‘রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমার প্রস্তুত নয়’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রোহিঙ্গা শিশুদের সঙ্গে রেডক্রস প্রধান

মিয়ানমারের রাখাইন রাজ্যের পরিস্থিতি রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য এখনও প্রস্তুত নয় বলে মন্তব্য করেছেন ইন্টারন্যাশনাল কমিটি অফ রেড ক্রসের প্রধান পিটার মাউরার।

রোববার (১ জুলাই) বাংলাদেশে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন রেডক্রস প্রধান। এর আগে তিনি মিয়ানমার সফর করেছেন।

তবে মিয়ানমার সরকার বলেছে, বাংলাদেশে পালিয়ে আসা সাত লাখেরও বেশি রোহিঙ্গা শরণার্থী ফিরিয়ে নিতে মিয়ানমার প্রস্তুত। প্রথম পর্যায়ের প্রত্যাবাসনের জন্য দুটি অস্থায়ী কেন্দ্রও খোলা হয়েছে বলে জানিয়েছে মিয়ানমার সরকার।

কিন্তু মিয়ানমারের পরিস্থিতি উল্লেখ করে রেড ক্রস প্রধান বলেছেন, বৃহৎ পরিসরে রোহিঙ্গা শরণার্থী প্রত্যাবাসন বাস্তবায়িত না হওয়া পর্যন্ত মিয়ানমারকে অনেক কাজ করতে হবে।

চলতি বছরের মে মাসের শেষে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের ফিরিয়ে নিতে জাতিসংঘ মিয়ানমারের সঙ্গে একটি রূপরেখা চুক্তি করেছে। চুক্তিতে নিরাপদ প্রত্যাবাসনের কথা বলা হয়েছে। তবে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গারা বলছেন, মিয়ানমারের নাগরিক মর্যাদা না পেলে ও তাদের নিরাপত্তা নিশ্চিত না করলে তারা ফেরত যাবেন না।

এদিকে বাংলাদেশে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে সরকার ও নিরাপত্তা বাহিনীর সহযোগিতার ব্যাপারে সন্তুষ্টি প্রকাশ করেছেন রেডক্রস প্রধান।

বাংলাদেশ সময়: ১০২৭ ঘণ্টা, জুলাই ০২, ২০১৮
এএইচ/এমজেএফ

ক্লিক করুন, আরো পড়ুন: রোহিঙ্গা
ক্রোয়েশিয়ানদের কান্না...
কেনই জিতলেন গোল্ডেন বুট
মদ্রিচের হাতে 'গোল্ডেন বল'
চতুর্থ উইম্বলডন শিরোপা জিতলেন জোকোভিচ
ক্রোয়েশিয়ার স্বপ্ন ভেঙে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স
গ্যালারিতে স্বামীর সঙ্গে বিষণ্ন ক্রোয়েশিয়ান প্রেসিডেন্ট
মাঠে ঢুকে পড়লেন দর্শক
মান্দজুকিচের গোলে ব্যবধান কমালো ক্রোয়েশিয়া
অতীতের পরিসংখ্যানও ফ্রান্সের পক্ষে
এমবাপ্পের গোলে আরও এগিয়ে গেল ফ্রান্স