দূষণ নিয়ন্ত্রণে ব্যর্থ হওয়ায় কয়েকশ’ চীনা কর্মকর্তা জেলে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

ঢাকা: পরিবেশ দূষণ আইন লঙ্ঘন নিয়ন্ত্রণে ব্যর্থ হওয়ায় কয়েকশ’ চীনা কর্মকর্তাকে জেলে পাঠিয়েছে দেশটির সরকার। চীনের পরিবেশ মন্ত্রণালয় আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছে।

সোমবার (০৯ জুলাই) পরিবেশ মন্ত্রণালয় বিবৃতিতে জানিয়েছে, প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ‘ওয়্যার অন পলিউশন’ এর গত বছরের পরিদর্শন শেষে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তারা আরও জানায়, দেশটির ১০টি প্রদেশ থেকে চার হাজার ৩০৫ জন সরকারি কর্মকর্তাকে আইন লঙ্ঘন নিয়ন্ত্রণে ব্যর্থ হওয়ায় জবাবদিহি করতে হয়। তাদের মধ্যে অনেককে জরিমানা করা হয়েছে। অনেকের জেল হয়েছে।

চলতি বছরের মে’র শেষে কেন্দ্রীয় সরকার চীনজুড়ে পরিবেশগত নিরীক্ষা পুনরায় পরীক্ষা শুরু করে। এতে কয়েক হাজার আইন লঙ্ঘন উন্মোচন করা হয়। দেখা যায়, অনেক সমস্যাই সঠিকভাবে সমাধান হয়নি।

পরিবেশ মন্ত্রণালয় জানায়, স্টিল উৎপাদনের বড় দুই শহর হেবেই ও জিয়াংশুসহ ১০টি প্রদেশে প্রায় আট কোটি মার্কিন ডলার জরিমানা করা হয়েছে।

মন্ত্রণালয় আরও জানায়, এ পর্যায়ের পরিদর্শনে ২৮ হাজার পরিবেশ আইন লঙ্ঘনের ঘটনা নিয়ে কাজ করা হয়েছে। এতে চারশ’ ৪৬ জন কর্মকর্তাকে অপরাধী হিসেবে আটক করা হয়েছে।

চীনে ‘ওয়্যার অন পলিউশন’ এর পঞ্চম বছর চলছে। চলতি বছরের মে মাসে পরিবেশগত সমস্যা সমাধানে সবরকম পদক্ষেপ গ্রহণের শপথ করেন দেশটির প্রেসিডেন্ট।

বাংলাদেশ সময়: ১০১১ ঘণ্টা, জুলাই ১০, ২০১৮
এএইচ/টিএ

আমবাগানে রিজার্ভ ট্যাংকে মা ও মেয়ের মরদেহ
বিজয়নগরে ছোট দুই ভাইয়ের হাতে বড় ভাই খুন 
বয়স্ক ও মুক্তিযোদ্ধাদের ৫ বছরের মাল্টিপল ভিসা দেবে ভারত
শিরোপা ক্রোয়েশিয়ারই!
গুলশানে ট্রাকের ধাক্কায় পথচারী নিহত
খালেদা-তারেককে সরাতে আরপিও সংশোধনের আশঙ্কা ফখরুলের
ভিসা জটিলতার ‘আশঙ্কায়’ হজযাত্রীরা
ডিসেম্বরের পর অ্যাকর্ড-অ্যালায়েন্সের মেয়াদ বাড়ছে না
ফ্রান্স-ক্রোয়েশিয়া: রোড টু ফাইনাল
অনেক ব্যাংক সুদ হার সিঙ্গেল ডিজিট করেনি