বর্ষার আগেই রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু করা উচিত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মিয়ানমারের সমাজকল্যাণ, ত্রাণ ও পুনর্বাসন বিষয়কমন্ত্রী ড. উইন মায়াত (ফাইল ছবি)।

ঢাকা: আসন্ন বর্ষা মৌসুম শুরুর আগেই যত দ্রুত সম্ভব রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু করা উচিত বলে মন্তব্য করেছেন মিয়ানমারের সমাজকল্যাণ, ত্রাণ ও পুনর্বাসন বিষয়কমন্ত্রী ড. উইন মায়াত।

বৃহস্পতিবার (১৯ এপ্রিল) মিয়ানমারের অন্যতম শহর ইয়াঙ্গুনে সাংবাদিকদের সঙ্গে বাংলাদেশ সফর নিয়ে মন্ত্রী এ মত ব্যক্ত করেন। এসময় তিনি বাংলাদেশে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন বিষয়ে মন্তব্য করে বলেন, সেখানকার (বাংলাদেশের রোহিঙ্গা ক্যাম্প) পরিস্থিতি নাজুক।

কিন্তু জাতিসংঘের ইউএনএইচসিআর সংস্থা বলছে, মিয়ানমার এখনো প্রস্তুত হয়নি রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে।

কক্সবাজারের উখিয়া ও টেকনাফে দুই রোহিঙ্গা ক্যাম্পে দুই দিনব্যাপী সফর শেষে মিয়ানমারের সমাজকল্যাণ মন্ত্রী ড. উইন মায়াত বলেন, দেখে বিশ্বাস হচ্ছে এবং আমরা দেখেছি, রোহিঙ্গা ক্যাম্পের সব লোক খুব খারাপ অবস্থানে রয়েছে।

তিনি আরো বলেন, আমাদের প্রধান বিষয় হচ্ছে যত তাড়াতাড়ি সম্ভব প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করা, কারণ বর্ষাকাল খুব কাছাকাছি, বৃষ্টি হলে তাদের সমস্যা আরো বাড়বে এবং আমরা খুব চিন্তিত যারা আমাদের দেশ থেকে বাংলাদেশে গিয়ে আশ্রয় নিয়েছে তাদের নিয়ে।

কয়েক মাস ধরে আলোচনায় জানুয়ারিতে মিয়ানমার এবং বাংলাদেশ দুই বছরের মধ্যে রোহিঙ্গাদের প্রত্যাবাসন সম্পন্ন করার জন্য সম্মত হয়।

তবে সম্প্রতি মিয়ানমার সফর করে জাতিসংঘের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবাসনের জন্য দেশটি (মিয়ানমার) প্রস্তুত নয়।

এদিকে, মিয়ানমারের রোহিঙ্গা সমস্যা বিষয়ক আন্তর্জাতিক উপদেষ্টা প্যানেল সতর্ক করে বলেছেন যে, আসন্ন বর্ষা মৌসুম রোহিঙ্গাদের ব্যাপক প্রাণহানি আনতে পারে। কারণ বাংলাদেশের রোহিঙ্গা শিবিরগুলো ঝড়ের সম্মুখীন হওয়ার উপযুক্ত নয়।

রোহিঙ্গাদের দ্রুত ফিরিয়ে নেওয়া হবে: মিয়ানমারের মন্ত্রী

বাংলাদেশ সময়: ০৫০৭ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১৮
টিএ

রাজশাহীতে ঈদের জামাতে সন্ত্রাসবাদ পরিহারের আহ্বান 
ত্যাগের মহিমায় উদযাপিত হচ্ছে ঈদুল আজহা
নামাজের পর চলছে পশু কোরবানি
জাতীয় ঈদগাহে অনুষ্ঠিত হলো প্রধান জামাত 
সমুদ্র শহরের নিরাপত্তায় সাড়ে ৪শ’ নিরাপত্তাকর্মী
রাজধানীতে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত
গ্রেনেড হামলাকারীদের কেউ রক্ষা পাবে না
নওয়াপাড়ার আলোচিত ডক্টরস ক্লিনিক সিলগালা
শেখ হাসিনা বেঁচে গেছেন বলে বঙ্গবন্ধু হত্যার বিচার হয়েছে
পূর্ব ভেনেজুয়েলায় ৭.৩ মাত্রার ভূমিকম্প, সুনামি সতর্কতা