আবারও চীনা পণ্যে শুল্ক আরোপের হুমকি ট্রাম্পের 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডোনাল্ড ট্রাম্প (সংগৃহীত ছবি)

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনা পণ্যে আবারও শুল্ক আরোপের হুমকি দিয়েছেন। সোমবার (১৮ জুন) নতুন করে চীনা পণ্যে ২০০ বিলিয়ন ডলার শুল্ক আরোপের হুমকি দেন মার্কিন প্রেসিডেন্ট। বিশ্লেষকরা বলছেন, এতে করে বিশ্বের বৃহৎ অর্থনীতির দেশ দু’টির বাণিজ্যিক সম্পর্কের আরও অবনতি হবে।

এক বিবৃতিতে ট্রাম্প জানান, তিনি যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইথিজারকে চীনা পণ্য চিহ্নিত করার নির্দেশ দিয়েছেন। চিহ্নিত পণ্যগুলোতে নতুন করে শুল্ক আরোপ করা হবে।

তিনি আরও বলেন, এটা মার্কিন পণ্যে চীনের ৫০ বিলিয়ন ডলার শুল্ক আরোপের জবাব। 

এর আগে শুক্রবার (১৫ জুন) ট্রাম্পের শুল্ক আরোপের ঘোষণায় মার্কিন পণ্যে শুল্ক আরোপের পদক্ষেপ নেয় চীন।

ট্রাম্প আরও বলেন, চীন তাদের আচরণ পরিবর্তন না করলে এ শুল্ক আরোপ করা হবে। এছাড়া চীনের সম্প্রতি শুল্ক আরোপের ঘোষণা বাস্তবায়ন হলে নতুন করে শুল্ক আরোপের পদক্ষেপ নেবে যুক্তরাষ্ট্র।

এদিকে ট্রাম্পের এ ঘোষণায় বিশ্ব পুঁজি বাজারে ডলার ও চীনা ইউয়ানের মূল্য কমেছে।

মঙ্গলবার (১৯ জুন) চীনের বাণিজ্যমন্ত্রী ট্রাম্পের এ ঘোষণার প্রতিক্রিয়ায় বলেন, যুক্তরাষ্ট্র চীনা পণ্যে অতিরিক্ত শুল্ক আরোপ করলে চীন অবশ্যই গুণগত ও পরিমাণগত পদক্ষেপ নেবে। 

এছাড়া তিনি যুক্তরাষ্ট্রের এ হুমকিকে ‘বাণিজ্যযুদ্ধ’ বলে আখ্যায়িত করেন। তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র বাণিজ্য যুদ্ধে নেমেছে। এটা বাজারনীতিকে লঙ্ঘন করছে। এর ফলে শুধু চীন, যুক্তরাষ্ট্রের মানুষ নয় বরং সারাবিশ্বের মানুষ ক্ষতিগ্রস্থ হবে।

চীনের বাণিজ্যমন্ত্রী আরও বলেন, যুক্তরাষ্ট্রের এরকম চর্চা ও ব্লাকমেইলের চেষ্টা উভয়দেশের কূটনৈতিক সম্পর্কের অবনতি ঘটাবে। বিশ্ব সম্প্রদায়ের জন্য এটা হতাশাজনক।

এর আগে শুক্রবার চীনা পণ্যে ২৫ শতাংশ শুল্ক আরোপের ঘোষণা দিয়েছিলেন ট্রাম্প। এর মধ্যে কিছু পণ্যের শুল্ক ৬ জুলাই থেকে চালু হতে পারে। এছাড়া আগামী ৩০ জুন থেকে চীনা কোম্পানিতে বিনিয়োগ সীমিত করার ঘোষণা দিতে পারে হোয়াইট হাউস। 

বাংলাদেশ সময়: ১২৪৮ ঘণ্টা, জুন ১৯, ২০১৮
এএইচ/আরআর

মাদারীপুরে ইউপি চেয়ারম্যানকে হাতুড়ি পেটার ঘটনায় মামলা
২০১৯ সালে মুখোমুখি হবেন ঋত্বিক-কঙ্গনা!
ফেসবুকে মিলবে চাকরি
পেরেরা ঘূর্ণিতে আড়াই দিনেই শেষ গল টেস্ট
লক্ষ্মীপুরে চাইনিজ রেস্টুরেন্টকে জরিমানা
জেলে ‘বি’ ক্লাস সুবিধা পাচ্ছেন নওয়াজ শরিফ ও তার মেয়ে
বকশীগঞ্জে স্কুলছাত্রীর আত্মহত্যা
পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৫০ শতাংশ, বেড়েছে মূলধনও
জমি বেচে হজে যাচ্ছেন আমানুল
বাকৃবিতে অ্যালামনাইদের রেজিস্ট্রেশন শেষ সোমবার