চেন্নাইয়ের জন্য আইপিএল এখন বিড়ম্বনা: রজনীকান্ত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতিবাদ কর্মসূচিতে রজনীকান্ত ও ড. কামাল হাসানসহ অন্য অভিনেতারা। ছবি: সংগৃহীত

ভারতের দুই পড়শী রাজ্য কর্ণাটক ও তামিলনাড়ুর মধ্যে বিবাদমান কাবেরী নদীর পানিবণ্টনে সর্বোচ্চ আদালত বোর্ড গঠনের নির্দেশনা দিলেও তা বাস্তবায়নে গড়িমসির কারণে ক্ষুব্ধ চেন্নাইয়ের রাজনৈতিক অঙ্গন। এজন্য মাঠে নেমেছেন অভিনয়জগত থেকে রাজনীতিতে নাম লেখানো রজনীকান্ত ও ড. কামাল হাসানরা। তাদের সঙ্গে রয়েছেন তামিল সিনেমা জগতের অন্যান্য প্রবীণ-নবীন অভিনেতা-অভিনেত্রীরাও।

রোববার (৮ এপ্রিল) চেন্নাইয়ের পরিচিত প্রতিবাদ মঞ্চ ‘ভাল্লুভার কোত্তামে’ প্রতিবাদ সভার আয়োজন করেন ‘কলিউড’ ইন্ডাস্ট্রির কলাকুশলীরা। এতে বক্তৃতাকালে কেন্দ্রীয় সরকারের কড়া সমালোচনা করেন তারা। 

নিজের বাসভবন থেকে বেরিয়ে সভাস্থলে যাওয়ার প্রাক্কালে রজনীকান্ত সাংবাদিকদের বলেন, কেন্দ্রীয় সরকার (বিজেপি) কর্ণাটকের আসন্ন বিধানসভা নির্বাচনে ভোট হারানোর শঙ্কায় আদালতের নির্দেশনাও মানছে না। এর কড়া জবাব দেবে তামিলনাড়ুর জনগণ।

তামিলনাড়ুজুড়ে এই আন্দোলন কর্মসূচির মধ্যে ক্রিকেটের ধুম-ধাড়াক্কা আসর আইপিএল আয়োজনকেও তোপ দেগেছেন রজনীকান্ত। তিনি বলেন, কাবেরীর পানিবণ্টন নিয়ে প্রতিবাদ-আন্দেলনের মাঝে আইপিএলের খেলা চেন্নাইয়ের কাছে স্রেফ বিড়ম্বনা ছাড়া আর কিছু নয়। 

শনিবারই (৭ এপ্রিল) চেন্নাই সুপার কিংস ও মুম্বাই ইন্ডিয়ানসের ম্যাচ দিয়ে শুরু হয় চলতি মৌসুমের আইপিএল। চেন্নাইয়ের মাটিতে আইপিএলের প্রথম ম্যাচ হবে আগামী মঙ্গলবার (১০ এপ্রিল)।প্রতিবাদ কর্মসূচিতে বিজয়সহ অন্য অভিনেতারা। ছবি: সংগৃহীতএই মেগা আসর বয়কটের ডাক না দিলেও রজনীকান্ত বলেন, কাবেরীর পানিবণ্টন ম্যানেজমেন্ট বোর্ড গঠনের দাবিতে তামিলনাড়ুজুড়েই আন্দোলন ছড়িয়ে পড়েছে। বোর্ড না গঠিত হলে কেন্দ্রীয় সরকারকে তামিলনাড়ুবাসীর ক্ষোভের মুখে পড়তে হবে। এই অবস্থায় আইপিএল নিয়ে ভাবার মতো অবস্থায় নেই তামিলনাড়ু। 

তবে তিনি ঠিক কী চাইছেন? এমন প্রশ্নে ‘কাবালি’ খ্যাত এই অভিনেতা বলেন, হয় চেন্নাই থেকে খেলা সরিয়ে নেওয়া উচিত। নতুবা স্থগিত রাখা হোক।

যদি খেলা হয়ও, তবে চেন্নাইয়ের ক্রিকেটাররা যেন প্রতিবাদে কালো ব্যাজ পরে মাঠে নামেন, সেই আবেদনও রাখেন রজনীকান্ত।

ভারতীয় সংবাদমাধ্যম জানায়, কর্ণাটক থেকে বেয়ে আসা কাবেরীর পানির ন্যায্য হিস্যা মেলে না বলে দীর্ঘদিন ধরে ওই রাজ্যটির সঙ্গে বিবাদে জড়িয়ে আছে তামিলনাড়ু। এই ইস্যুতে রাজ্যের ক্ষমতাসীন-বিরোধী দল সবাই এক। আলাদা আলাদা কর্মসূচিতে বিজেপির নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারকে এর সুরাহা করার দাবি জানিয়ে আসছে সব পক্ষ।

এক আবেদনের প্রেক্ষিতে গত ১৬ ফেব্রুয়ারি কেন্দ্রীয় সরকারকে বোর্ড গঠনের নির্দেশ দেন সুপ্রিম কোর্ট। আদালতের বেঁধে দেওয়া সময়সীমা শেষ হয়ে যায় ২৯ মার্চ। কিন্তু এখনও বোর্ড গঠন না হওয়ায় তামিলনাড়ুর সব রাজনৈতিক পক্ষ রাজপথ উত্তাল রাখছে।

সেই ধারাবাহিকতায়ই গত ডিসেম্বরে রাজনৈতিক দল গঠনের ঘোষণা দেওয়া রজনীকান্ত তার অগ্রজ-অনুজদের সঙ্গে রাজপথে নেমেছেন। ড. কামাল হাসানের পাশাপাশি এই প্রতিবাদ কর্মসূচিতে দেখা যায় ধানুশ, বিজয়, সূর্য, সত্যরাজ, শিবাকুমার, নসর, বিশাল, কার্থি ও সিবাকার্থিকেয়ানের মতো তারকাদেরও।

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, এপ্রিল ০৮, ২০১৮
এইচএ/

আগ্রহ নেই মিয়ানমারের, সাজা শেষেও কারাগারে ১৪জন
গ্রামের বাড়িতে রাজীবের মরদেহ
শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল শুরু 
মোস্তাফিজের খরুচে দিনে মুম্বাইয়ের প্রথম জয়
চালু হচ্ছে না সেতু, অবৈধ টোল, দুর্ভোগে দু’জেলার মানুষ 
লোকসংস্কৃতিকে জানতে লোকগীতির পরিচয় আবশ্যক
তারেক জিয়াকে ফেরত চাইলেন প্রধানমন্ত্রী
শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল বন্ধ 
পা হারালেও মনোবল হারাননি জবি ছাত্রী রুবিনা 
গীতিকার এম এন আখতারের প্রয়াণ

Alexa