শিক্ষার্থীর নিরাপত্তায় দিল্লির স্কুলে দেড় লাখ ক্যামেরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিসি ক্যামেরার সংগৃহীত ছবি

শিক্ষার্থীদের নিরাপত্তায় দিল্লির বিভিন্ন সরকারি স্কুলে ১ লাখ ৪৬ হাজার সিসি ক্যামেরা স্থাপনের অনুমোদন দিয়েছে সরকারের ব্যয় সংক্রান্ত কমিটি। আগামী ছয় মাসের মধ্যে বাস্তবায়ন হতে যাওয়া এ প্রকল্পে ব্যয় নির্ধারণ করা হয়েছে ৫শ’ ৯৭ কোটির রুপির খানিক বেশি অর্থ।

পিডব্লিউডি মন্ত্রী সত্যেন্দর জইন জানিয়েছেন, দিল্লি সরকারের মালিকানাধীন ১ হাজার ২৮টি স্কুলের প্রতিটি শ্রেণীকক্ষে এসব ক্যামেরা স্থাপন করা হবে।

তিনি আরো বলেন, প্রকল্প শেষ হওয়ার পর শিক্ষার্থীরা ক্লাসরুমে কী পড়াশোনা করছে তা সরাসরি দেখানোর ব্যবস্থা করা হবে তাদের বাবা-মায়ের জন্য। শুধু তাই নয় পরবর্তীতে ভিডিও সংক্রান্ত সচিত্র প্রতিবেদনের জন্য প্রতিটি স্কুলের অধ্যক্ষের কাছে এলইডি পর্দা দেওয়া হবে।

উচ্চগতির ইন্টারনেট সেবার মাধ্যমে সুনির্দিষ্ট ব্যান্ডউইডথ দিয়ে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার প্রতিষ্ঠান এ সেবা নিশ্চিত করবে। এজন্য শিক্ষার্থীর বাবা-মাকে মোবাইল ফোন অ্যাপের মাধ্যমে সংযুক্ত করে দেওয়া হবে আইডি ও পাসওয়ার্ড।

প্রকল্পের ৫শ’ ৯৭ কোটি রূপির মধ্যে ৩শ’ ৮৫ কোটি বাস্তবায়নে, ৫৭ কোটি পাঁচ বছরের রক্ষণাবেক্ষণ ব্যয় ও ১৫৪ কোটি পাঁচ বছরের ইন্টারনেট সংযোগ ব্যয়ের জন্য নির্ধারণ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ০৭০৪ ঘণ্টা, মে ১৭, ২০১৮
জেডএস

১ মিলিয়ন ডলার মুচলেকায় জামিন পেলেন উইনস্টেইন
নবাবগঞ্জে জাতীয় পার্টির নেতা ও তার স্ত্রীকে কুপিয়ে জখম
মধুপুরে স্কুলছাত্রীকে ‘ধর্ষণে’র পর হত্যা
কচুয়ায় ‘বন্দুকযুদ্ধে’ মাদক বিক্রেতা নিহত
দিনাজপুরে ‘বন্দুকযুদ্ধে’ ২ মাদক বিক্রেতা নিহত
৫ জেলায়  ‘বন্দুকযুদ্ধে’ ৭ মাদক বিক্রেতা নিহত
মাদকের ব্যাপারে কোনো সুপারিশ গ্রহণযোগ্য হবে না
শ্যামনগরে গৃহবধূকে শ্বাসরোধ করে হত্যা
অবশেষে বাড়িতে ঠাঁই হলো সেই মায়ের
যেদিন মুক্তি মেলে সেদিন দেহে প্রাণ থাকে না!