বাইরে দাঁড়িয়ে আছেন। গ্লাস দিয়ে ঘিরে রাখা রুমে খুদে ফুটবলারদের দেখছেন তারা। স্বজনরা হাত নেড়ে ইশারা করছেন। ইশারায় কথা বলছেন। কেউ কেউ কাঁদছেন।

এদিকে সরকারি রিপোর্টে বলা হয়েছে, খুদে ফুটবলার ও তাদের কোচকে ওষুধ দিয়ে শান্ত করে রাখা হয়েছে। কেননা উদ্ধার অভিযানে তাদের ভয়াবহ পরিস্থিতির সম্মুখীন হতে হয়েছে। 

হাসপাতালে খুদে ফুটবলারদের দেখছেন স্বজনরাথাইল্যান্ডের নৌবাহিনী খুদে ফুটবলারদের উদ্ধার অভিযানের একটি ভিডিও ফুটেজ প্রকাশ করেছে। 

উদ্ধার অভিযানে অংশ নেয়া উদ্ধারকারীরা বলছেন, উত্তেজনা দূর করতে খুদে ফুটবলারদের শান্ত করে রাখা হয়েছে। কারণ তারা অন্ধকার গুহায় বন্দি ছিলো। পানির নিচ দিয়ে গুহার সরু রাস্তা পার করে তাদের উদ্ধার করা হয়েছে। 

সাবেক নৌ সদস্য চাইয়ানানতা পিরানারং বলেন, তাদের অনেকেই ঘুমন্ত ছিলো। অনেকেই তাদের আঙুল নাড়াচ্ছিল। অনেকটা মাতালের মতো। কিন্তু তারা শ্বাস নিতে পারছিলো। আমার কাজ ছিলো তাদের পাশাপাশি থেকে উদ্ধার করা।

উদ্ধার কার্যক্রমে দুজন ডুবুরি একজন খুদে ফুটবলারকে সঙ্গ দেন। 

হাসপাতালে খুদে ফুটবলাররাগত ২৩ জুন বার্ষিক ভ্রমণে থাইল্যান্ডের উত্তরাঞ্চলে পাহাড়ি এলাকায় গিয়ে হারিয়ে যায় ১১-১৬ বছর বয়সী ১২ ফুটবলার ও তাদের কোচ। পরে ২ জুলাই উত্তরাঞ্চলের চিয়াং রাই প্রদেশের থাম লুয়াং গুহায় তাদের সন্ধান পায় ব্রিটিশ ও থাই ডুবুরি দল। 

রোববার (৮ জুলাই) স্থানীয় সময় সকাল ১০টা থেকে শুরু হয় উদ্ধার অভিযান। চারজনকে উদ্ধার করে রাত ৯টায় তা স্থগিত ঘোষণা করা হয়। ভেতরে রয়ে গিয়েছিল আরও নয়জন। এরপর সোমবার (৯ জুলাই) সকাল ১১টা থেকে আবারও অভিযানে নামে যৌথ ডুবুরি দল। পরে চারজনকে উদ্ধার করে অভিযান স্থগিত রাখা হয়। মঙ্গলবার (১০ জুলাই) তৃতীয় দিনের অভিযানে আটকে থাকা বাকিদের উদ্ধার করে অভিযানের সমাপ্তি ঘোষণা করা হয়।

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, জুলাই ১২, ২০১৮
এএইচ/আরআর

ক্রেতাদের ঝোঁক মসলার দোকানে
ঈদ ঘিরে কামারপট্টিতে ক্লান্তিহীন কর্মচাঞ্চল্য
ঝিনাইদহে সেনাসদস্যকে কুপিয়ে হত্যা 
উত্তরের পথে শুরুতে নির্ঝঞ্ঝাট ঈদযাত্রা
ভারতীয় গরু মুক্ত হাটে ‘ওরাও’ দেশি
কেমন থাকবে ঈদের দিনের আবহাওয়া
পার্টির নেতারাই বিশ্বাস করেন না এরশাদকে!
সেঞ্চুরি বঞ্চিত কোহলির ব্যাটে লড়লো ভারত
মেসির মাইলফলক গোলে বার্সার শুভ সূচনা
গ্যারেজে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে অটোরিকশা চালকের মৃত্যু