গাজায় ১৬ ফিলিস্তিনি হত্যা: তদন্ত চান জাতিসংঘ মহাসচিব

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংগৃহীত ছবি

গাজা উপত্যকায় ফিলিস্তিনি বিক্ষোভকারীদের ইসরায়েলি বাহিনীর গুলি করে হত্যার ঘটনায় নিরপেক্ষ ও স্বচ্ছ তদন্তের আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতিয়েরেস। মহাসচিবের বরাত দিয়ে তার মুখপাত্র ফারহান হক এক ‍বিবৃতিতে একথা জানিয়েছেন।

ফারহান হক বলেন, নাগরিকদের ক্ষতি হয় বা ভূখণ্ডের ক্ষয়ক্ষতি হয় এমন কাজ থেকে সংশ্লিষ্টদের বিরত থাকতেও জাতিসংঘ মহাসচিব আহ্বান জানিয়েছেন।

জাতিসংঘের উপ-রাজনীতি বিষয়ক প্রধান টেই-ব্রুক জেরহুউন বলেন, আন্তর্জাতিক মানবাধিকার ও মানবিক আইন অনুযায়ী ইসরায়েলকে তার দায়িত্ব পালন করতে হবে। প্রাণসংহারি শক্তির ব্যবহার কেবল তখনি করা যেতে পারে যখন আর কোনো উপায় থাকে না। আর তাতে কারও প্রাণ গেলে কর্তৃপক্ষকে যথাযথ তদন্তের ব্যবস্থা করতে হবে। 

শুক্রবারের সহিংসতার পর ওইদিন রাতেই জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠকের ডাক দেয় কুয়েত। কিন্তু ১৫ সদস্য রাষ্ট্র ইসরায়েলি সহিংসতার নিন্দা জানিয়ে বিবৃতিতে একমত না হলে কুয়েতের অনুরোধে পরে প্রকাশ্য বৈঠক অনুষ্ঠিত হয়।

শুক্রবারের বৈঠকে ইসরায়েলের উপস্থিত না হওয়াকে দুর্ভাগ্যজনক বলে আখ্যায়িত করেছেন মার্কিন কূটনীতিক ওয়াল্টার মিলার। তিনি বলেন, প্রাণহানির জন্য আমরা গভীরভাবে মর্মাহত। উত্তেজনা কমানো ও নতুন সংঘর্ষের ঝুঁকি এড়াতে সংশ্লিষ্ট সবাইকে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানাচ্ছি।

গাজা উপত্যকায় ফিলিস্তিনি বিক্ষোভকারীদের ওপর ইসরায়েলি বাহিনীর নির্বিচার গুলিতে অন্তত ১৬ নিহত এবং অন্তত ১৪০০ জন আহত হয়েছেন। শুক্রবার শুরু হওয়া ‘ভূমি দিবস’ উপলক্ষে ইসরায়েলি দখলদারিত্বের প্রতিবাদে ডাকা ছয় সপ্তাহব্যাপী গণবিক্ষোভে প্রায় দশ হাজার ফিলিস্তিনি বিক্ষোভকারী যোগ দেয়। এসময় তাদের ছত্রভঙ্গ করতে ইসরায়েলি বাহিনী গুলি ও কাঁদানে গ্যাস ছুড়লে হতাহতের ঘটনা ঘটে। 

**গাজায় বিক্ষোভের প্রথম দিন নিহত ১৬ ফিলিস্তিনি

বাংলাদেশ সময়: ১১৫১ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৮
আরআর

বিএসএফ’র হাতে আটক মাধবপুরের ২ যুবক ভারতের কারাগারে
সরকারি তহবিলের ৫০ শতাংশ বেসরকারি ব্যাংকে রাখার নির্দেশ
গোপালগঞ্জে বাসচাপায় বৃদ্ধ নিহত
বিদ্যুতায়নের আওতায় কালিগঞ্জের দক্ষিণ শ্রীপুর ইউনিয়ন
এবার গুলিস্তানে বাস পিষিয়ে দিল যুবকের পায়ের ৪ আঙুল
ধামরাইয়ে ট্রাকচাপায় শ্রমিক নিহত
গাজীপুরে চাচাতো বোনকে হত্যার দায়ে মৃত্যুদণ্ড 
ইউএস-বাংলায় আন্তর্জাতিকে ২৫, অভ্যন্তরীণে ১০ শতাংশ ছাড়!
ফুটবল মাঠে ভাল্লুক এনে বিতর্ক
উল্লাপাড়া ও শাহজাদপুরে ভেজাল বিরোধী অভিযানে জেল-জরিমানা

Alexa