জাপানে তিনদিনেই দুই মাসের বর্ষণ, বন্যা-ভূমিধসে নিহত ৪

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রবল বর্ষণে বিভিন্ন নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার কাছাকাছি/ সংগৃহীত

টানা বর্ষণে ভয়াবহ জলাবদ্ধতার কবলে পড়েছে সূর্যোদয়ের দেশ জাপান। মৌসুমি এ বর্ষণে বিভিন্ন এলাকায় বন্যা ও ভূমিধসের ঘটনায় চারজনের প্রাণহানি হয়েছে। আর নিরাপদে সরে যেতে বলা হয়েছে দুইলাখের বেশি নাগরিককে।

হনসু ও শিকোকু প্রদেশের অধিকাংশ এলাকা এখন বৃষ্টির পানির নিচে। গত ৭২ ঘণ্টায় এই দুই প্রদেশে যে পরিমাণ বৃষ্টিপাত হয়েছে তা দুই মাসের বর্ষণকে ছাড়িয়েছে। সপ্তাহজুড়ে এ বর্ষণ অব্যাহত থাকার পূর্বাভাস দিয়ে আবহাওয়া অধিদফতর।

পানির তোড়ে ড্রেনে ভেসে একজন, তীব্র বাতাসে নিজেকে সামলাতে ব্যর্থ হয়ে অপর এক নারীসহ চারজনের প্রাণহানির খবর নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। যা তদন্ত করা হচ্ছে।

শিকোকু প্রদেশের কোচি প্রিফেকচারের ইউনাসা নামে এক বাসিন্দা জানান, গত ৭২ ঘণ্টায় অন্তত এক হাজার ১৩২ মিলিমিটার বৃষ্টিপাত (৪৪ ইঞ্চি) হয়েছে। যা জুলাই মাসের স্বাভাবিক বৃষ্টিপাতের দ্বিগুণ।

এছাড়া শুক্রবার (০৬ জুলাই) সকালেই হনসু প্রদেশের একাংশে যে পরিমাণ বৃষ্টিপাত হয়েছে তা জুলাইয়ে যে কোনো সময়ের তুলনায় দ্বিগুণ।

এদিকে কর্তৃপক্ষ জরুরি এক নির্দেশনায় দুই লাখ ১১ হাজার বাসিন্দাকে দ্রুত নিরাপদ স্থানে সরে যাওয়ার নির্দেশনা দিয়েছে।

প্রবল বর্ষণে জাপানের মধ্য ও পশ্চিমাঞ্চলীয় এলাকায় বুলেট ট্রেনসহ সব ধরনের ট্রেন যোগাযোগ বন্ধ রেখেছে কর্তৃপক্ষ। সবচেয়ে ঝুঁকিতে রয়েছেন দক্ষিণপশ্চিমাঞ্চলীয় কাইশুর প্রধান দ্বীপ। গত বছর ওই এলাকায় মৌসুমি বৃষ্টিপাতে কয়েজডজন মানুষের প্রাণহানি হয়।

অন্যদিকে প্রশান্ত মহাসাগরে সৃষ্ট টাইফুন ‘মারিয়া’ শক্তি সঞ্চয় করে ক্যাটাগরি-৪ এ রূপান্তরিত হয়ে আগামী সপ্তাহের প্রথম নাগাদ জাপান উপকূলে আঘাত হানতে পারে বলে আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা। যা চলমান বর্ষণের সঙ্গে পরিস্থিতি আরো নাজুকের দিকে নিয়ে যাবে।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, জুলাই ০৬, ২০১৮
জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন: বন্যা
সুপারস্টারদের বিপরীতে আমাকে কখনও নেওয়া হয় না: তাপসী
প্রিয়াঙ্কার জন্মদিনে প্রেমিকের বিশেষ পরিকল্পনা
এক নজরে সব বিশ্বকাপের জয়ী যারা
শিল্পকলায় গুজরাটি সন্ধ্যা
টয়াকে শুভ কামনা জানালেন সিয়াম
চাঁদের অভিমুখে মানুষের যাত্রা
ব্যয় বাড়বে কুম্ভ, সাফল্য পাবেন বৃষ
ফ্রি-স্টাইল ফুটবলে হেডস্কার্ফে মালয়েশিয়ান তরুণী!
ফাইনালে সেই পেনাল্টির সিদ্ধান্ত ঘিরে বিতর্ক
বিশ্বকাপজয়ে প্যারিস যেন উৎসবের নগরী