রোহিঙ্গাদের জন্য এডিবির ১০০ মিলিয়ন ডলার অনুমোদন 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফাইল ছবি

রোহিঙ্গা শরণার্থীদের প্রাথমিক অবকাঠামো ও সেবার জন্য ১০০ মিলিয়ন ডলার অনুমোদন দিয়েছে এশিয়ান ডেভলপমেন্ট ব্যাংক (এডিবি)। এটি বাংলাদেশকে দেওয়া এডিবির একটি সহায়তা প্যাকেজের প্রথম ধাপ। 

শুক্রবার (৬ জুলাই) সহায়তা প্যাকেজের প্রথম ধাপে ১০০ মিলিয়ন ডলার অনুমোদন দেওয়া হয়েছে বলে এডিবির কর্মকর্তারা আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে জানিয়েছেন।

কক্সবাজারে ৭ লাখেরও বেশি রোহিঙ্গা শরণার্থী আশ্রয় নিয়েছে। এতো সংখ্যক রোহিঙ্গা শরণার্থীদের নিয়ন্ত্রণ করতে হিমশিম খাচ্ছে বাংলাদেশ। গত বছরের আগস্ট থেকে মিয়ানমারের রাখাইন রাজ্যে সহিংসতার কারণে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয় তারা।

এডিবির তহবিল এজেন্সির সভাপতি তাকেহিকো নাকাও আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, এডিবির প্রজেক্টের প্রথম ধাপের অর্থ সহায়তা রোহিঙ্গাদের প্রাথমিক অবকাঠামো ও সেবার জন্য সরবরাহ করা হবে। যা রোহিঙ্গাদের অনাহার, রোগ ও দুর্যোগের মতো ঝুঁকি কমাতে সাহায্য করবে।

চলতি বছরের মে মাসে ম্যানিলায় এডিবির বার্ষিক বৈঠকে বাংলাদেশ রোহিঙ্গাদের জন্য সাহায্য তহবিল চায়। এ তহবিলে বাংলাদেশ ২০ মিলিয়ন ডলার অর্থ সহায়তা দেবে। বাংলাদেশ ও এডিবির যৌথ সহায়তায় প্রথম ধাপে এ অর্থ সহায়তার পরিমাণ দাঁড়াবে ১২০ মিলিয়ন ডলার। প্রথম ধাপে ২ থেকে আড়াই বছরে এই সহায়তা ব্যয় দেওয়া হবে। 

এ প্রজেক্টের আওতায় ক্যাম্পে যাওয়ার সংযোগ সড়ক সংস্কার করা হবে। যাতে প্রয়োজনীয় খাদ্য মজুদ ও সরবরাহ কেন্দ্র, হাসপাতাল, বিদ্যালয় এবং অন্য জরুরি স্থানগুলোতে যাতায়াত সহজ হবে। 

এছাড়া সাইক্লোন ও বর্ষা মৌসুমের ঝড় বিপর্যয় মোকাবিলা করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। এ জন্য আশ্রয়কেন্দ্র নির্মাণ, ভূমিধস রক্ষার জন্য ব্যবস্থা গ্রহণ ও পানি নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন করা হবে।  

বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, জুলাই ০৬, ২০১৮
এএইচ/আরআর

ক্লিক করুন, আরো পড়ুন: রোহিঙ্গা
রাবিতে রবীন্দ্র-নজরুল জয়ন্তী
না’গঞ্জে স্ত্রীকে হত্যার পর স্বামী পলায়ন
বিএনপি নেতাদের দেখে মনেই হয় না নেত্রী জেলে!
ডাকসু নির্বাচন: শিক্ষার্থীদের ডাটাবেজ তৈরি করছে ঢাবি
না’গঞ্জে হাসপাতালে যুবকের মরদেহ রেখে পলায়ন
কিশোরগঞ্জে ২ মাদক বিক্রেতার দুই বছরের দণ্ড
ব্যাটসম্যানদের ব্যর্থতায় ম্লান মিরাজ নৈপুণ্য
অন্তর্বাস দিয়ে মুখ লুকিয়ে চুরি!
কবরেও অক্ষত ৩ হাজার বছরের ভালোবাসা!
রায়গঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে আহত ১০