শিক্ষার্থীর নিরাপত্তায় দিল্লির স্কুলে দেড় লাখ ক্যামেরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিসি ক্যামেরার সংগৃহীত ছবি

শিক্ষার্থীদের নিরাপত্তায় দিল্লির বিভিন্ন সরকারি স্কুলে ১ লাখ ৪৬ হাজার সিসি ক্যামেরা স্থাপনের অনুমোদন দিয়েছে সরকারের ব্যয় সংক্রান্ত কমিটি। আগামী ছয় মাসের মধ্যে বাস্তবায়ন হতে যাওয়া এ প্রকল্পে ব্যয় নির্ধারণ করা হয়েছে ৫শ’ ৯৭ কোটির রুপির খানিক বেশি অর্থ।

পিডব্লিউডি মন্ত্রী সত্যেন্দর জইন জানিয়েছেন, দিল্লি সরকারের মালিকানাধীন ১ হাজার ২৮টি স্কুলের প্রতিটি শ্রেণীকক্ষে এসব ক্যামেরা স্থাপন করা হবে।

তিনি আরো বলেন, প্রকল্প শেষ হওয়ার পর শিক্ষার্থীরা ক্লাসরুমে কী পড়াশোনা করছে তা সরাসরি দেখানোর ব্যবস্থা করা হবে তাদের বাবা-মায়ের জন্য। শুধু তাই নয় পরবর্তীতে ভিডিও সংক্রান্ত সচিত্র প্রতিবেদনের জন্য প্রতিটি স্কুলের অধ্যক্ষের কাছে এলইডি পর্দা দেওয়া হবে।

উচ্চগতির ইন্টারনেট সেবার মাধ্যমে সুনির্দিষ্ট ব্যান্ডউইডথ দিয়ে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার প্রতিষ্ঠান এ সেবা নিশ্চিত করবে। এজন্য শিক্ষার্থীর বাবা-মাকে মোবাইল ফোন অ্যাপের মাধ্যমে সংযুক্ত করে দেওয়া হবে আইডি ও পাসওয়ার্ড।

প্রকল্পের ৫শ’ ৯৭ কোটি রূপির মধ্যে ৩শ’ ৮৫ কোটি বাস্তবায়নে, ৫৭ কোটি পাঁচ বছরের রক্ষণাবেক্ষণ ব্যয় ও ১৫৪ কোটি পাঁচ বছরের ইন্টারনেট সংযোগ ব্যয়ের জন্য নির্ধারণ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ০৭০৪ ঘণ্টা, মে ১৭, ২০১৮
জেডএস

নেতাদের কারণে জনদুর্ভোগ বরদাস্ত করা হবে না
শেষ সময়েও চাহিদা বেশি মাঝারি গরুর
বাইক স্ট্যান্টে মাত করলেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট
কেরালার বন্যার্তদের জন্য বামফ্রন্টের ত্রাণ সংগ্রহ
চামড়া পাচাররোধে বেনাপোল সীমান্তে সতর্ক বিজিবি-পুলিশ
বন্দিরাও মাতবেন ঈদ আনন্দে
ফাঁকা ঢাকায় ‘গণপরিবহন শূন্যতা’ 
ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে গাড়ির ধীরগতি
মুন্সিগঞ্জে চা-রুটি খেয়ে অচেতন ১৩ গরু ব্যবসায়ী
শেষ বেলায় ভিড় মসলার বাজারে