স্ট্যাচু অব লিবার্টির ‍উপরে উঠে নারীর প্রতিবাদ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

স্ট্যাচু অব লিবার্টির ওপর থেকে প্রতিবাদী নারীকে নামিয়ে আনছে পুলিশ, ছবি: সিএনএন

যুক্তরাষ্ট্রে অভিবাসী পরিবার থেকে তাদের শিশুদের আলাদা করার বিরুদ্ধে স্ট্যাচু অব লিবার্টির উপরে উঠে প্রতিবাদ করেছেন এক নারী। প্রতিবাদী ওই নারীকে স্ট্যাচুর উপরে থেকে নামাতে ঘাম ঝরাতে হয়েছে পুলিশকে। এখন ওই নারী পুলিশের হেফাজতে রয়েছেন।

পুলিশ বলছে, প্রতিবাদকারী ওই নারীর নাম থেরেসি প্যাট্রিসিয়া ওকোমো। বুধবার (০৪ জুলাই) তিনি প্রায় তিনঘণ্টা নিয়ে স্ট্যাচু অব লিবার্টির পাদদেশে উঠেন। এসময় পুলিশ তাকে নামতে বললে তিনি অস্বীকৃতি জানান। পরে সমঝোতার মাধ্যমে তাকে নিচে নামিয়ে আনে পুলিশ।

নিউইয়র্ক পুলিশ দফতরের এক সদস্য আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোকে জানান, থেরেসি প্যাট্রিসিয়া ওকোমো নামের ওই নারী একটি প্রতিবাদকারী দলের সদস্য। তিনি বিচ্ছিন্ন শিশুদের মুক্ত করে পরিবারের হাতে না-তুলে দেওয়া পর্যন্ত নেমে আসবেন না বলে জানিয়েছিলেন। পরে সমঝোতার মাধ্যমে তাকে নামিয়ে আনা হয়।

‘রাইজ অ্যান্ড রেসিস্ট’ প্রতিবাদকারীদের অন্যতম সংগঠক মার্টিন জোসেফ কুইন বলেন, ওই নারী তাদের সদস্য। কিন্তু তার এ প্রতিবাদের সঙ্গে তাদের কোনো সম্পর্ক নেই। তারা এ সম্পর্কে কিছুই জানেন না।

এর আগে ‘রাইজ অ্যান্ড রেসিস্ট’ নামের একটি অ্যাকটিভিস্ট গ্রুপ স্ট্যাচুর নিচে ট্রাম্পের ‘জিরো টলারেন্স’ নীতির প্রতিবাদ জানায়। তখন বেশকিছু প্রতিবাদকারীকে আটক করেছে পুলিশ। 

বাংলাদেশ সময়: ১৯১২ ঘণ্টা, জুলাই ০৫, ২০১৮
এএইচ/ওএইচ/

ধামরাইয়ে ঐতিহ্যবাহী রথযাত্রা
বাগাতিপাড়ায় পানিতে ডুবে শিশুর মৃত্যু
এক্সেল লোড নিয়ন্ত্রণ বাতিল চাইলেন চেম্বার সভাপতি
কিশোরগঞ্জে জগন্নাথদেবের ১৩ কিলোমিটার রথযাত্রা
ভ্রাতৃত্বের এই বন্ধন সময়ের পরীক্ষায় অটল থাকবে 
সন্ত্রাস প্রতিরোধে বাংলাদেশ-ভারত সাফল্য পেয়েছে 
হারুন হত্যার স্বীকারোক্তি নুরের, মোবাইল উদ্ধার
শেখ হাসিনা বিশ্বের কাছে মানবতার নেত্রী হিসেবে পরিচিত
মাতামুহুরী থেকে ৩ স্কুলছাত্রের মরদেহ উদ্ধার
ইবিতে নিয়োগ পেলেন ৩৭ শিক্ষক