বেঁচে আছেন ‘হত্যার শিকার’ নির্বাসিত সেই রুশ সাংবাদিক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রুশ সাংবাদিক আরকাদি বাবচেঙ্কো। ছবি: সংগৃহীত

ঢাকা: বেঁচে আছেন খ্যাতিমান রুশ সাংবাদিক আরকাদি বাবচেঙ্কো। যাকে মঙ্গলবার (৩০ মে) ইউক্রেনের রাজধানী কিয়েভে গুলি করে হত্যা করা হয়েছে বলে খবর ছড়িয়েছিল।

বুধবার (৩১ মে) ইউক্রেন সিকিউরিটি সার্ভিসের প্রধান ভ্যাসিলি রেটস্যাক সংবাদ সম্মেলনে বাবচেঙ্কোর বেঁচে থাকার বিষয়টি নিশ্চিত করেন বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে জানা যায়।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, বাবচেঙ্কোকে হত্যার বিষয়টি মিথ্যা। তিনি বেঁচে আছেন। মূলত তাকে হত্যা করার জন্য চেষ্টা করা হচ্ছে।

তিনি আরও বলেন, দীর্ঘদিন ধরে বাবচেঙ্কোকে হত্যার হুমকি দিয়ে আসছিল একটি চক্র। তাদের ধরতেই বিশেষ তদন্তে এমন হত্যার ‘নাটক’ সাজানো হয়েছিল।

এদিকে, সংবাদ সম্মেলনে হাজির হয়ে বাবচেঙ্কো বলেন, যারা আমার মৃত্যুর সংবাদ পেয়ে শোক প্রকাশ করেছেন তাদের ধন্যবাদ জানাই। পাশাপাশি আমার স্ত্রীকে রক্ষা করার জন্য ইউক্রেন নিরাপত্তা বাহিনীকেও ধন্যবাদ জানাই।

মঙ্গলবার বাবচেঙ্কোকে রক্তাক্ত অবস্থায় নিজ বাসায় দেখতে পান তার স্ত্রী। পরে তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়ার পথে অ্যাম্বুলেন্সে তার মৃত্যু হয়েছিল বলে সংবাদ প্রকাশ হয়েছিল।

বাবচেঙ্কো রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচক হিসেবে বেশ পরিচিত ছিলেন। এছাড়াও রাশিয়ান সামরিক প্লেন ক্র্যাশ নিয়ে সংবাদ করায় ২০১৬ সালে তাকে হত্যারও হুমকি দেওয়া হয়েছিল।  এরপরই গত বছর তিনি নিজ দেশ ছেড়ে পালিয়ে গিয়ে নির্বাসিত হয়ে কিয়েভে স্থান নিয়েছিলেন। এছাড়া সেখানেও তাকে বার বার হত্যার চেষ্টা করা হচ্ছে বলে কিয়েভের পুলিশের বলছে।

বাংলাদেশ সময়: ১৩৪৩ ঘণ্টা, মে ৩১, ২০১৮
টিএ

মতিঝিলে হোটেল থেকে যুবকের মরদেহ উদ্ধার
তারকায় ঠাসা ডেনমার্কের সামনে দুর্বল পেরু
জানেত্তিকে ছাড়িয়ে গেলেন মাসচেরানো
পাইথনের পেট থেকে বেরুলো নারী!
পেনাল্টি মিস করলেন মেসি
চিড়িয়াখানায় সিংহের সঙ্গে সেলফি
কুলাউড়ায় বন্যার পানিতে ডুবে যুবকের মৃত্যু
১-১ গোল সমতায় বিরতিতে আর্জেন্টিনা-আইসল্যান্ড
শিশুকে বাঁচাতে গিয়ে প্রাণ গেল মোটরসাইকেল আরোহীর
দর্শনার্থীর পদভারে প্রাণবন্ত পার্ক-চিড়িয়াখানা