সাদা-কালো যুগের অবসান ঘটছে!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সাদা-কালো ফিল্ম উৎপাদন ও সরবরাহ বন্ধ ঘোষণা করেছে ফুজি ফিল্ম করপো। ছবি: সংগৃহীত

ঢাকা: সাদা-কালোর যুগ শেষ হতে যাচ্ছে! অনেকটা স্মৃতি কাতর হওয়ার আক্ষেপ। হবেই বা কেন? এ যুগেই তো বড় বড় রিলের ক্যামেরায় ‘কট কট’ শব্দে নিজেদের সুখ স্মৃতি ফ্রেম বন্দি করেছে মানুষ। 

এখনও হয়তো আলমারির কোনায় পুরানো অ্যালবাম ঘাটলে রঙিনের মাঝেও ঝলমল করবে সাদা-কালো সেই ছবিটি। কিন্তু এবার বন্ধ হয়ে যাচ্ছে সেই সাদা-কালোর যুগের! 

এমনটাই ঘোষণা দিয়েছে সাদা-কালো ফিল্ম ও প্রিন্ট পেপার উৎপাদনকারী প্রতিষ্ঠান জাপানের ফুজি ফিল্ম করপোরেশন। 

রোববার (০৮ এপ্রিল) আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের খবরে এ তথ্য  জানানো হয়। খবরে বলা হয়, শুক্রবার (০৬  এপ্রিল) নিজেদের ওয়েবসাইটে ফুজি ফিল্ম কর্তৃপক্ষ জানিয়েছে, তারা সাদা-কালো ফিল্ম এ ধরনের ছবি প্রিন্টিংয়ের জন্য যে কাগজ থাকে তাও বিক্রি করা হবে না। 

খবরে বলা হয়, এরই মধ্যে এ ধরনের পণ্য উৎপাদন বন্ধ করা হয়েছে। চলতি বছরের অক্টোবর থেকে সাদা-কালো ফিল্ম রফতানিও বন্ধ করে দেবে কোম্পানিটি। আর সাদা-কালো কাগজ ২০২০ সালের মার্চ থেকে বাজারে পাওয়া যাবে না। 

ফটোগ্রাফিক ফিল্ম ও ছবি প্রিন্টের কাজ ফুজি ফিল্মের প্রধান ব্যবসা।১৯৩৪ সাল থেকে জাপানের এই কোম্পানিটি সাদা-কালো ছবি প্রিন্ট করার কাগজ বিক্রি করছে, আর ফিল্ম উৎপাদন করছে ১৯৩৬ থেকে।
 
কিন্তু রঙিন যুগে ডিজিটাল ক্যামেরার ঝলকানিতে মলিন হয়ে যায় সেই স্মৃতি ঘেরা সাদা-কালো যুগের। রঙের দাপটে যেনো টেকাই দায় হয়ে যাচ্ছিল ফুজি ফিল্মের। তাই হয়তো গুটিয়ে নিচ্ছে সাদা-কালো ব্যবসা।
 
বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, এপ্রিল ০৮, ২০১৮
এমএ

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল শুরু
‘পরিকল্পিত’ নগরায়নের একি হাল? 
মুজিবনগর দিবসে শিল্পকলায় সাংস্কৃতিক অনুষ্ঠান
দ্যাশবাঙলা থিয়েটারের মঞ্চে নতুন নাটক ‘কালিন্দী’
নবজাতক বদলে মৃত শিশু দেওয়ার অভিযোগ!
কলকাতায় মুজিবনগর দিবস পালন
ঢামেকে হারিয়ে যাওয়া সন্তানকে খুঁজে বেড়াচ্ছেন বাবা
ইবি শিক্ষার্থীর আত্মহত্যা
বরিশালে কিং ব্র্যান্ড সিমেন্টের কর্মশালা 
আগ্রহ নেই মিয়ানমারের, সাজা শেষেও কারাগারে ১৪জন

Alexa